ধর্মঘট সফল করতে অল-আউট ঝাঁপাচ্ছে বামেরা, দেখুন দিনভর কর্মসূচি

রাত পোহালেই ফের একটা ধর্মঘট। ফের একটা কর্মনাশা বনধ। কেন্দ্রীয় সরকারের জনবিরোধী নীতির প্রতিবাদে দেশজুড়ে একযোগে ধর্মঘটে সামিল হচ্ছে ১৬টি বামপন্থী ও সহযোগী দল, ক্ষেতমজুর ও কৃষক সংগঠন।

মিছিল- জমায়েত-রেল অবরোধ, সবকিছুই চলবে বামেদের তরফে। কেন্দ্রীয় সরকারের জনবিরোধী নীতির প্রতিবাদে ধর্মঘট সফল করতে পথে নেমে একগুচ্ছ কর্মসূচি ঘোষণা করেছে বামেরা। সঙ্গ দিচ্ছে কংগ্রেসও। অন্যদিকে, ধর্মঘটের ইস্যু বা দাবিগুলিকে সমর্থন করলেও, বনধের বিরোধিতা করেছে রাজ্যের শাসকদল তৃণমূল।

 

সিটু রাজ্য সম্পাদক অনাদি সাহু জানিয়েছেন, শ্রমিক-কৃষকেরা শখ করে এই ধর্মঘট ডাকছে না। কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার খেটে খাওয়া মানুষের জীবন দুর্বিষহ করে দিয়েছে বলেই ধর্মঘটের ডাক। করোনা মহামারীতে মানুষের গড় আয় কমে গিয়েছে অথচ মোদি সরকার উপযুক্ত ব্যবস্থা নিতে ব্যর্থ। রাষ্ট্রায়ত্ত সংস্থা বেচে দিতে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় সরকার। এই সরকার এখন কর্পোরেট সংস্থা হয়ে কাজ করছে।

ধর্মঘটে সামিল হবে কংগ্রেস। আই এন টি ইউ সি নেতা কামরুজ্জামান আত্মবিশ্বাসী, এবারে কোনওভাবেই ধর্মঘটীদের বিভ্রান্ত করতে পারা যাবে না। কারণ, সাধারন শ্রমজীবী মানুষ বুঝে গিয়েছে সর্বনাশা মোদি সরকারকে।

ধর্মঘট সফল হবে নাকি ব্যর্থ? সেদিকে না তাকিয়ে ধর্মঘটের পক্ষে একাধিক কর্মসূচি নিয়েছে বামেরা। আগামীকাল, বৃহস্পতিবার কলকাতায় কী কর্মসূচি থাকছে? বামেদের তরফে জানানো হয়েছে, সকাল সকাল বড় জমায়েত হবে শ্যামবাজার, মৌলালি, বেহালা, যাদবপুর ও ঢাকুরিয়ায়। করোনা আবহে কেন্দ্রীয়ভাবে শহরে একটিই মিছিল হবে। এন্টালি থেকে মৌলালি পর্যন্ত সেই মিছিলে হাঁটবেন সূর্যকান্ত মিশ্র, বিমান বসুরা। থাকবে জোট শরিক কংগ্রেসের নেতা ও সিপিআইএম লিবারেশনের পক্ষে দীপঙ্কর ভট্টাচার্য।

বৃহস্পতিবার সাতসকালে যাদবপুরে মিছিল করে রেল অবরোধ করবেন ধর্মঘটীরা। একই কায়দায় বিক্ষোভ দেখানো হবে দমদম স্টেশনেও। যাদবপুরের কর্মসূচিতে থাকবেন বিধায়ক সুজন চক্রবর্তী।

*এক নজরে শহরের বুকে ধর্মঘটীদের দিনভর কর্মসূচি*

ধর্মঘটের কর্মসূচি

১.দমদম মেট্রোর কাছে জমায়েত, সিপিএম নেত্রী কনীনিকা ঘোষ থাকবেন। সকাল ৬.৩০মি।

২. যাদবপুর ৮বি, সকাল ৬.৩০মি প্রথম মিছিল। বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী আসবেন সকাল ৮টায়।

৩. সেন্ট্রাল মেট্রোর জমায়েত করবে ফরওয়ার্ড ব্লক, সকাল ৯টায়।

৪. কেন্দ্রীয় জমায়েত ও মিছিল, এন্টালি মার্কেট ১০.৩০টা নাগাদ।

৫.গোলপার্ক,গড়িয়াহাটে জমায়েত, রাসবিহারী মোড়ে মিছিল, সকাল ৯টায়।

৬.শ্যামবাজার,ধর্মতলা, হাজরায় এসইউসিআইয়ের মিছিল, সকাল ১০টায়।

৭. যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সামনে পড়ুয়াদের জমায়েত থাকবে সকাল থেকে সারাদিন।

আরও পড়ুন- অস্কারের মঞ্চে ভারত থেকে মালয়ালম ছবি ‘জাল্লিকাট্টু’

Previous articleঅস্কারের মঞ্চে ভারত থেকে মালয়ালম ছবি ‘জাল্লিকাট্টু’
Next articleপ্রয়াত ফুটবল রাজপুত্র দিয়েগো মারাদোনা, টুইটারে দুঃখ প্রকাশ সৌরভের