মুকুলকে ইডির চিঠি প্রসঙ্গে যা বললেন দিলীপ-লকেট

সম্পত্তির পুরো হিসেব দিন, সস্ত্রীক মুকুল রায়কে ED-র কড়া নোটিস। বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি মুকুল রায় এবং তাঁর স্ত্রী-র স্থাবর, অস্থাবর সম্পত্তি এবং ব্যাঙ্ক লেনদেনের যাবতীয় তথ্য ED চেয়ে পাঠালো৷ পাশাপাশি তাঁকে CBI-এর সঙ্গে যোগাযোগের পরামর্শও দেওয়া হয়েছে।

মঙ্গলবার আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত এই খবর ঘিরে সাতসকালেই চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে রাজনৈতিক মহলে৷ ED-র এই পদক্ষেপের পর বঙ্গ-রাজনীতিতে একাধিক প্রশ্ন উঠেছে৷ যদিও মুকুলের বক্তব্য, “আমি সংবাদমাধ্যম থেকেই শুনেছি। আমার কাছে এমন কোনও নোটিশ আসেনি।”

আরও পড়ুন : ফের দিল্লিতে নাশকতার ছক বানচাল করল পুলিশের স্পেশাল সেল, গ্রেফতার ২

এ প্রসঙ্গে হুগলির বিজেপি সাংসদ তথা বঙ্গ বিজেপির সাধারণ সম্পাদক লকেট চট্টোপাধ্যায় জানান, “ইডি বা সিবিআই বিজেপি দ্বারা পরিচালিত হয় না বা কেন্দ্রীয় সরকার দ্বারা প্রভাবিত নয়। যে দলেরই নেতা হোন, দুর্নীতির অভিযোগ উঠল সেই তদন্ত করতে পারে কেন্দ্রীয় সংস্থা। এটা পুরোপুরি কেন্দ্রীয় সংস্থার একটি ব্যাপার। তারা যদি মনে করেন, মুকুল রায়কে কোনও তদন্তে জিজ্ঞাসাবাদ করা উচিত সেটা তারা করবেন। এ বিষয়ে আমাদের দলগতভাবে কিছু বলার নেই। কেউ যদি অন্যায় করে, সেটা যদি প্রমাণিত হয় তাহলে সে শাস্তি পাবে।”

আরও পড়ুন : বঙ্গ বিজেপির ভোটের দায়িত্ব দিল্লি-নাগপুরের অবাঙালি নেতাদের হাতে

একই প্রশ্ন করা হয়েছিল রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষকে। তিনিও বলেন, “ইডি তাদের কাজ করছে। মনে করলে কাউকে ডাকতেই পারে। সেটা তাদের তদন্তের বিষয়। মুকুল রায় এর আগেও সহযোগিতা করেছেন, পরেও করবেন।”

আরও পড়ুন : গরু পাচার কাণ্ডে সিবিআইয়ের জিজ্ঞাসাবাদ সতীশ কুমারকে

২০১৭ সালে মুকুল রায় বিজেপি-তে যোগ দেওয়ার পর জল্পনা তৈরি হয়, সারদা-নারদ মামলা থেকে বাঁচতেই তিনি বিজেপিতে নাম লিখিয়েছেন৷ নানা অভিযোগ থাকা সত্ত্বেও মুকুলবাবুকে বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি করা হয়েছে সম্প্রতি। রাজনৈতিক শিবিরের একটি অংশ মনে করছে, রাজ্যে আসন্ন ভোটে তাঁকে কাজে লাগাতে চাইছে বিজেপি৷ ফলে বিজেপি-র সঙ্গে থাকার সুবাদে মুকুলবাবু এই সব অভিযোগ থেকে ছাড় পেয়ে যেতে পারেন। তবে অন্য অংশের ধারনা, এটা বিজেপির বৃহত্তর এক কৌশলের অংশ৷ ভোটের আগে এ ধরনের ফতোয়া পাঠিয়ে বিজেপি নিজেদের ভাবমূর্তি উজ্জ্বল করতে চায়৷ মুকুলবাবু যদি গ্রেফতারও হন, তা হলেও লাভ বিজেপিরই। বিজেপি প্রচার করবে, দুর্নীতির ক্ষেত্রে বিজেপি সমঝোতা করে না৷ এই ছকেই ED-র এই নোটিশ জারি হতে পারে বলে এই অংশের ধারনা৷

Previous articleকোচবিহারে মর্নিং ওয়াকে জনসংযোগ চলছে অভিজিৎ দে ভৌমিকের
Next articleগরু পাচারকাণ্ডে গ্রেফতার বিএসএফ কমান্ডান্ট সতীশ কুমার