নয়া নির্দেশিকা, ২৩ নভেম্বর থেকে খুলছে রাজ্যের এই শিক্ষাপ্রতিষ্ঠানগুলি

মারণ করোনাভাইরাসের থাবা ক্রমাগতভাবে বেড়ে চলেছে দেশ তথা রাজ্য জুড়ে। এহেন পরিস্থিতির কারণে পড়ুয়াদের স্বাস্থ্যের দিকে নজর রেখে এখনো বন্ধ রয়েছে রাজ্যের সমস্ত স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়। খোদ মুখ্যমন্ত্রী আগেই ঘোষণা করে দিয়েছেন রাজ্যজুড়ে পঠন পাঠনের কাজ কবে শুরু হবে তা ঠিক করা হবে ডিসেম্বরে। তবে এই সমস্ত কিছুর মাঝেই রাজ্যের ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং এর অধিকর্তা সৌমেন বসু জানিয়ে দিলেন আগামী ২৩ নভেম্বর থেকে খুলে যাবে রাজ্যের সমস্ত আইটিআই প্রতিষ্ঠানগুলি। করোনা পরিস্থিতি মাঝে সৌমেন বাবুর এহেন নির্দেশিকা ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে।

পড়ুয়াদের স্বাস্থ্য কথা মাথায় রেখে খোদ মুখ্যমন্ত্রী যেখানে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন তারপর কারিগরি শিক্ষা দপ্তরের এই নয়া নির্দেশিকায় হতভম্ব শিক্ষক অভিভাবকরা। অভিযোগ উঠছে নবান্নের আদেশ পালন করেনি কারিগরি শিক্ষা দপ্তর। কারণ নভেম্বরের শুরুতে মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় যে নির্দেশিকা প্রকাশ করেছেন সেখানে লেখা রয়েছে ৩০ নভেম্বরের আগে কোনও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যাবে না। তাহলে কেন এই নয়া নির্দেশিকা?

এ প্রসঙ্গে রাজের ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং এর অধিকর্তা সৌমেন বসু বলেন, স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আইটিআইকে গুলিয়ে ফেললে চলবে না। আইটিআই গুলিতে হাতে কলমে শিক্ষা দেওয়া হয়। বর্তমানে যেহেতু রাজ্যের সমস্ত কল কারখানা খুলে গিয়েছে ফলে শিক্ষাপ্রতিষ্ঠান কেন্দ্রগুলি খোলার কোনো অসুবিধে নেই। কেন্দ্রীয় করোনা বিধি যথাযথভাবে পালন করেই খোলা হবে আইটিআই গুলিকে। পাশাপাশি মুখ্য সচিবের সঙ্গে আলোচনা করার পরই এই নির্দেশিকা জারি করা হয়েছে বলে জানান সৌমেন বসু।

আরও পড়ুন:কুলভূষণকে পাকিস্তানের হাতে তুলে দেওয়া ইরানের সেই জঙ্গি খতম বালুচিস্তানে

প্রসঙ্গত, রাজ্যে বর্তমানে সরকারি আইটিআই কলেজ রয়েছে ১৩০ টি, বেসরকারি ২৪০। আইটিআই দ্বিতীয় বর্ষের ফাইনাল পরীক্ষা হওয়ার কথা ছিল গত আগস্ট মাসে কিন্তু লকডাউন পরিস্থিতির কারণে সে পরীক্ষা নেওয়া সম্ভব হয়ে ওঠেনি। আগামী জানুয়ারি মাসে এই পরীক্ষা সম্পন্ন করতে চাইছে আইটিআই শিক্ষা দপ্তর। শিক্ষাপ্রতিষ্ঠান গুলি খুলে দেওয়া হলেও যথাযথভাবে কোভিড বিধি পালন করা হবে বলে জানানো হয়েছে সরকারের তরফে এক্ষেত্রে শারীরিক দূরত্ব বিধি ও স্যানিটাইজার বাধ্যতামূলক করা হবে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে।

Previous articleআইসিসির নয়া নিয়ম, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এক নম্বর থেকে নেমে গেল কোহলির দল
Next articleঅপারেশন সাকসেসফুল, মুকুলকে দেখতে হাসপাতালে দিলীপ