অস্কারের মঞ্চে ভারত থেকে মালয়ালম ছবি ‘জাল্লিকাট্টু’

মালয়ালম ছবি জাল্লিকাট্টু এবার ভারত থেকে অস্কারের মঞ্চে। ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়া ছবিটিকে মনোনীত করেছে। ৯৩তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস বা অস্কারের সেরা বিদেশি ছবির জন্য ভারত থেকে অফিসিয়াল এন্ট্রি হল এই ছবির। ২৭টি ছবির মধ্য়ে থেকে ‘জাল্লিকাট্টু’কে বেছে নেওয়া হয়েছে।

যে ছবিগুলি অস্কারে যাওয়ার দৌড়ে ছিল সেগুলি হল দ্য ডিসাইপল, শকুন্তলা দেবী, শিকারা, গুঞ্জন সাক্সেনা, ছপাক, একে ভার্সাস একে, গুলাবো সিতাবো, ভোঁসলে, কামইয়াব, ছলাং, দ্য স্কাই ইজ পিঙ্ক, বুলবুল, সিরিয়াস মেনের মতো ছবি। পরিচালক লিজো জোস পেলিসারির এই ছবি টরন্টো ফিল্ম ফেস্টিভ্যালে দেখানো হয়। বুসান চলচ্চিত্র উৎসবেও দেখানো হয়। কেরলের ঐতিহ্যবাহী জাল্লিকাট্টু খেলার নাম থেকেই ছবির নাম। খেলায় ক্ষ্যাপা ষাঁড়কে বশ মানাতে হয়। ছবির বিষয়ও ওই খেলা নিয়েই।

ছবির প্রেক্ষাপট ছোট্ট এক গ্রাম। সেখানে এক কসাইয়ের হাত থেকে আচমকাই ষাঁড়ের নিয়ন্ত্রণ হারিয়ে যায়। সেই নিয়েই গল্প। এস হরিশের ছোট্টগল্প ‘‌মাওয়িস্ট’‌ নিয়ে তৈরি হয়েছে ছবিটি। এদিন ভিডিও কনফারেন্সে ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়া–র চেয়ারম্যান রাহুল রাওয়েল জানিয়েছেন, ‘‌এই সিনেমার মধ্যে দিয়ে সমাজের একদম গোড়ার সমস্যা তুলে ধরা হয়েছে। মানুষের মধ্যে থাকা সব ইমোশনগুলিকে নিয়ে খেলা হয়েছে এই বিতর্কিত সিনেমায়।’‌

ছবিতে অভিনয় করেছেন অ্যান্টনি ভারগিস, চেম্বান বিনোদ জোসে, সাবুমন আবুসামাদ এবং স্যান্টি বালাচন্দ্রণ। এস হরেশের গল্পের অবলম্বন করে তৈরি এই ছবি। দেশের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে প্রশংসা কুড়িয়েছে মালয়ালি ছবি। ২০১৯ সালে টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ওয়ার্ল্ড প্রিমিয়ার হয় এই ছবির। ৫০তম ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে লিজো জোসে পেলিসারি সেরা পরিচালকের পুরস্কার পান। গত জোয়া আখতারের ছবি ‘গাল্লি বয়’ অস্কারের জন্য ভারতের এন্ট্রি ছিল। এবছর করোনা আবহে দু’‌মাস পিছিয়ে গিয়েছে অ্যাকাডেমি পুরস্কার প্রদান অনুষ্ঠান। ২৫ এপ্রিল লস এঞ্জেলেসে হবে অনুষ্ঠানটি।

আরও পড়ুন-দু’দিন ভারতীয় দর্শকদের জন্য সম্পূর্ণ বিনামূল্যে নেটফ্লিক্স

Previous articleবিবাহ বিচ্ছেদের আবেদন করলেন আইএএস টপার টিনা ডাবি ও আতাহার খান
Next articleধর্মঘট সফল করতে অল-আউট ঝাঁপাচ্ছে বামেরা, দেখুন দিনভর কর্মসূচি