শতবর্ষে জেলের বাইরে পা রসিকের, আপ্লুত পরিজনেরা

বয়স নয় নয় করে 100 বছর ছুঁয়েছে । আর এই শতবর্ষে জেলের বাইরে পা রাখলেন রসিকচন্দ্র মন্ডল। লকডাউনের আবহে প্যারোলে মুক্তির স্বাদ পেয়েছেন রফিক। বৃহস্পতিবার তাকে নিয়ে মালদহ জেলে উদ্দীপনা উৎসাহ ছিল চোখে পড়ার মতো । তার নাতি নাতনীদের অধিকাংশই বিবাহিত । তাদের উৎসাহ দেখে আপ্লুত হয়েছেন রসিকচন্দ্র স্বয়ং। প্যারোলের এক মাসের মেয়াদ শেষ হলেই ফের জেলে ফিরতে হবে তাকে।
পুলিশ সূত্রে জানা গিয়েছে , রসিকের বিরুদ্ধে নিজের ভাইকে খুনের অভিযোগ রয়েছে। ১৯৯২ সালে মালদহের আদালতে বিচার-পর্ব শেষে রসিককে যাবজ্জীবনের নির্দেশ দেওয়া হয় । তখনই রসিকের বয়স ছিল ৭২ বছর। হাইকোর্টে আবেদন করেন রসিক। ’৯২ সালেই জামিনও পেয়ে যান। তবে শুনানি চলতে থাকে। ২৬ বছর পরে শুনানির শেষে যাবজ্জীবন বহাল রাখে হাইকোর্ট। রসিককে জেলে ফিরে যেতে হয় ২০১৮ সালে। বৃহস্পতিবার দুপুরে জরাজীর্ণ বৃদ্ধ মেয়ের সঙ্গে কথা বলতে বলতে তিনি বার হয়ে আসেন মালদহ সংশোধনাগার থেকে। তখনও স্পষ্ট কথা বলতে পারছিলেন না রসিক।
বয়সের কথা উঠতেই বলে ওঠেন, ১০০ বছর। তাঁর স্ত্রী মিনা মণ্ডলের বয়স ৯২ বছর। এমনই দাবি করেছেন পরিজনেরা । তাঁদের চার ছেলে এবং দুই মেয়ের মধ্যে বড় ছেলের মৃত্যু হয়েছে। নাতি-নাতনিদেরও বিয়ে হয়ে গিয়েছে।

Previous articleএকের পর এক পশ্চিমী ঝঞ্ঝা, কলকাতায় উধাও শীত
Next articleপ্রথম গ্লোবাল টিচার অ্যাওয়ার্ডে ভূষিত ভারতীয় শিক্ষক