আন্তঃজেলা রেল পরিষেবা চালু করতে চেয়ে রেলকে চিঠি রাজ্যের

জেলাগুলিতেও ট্রেন চলাচল স্বাভাবিক করতে হবে বলে গত কয়েক দিনে একাধিকবার বিক্ষোভ দেখিয়েছিলেন কয়েক হাজার মানুষ। এবার শহরতলির পর জেলাতেও লোকাল ট্রেন চালুর উদ্যোগ। আন্তঃজেলা রেল পরিষেবা চালু করতে চেয়ে রেলকে চিঠি দিলেন রাজ্যের পরিবহন সচিব। পরিবহন সচিব রাজেশ সিনহা পূর্ব রেলের চিফ অপারেশন ম্যানেজার উৎপল কুমার বলকে দিলেন আন্তঃজেলা রেল পরিষেবা চালু করতে চেয়ে চিঠি।

এই চিঠিতে উল্লেখ করা হয়েছে,গত ১১ নভেম্বর থেকে রাজ্যে লোকাল ট্রেন চলছে শহরতলির জন্য। অন্যান্য জেলা তথা আন্তঃজেলার বেশ কিছু পরিষেবা যেমন বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়ার মত জেলাগুলিতে এই পরিষেবা চলছে। রাজ্যে যে SOP চালু করা হয়েছিল লোকাল চালু করার জন্য সেই SOP-কেই মান্যতা দিয়ে সেখানকার ট্রেন চালু করা হোক। এরই সঙ্গে সাধারণ মানুষের যে দাবি ছিল তার কথা উল্লেখ করা হয়েছে এই চিঠিতে।

পাশাপাশি রেলের থেকে জানতে চাওয়া হয়েছে, তারা এই কাজটা কত দিনের মধ্যে করতে চাইছেন? কীভাবে রেল পরিষেবা চালু করা যাবে ? সেক্ষেত্রে রাজ্যের কী কী সাহায্যের দরকার হবে ? এই সংক্রান্ত উত্তর চাওয়া হয়েছে এই চিঠিতে।

রাজ্যের তরফ থেকে চাওয়া হয়েছে একটি সম্ভাব্য দিন। যেদিন থেকে রেল পরিষেবা চালু করা যাবে। রাজ্যের অনুরোধ মেনে যদি রেল চালু করা হয় তাহলে বলা যেতেই পারে দূরপাল্লার রেল পরিষেবা সম্পূর্ণ রেলের সিদ্ধান্তের ওপর নির্ভরশীল। সেগুলি বাদ দিলে রাজ্যের মধ্যে যেগুলো পরিষেবাগুলি হয় তার সম্পূর্ণটাই চালু হয়ে যাবে।

রেল সূত্রে খবর, রাজ্যের চিঠি পাওয়ার পরে তারা নিজেদের মধ্যে আলোচনায় বসবে। আগামী সপ্তাহে। এবং আগামী সপ্তাহে বৈঠকের ভিত্তিতে দিন ঘোষণাও হয়ে যেতে পারে। অর্থাৎ কবে থেকে আন্তঃজেলা রেল পরিষেবা চালু করতে চায় রেল।

আরও পড়ুন- তাহলে রাজনীতিতে? সম্ভাবনা উড়িয়ে দিলেন না সৌরভ!

Previous article২২ নভেম্বর, রবিবারের বাজার দর
Next articleমানচিত্রে গোলযোগ, ভারতের আপত্তিতে প্রত্যাহার সৌদির নোট