মিলবে ১০ লক্ষ চাকরি, আত্মনির্ভর রোজগার যোজনায় দাবি কেন্দ্রের

দীর্ঘ লকডাউন পর্বে দেশের অর্থনীতিকে শক্ত পায়ে দাঁড় করাতে আর্থিক প্যাকেজ ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। দাবি করা হচ্ছে, অর্থমন্ত্রী তরফে ঘোষণা করা তৃতীয় দফায় আত্মনির্ভর প্যাকেজের আত্মনির্ভর রোজগার যোজনা ফলে সারাদেশে অন্তত ১০ লাখ মানুষের চাকরি হবে। সম্প্রতি মোদি সরকারের তরফে দাবি করা হয়েছে এমনটাই।

প্রসঙ্গত মোদি সরকারের আত্মনির্ভর প্যাকেজে তৃতীয় দফার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হলো আত্মনির্ভর রোজগার যোজনা। এই প্রকল্পের অধীনে ইপিএফও-এর আওতায় কোনও সংস্থা যদি ১৫ হাজার টাকার নিচে কর্মী নিয়োগ করে সেক্ষেত্রে মিলবে অভিনব এই সুবিধা। তবে এখানে যে শর্তটি রাখা হয়েছে তা হলো ১ মার্চ থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে কাজ হারানো কর্মীর কর্মসংস্থান করতে হবে সংস্থাকে। পাশাপাশি এই সুবিধা প্রযোজ্য হবে অক্টোবর মাসের প্রথম দিন থেকে ৩০ জুলাই পর্যন্ত। এছাড়াও, সংস্থায় কর্মরত কর্মীর সংখ্যা পঞ্চাশের নিচে হলে তাদের জন্য মাত্র দু’জন। ৫০ এর অধিক হলে ৫ জন কর্মীকে চাকরি দিতে হবে। পাশাপাশি, যে সব সংস্থায় হাজার জনের কম কর্মী কাজ করেন তাদের সংস্থা ও কর্মী উভয়পক্ষের ১২ শতাংশ করে মোট ২৪ শতাংশ বেতনই সরকার দেবে। এবং ১০০০ জনের বেশী মানুষ সংস্থায় কাজ করলে সেক্ষেত্রে সরকার ১২ শতাংশ ভর্তুকি দেবে। তবে দু’বছরের জন্য এই ভর্তুকি সরকার চালিয়ে যাবে।

আরও পড়ুন:Big Breaking: দৌত্য ভেস্তে গেল, তৃণমূল ছাড়ার পথেই শুভেন্দু

পাশাপাশি কেন্দ্রীয় সরকারের এই প্যাকেজে আবাসনের ক্ষেত্রেও বাড়তি সুবিধার কথা ঘোষণা করা হয়েছে।পূর্বে আয়কর আইন অনুযায়ী সরকারের সার্কেল রেট ও এগ্রিমেন্ট ভ্যালুর মধ্যে ১০ শতাংশ পার্থক্য ছিল এবার তা বাড়িয়ে ২০ শতাংশ করা হচ্ছে। এছাড়াও কেন্দ্রীয় সরকারের তরফে করোনা গবেষণা ও প্রতিষেধকের জন্য বায়োটেকনোলজি দপ্তরকে দেওয়া হয়েছে ৯০০ কোটি টাকা। ৩ হাজার কোটি টাকা দেওয়া হয়েছে EXIM ব্যাংককে।

Previous articleব্রেকফাস্ট স্পোর্টস
Next articleজম্মু কাশ্মীরে টোল প্লাজায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিকেশ ৪ জঙ্গি