মানচিত্রে গোলযোগ, ভারতের আপত্তিতে প্রত্যাহার সৌদির নোট

জি-২০ সম্মেলন উপলক্ষে ২০ রিয়ালের এক নতুন ব্যাংকনোট ছেপেছিল সৌদি আরব। তবে সেই নোটে যে ছবি ছাপা হয়েছিল সেখানে লাদাখ এবং জম্মু কাশ্মীরকে রাখা হয়েছিল ভারতের মানচিত্রের বাইরে। এই ঘটনায় তীব্র আপত্তি জানায় ভারত সরকার। ভারতের দাবি মেনে অবশেষে সেই নোট ছাপা বন্ধ করার নির্দেশ দিল সৌদি আরব। পাশাপাশি যেসব নোট ছাপা হয়েছে সেগুলি ফিরিয়ে নেওয়া হবে বলেও জানানো হয়েছে সৌদি প্রশাসনের তরফে।

শনিবার জি-২০ সম্মেলন শুরু হচ্ছে সৌদিতে। এই আন্তর্জাতিক সম্মেলনকে উপলক্ষ করে অক্টোবর মাসের শেষের দিকে ২০ রিয়ালের নতুন নোট বাজারে ছাড়ে সৌদি সরকার। যার একদিকে ছিল সৌদি আরবের রাজা সলমন বিন আবদুল্লাজিজ আল সৌদর ছবি ও জি ২০ সম্মেলনের প্রতীক। অন্যদিকে, ছিল বিশ্ব মানচিত্র। এখানেই ভারতের যে মানচিত্র প্রকাশ করা হয় সেখানে দেখা যায় জম্মু কাশ্মীর ও লাদাখকে অন্য দেশের অন্তর্ভুক্ত করা হয়েছে। এ ঘটনায় রিয়াদে অবস্থিত ভারতীয় রাষ্ট্রদূত এর তীব্র প্রতিবাদ জানান। এরপরই নড়েচড়ে বসে সৌদি প্রশাসন। সবশেষে এই আন্তর্জাতিক সম্মেলন শুরু আগের দিন অর্থাৎ শুক্রবার নোটটি প্রত্যাহার করে নেওয়া হয়।

আরও পড়ুন:দিলীপকে ‘ভাইরাস’ আখ্যা অনুব্রতর, “বেশি ডায়ালগ বাজি করে লাভ নেই” পাল্টা দিলীপ

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে সৌদি আরবের সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্ক বেশ উন্নত। ভারতের অন্দরে তেলের পাশাপাশি নানা ক্ষেত্রে শুরু হয়েছে সৌদি বিনিয়োগ। ফলস্বরূপ এহেন একটি সমস্যায় স্বাভাবিকভাবেই নড়েচড়ে বসে সৌদি প্রশাসন। এরপর নোট প্রত্যাহার যে ভারত ও সৌদি আরবের কূটনৈতিক সম্পর্কে একটি ইতিবাচক বার্তা তা আলাদা করে বলার অপেক্ষা রাখে না।

Previous articleআন্তঃজেলা রেল পরিষেবা চালু করতে চেয়ে রেলকে চিঠি রাজ্যের
Next article‘চলুন মাস্টারমশাই ঘুরি বাড়ি বাড়ি’, একুশের লক্ষ্যে এবার শিক্ষকদের হাতিয়ার তৃণমূলের