মনোবিদের দৌলতে খোশমেজাজে লাল-হলুদের ফুটবলাররা

লাল-হলুদের ফুটবলারদের চাঙ্গা করতে ইংল্যান্ডের ক্রীড়া মনোবিদের শরণাপন্ন কোচ।
জৈব সুরক্ষা বলয়ে বন্দি ফুটবলারদের একঘেয়েমি কাটাতে এই উদ্যোগ বলে জানা গিয়েছে ।
অ্যান্টনি পিলকিংটন, জা মাগোমা, জেজে লালপেখলুয়াদের মানসিক শক্তি বাড়াতে সাহায্য করবেন ইংল্যান্ডের ক্রীড়া মনোবিদ নিকোলা ম্যাকালিয়গের।
সপ্তাহে দুই অথবা তিন দিন অনুশীলনের পরে ভিডিও কলে ফুটবলারদের ক্লাস নিচ্ছেন তিনি । এই উদ্যোগের নেপথ্য কারিগর রবি ফাওলার।
লাল-হলুদের দায়িত্ব নেওয়ার পরেই লিভারপুল কিংবদন্তি ক্লাব কর্তাদের বোঝানো শুরু করেন যে, একই দেশের লিগে খেলা ফুটবলারদের দলে নিতে চান। তার যুক্তি ছিল , এর ফলে সহজেই ফুটবলারদের মধ্যে বোঝাপড়া গড়ে উঠবে । লাল-হলুদ কর্তারা তার যুক্তি মেনে সবুজ সঙ্কেত দেন। এরপরেই বিদেশি নির্বাচন সেরে ফেলেন ফাওলার। গত মরসুমে মাগোমা খেলেছেন বার্মিংহাম সিটিতে। পিলকিংটন ও  ড্যানি ফক্স ছিলেন উইগান অ্যাথলেটিকে। অ্যারন জোসুয়া আমাদি, স্কট নেভিল ও মাঠি স্টেইনমান গত মরসুমে ফাওলারের কোচিংয়েই অস্ট্রেলিয়া ‘এ’ লিগে ব্রিসবেন রোর-এ খেলেছেন।
জৈব সুরক্ষা বলয়ে পাঁচ মাসের বন্দি জীবনে ফুটবলারদের উপরে তৈরি হওয়া মানসিক চাপ কী ভাবে কাটাবেন, তা নিয়েই বেশি চিন্তিত ছিলেন ফাওলার। তার পরামর্শেই নিকোলাকে
নিয়োগ করা হয়েছে ।
জানা গিয়েছে, ফুটবলারদের সঙ্গে খেলা সংক্রান্ত বিষয়ে কোনও আলোচনাই করছেন না নিকোলা। প্রত্যেকের অতীত ও পারিবারিক জীবন সম্পর্কে জানতে চাইছেন। কখনও জিজ্ঞেস করছেন স্ত্রী, বান্ধবী, বাবা ও মায়ের সঙ্গে দিনে কত বার কথা বলছেন ফুটবলারেরা। জেনে নিচ্ছেন, ফুটবলের বাইরে কার কী নিয়ে আগ্রহ। কে কী ধরনের সিনেমা দেখতে বা গান শুনতে পছন্দ করেন। আইএসএল শেষ হওয়ার পরে কে কোথায় বেড়াতে যাওয়ার পরিকল্পনা করেছেন তাও জানতে চেয়েছেন নিকোলা। আসলে ব্যক্তিগত জীবনের যাবতীয় খুঁটিনাটির খোঁজ নিচ্ছেন তিনি।
লাল-হলুদের ফুটবলারেরাও অভিভূত নতুন এই অভিজ্ঞতায়। ফুটবলাররা জানিয়েছেন, ‘‘এখনও পর্যন্ত ফুটবল নিয়ে কোনও কথাই বলেননি ম্যাডাম। মনোবিদ তাদের বলেছেন, ফুটবল নিয়ে আলোচনা বা পরামর্শ দেবেন কোচেরা।
মনোবিদ দায়িত্ব নেওয়ার পর থেকেই লাল-হলুদ অন্দরমহলের ছবিটাই অনেকটা বদলে গিয়েছে বলে মত টিম ম্যানেজমেন্টের সদস্যদের। প্রত্যেকেই খোশমেজাজে রয়েছেন।

Previous articleমিহির গোস্বামীর বাড়িতে হঠাৎ কংগ্রেসের দেবপ্রসাদ, দীর্ঘ বৈঠক, জেলায় নতুন গুঞ্জন
Next articleবিজেপি নেত্রীর গাড়িতে ট্রাকের ধাক্কা, ষড়যন্ত্রের আশঙ্কা রাজনীতিবিদদের