তিনি প্রধানমন্ত্রী হলে বিপর্যয় এড়ানো যেত! প্রণবের বইতে গোপন ইচ্ছা অপূর্ণ থাকার হতাশা

প্রধানমন্ত্রী না হতে পারার দুঃখ জীবনের শেষ দিন পর্যন্ত ভুলতে পারেননি প্রণব মুখোপাধ্যায়। তাঁর মৃত্যুর পর প্রকাশিত হতে চলা নিজের লেখা বইতেও সেই অপূর্ণ আশার অভিব্যক্তি। সারা জীবন কংগ্রেসের বহু গুরুত্বপূর্ণ পদ, গুরুত্বপূর্ণ কেন্দ্রীয় মন্ত্রিত্ব, রাষ্ট্রপতি হওয়ার সম্মান অর্জন করেও ভারতের প্রধানমন্ত্রী হতে না পারার আক্ষেপ যায়নি তাঁর। এই প্রসঙ্গে সম্ভবত এই প্রথম এত খোলাখুলি তাঁর ভাবনা প্রকাশ পেতে চলেছে আগামী বইতে। যা নিশ্চিতভাবেই কংগ্রেসের পরিবারতন্ত্রকে খোঁচা দিয়ে ফের এক বিতর্কের জন্ম দিতে চলেছে বলাই যায়।

যোগ্যতা থাকা সত্ত্বেও দেশের প্রধানমন্ত্রী না হতে পারার গোপন যন্ত্রণা এবং হতাশা উসকে দিয়েছেন একদা কংগ্রেসের সেরা ক্রাইসিস ম্যানেজার। বইতে লিখেছেন, কংগ্রেসের কিছু নেতা ও সদস্যের বিশ্বাস, আমি যদি প্রধানমন্ত্রী হতাম তাহলে ২০১৪ সালের লোকসভা ভোটে কংগ্রেসের বিপর্যয় এড়ানো যেত। প্রাক্তন রাষ্ট্রপতির লেখা ‘দ্য প্রেসিডেন্সিয়াল ইয়ারস’ বইটির প্রকাশক রূপা পাবলিশার্স। আনুষ্ঠানিকভাবে প্রকাশিত না হলেও বইটির বেশ কিছু চমকপ্রদ অংশ সংবাদমাধ্যমের হাতে এসে পৌঁছেছে। আর তাতেই ২০১৪ সালের লোকসভা ভোটে কংগ্রেসের পরাজয় প্রসঙ্গে প্রণব মুখোপাধ্যায়ের বিস্ফোরক বিশ্লেষণ সামনে এসেছে। একটু ঘুরিয়ে নিজের গোপন উচ্চাশা প্রসঙ্গে প্রাক্তন রাষ্ট্রপতি লিখেছেন, কংগ্রেসের কিছু নেতা ও সদস্য বিশ্বাস করেন, যদি ২০০৪ সালে আমি প্রধানমন্ত্রী হতাম, তাহলে হয়তো ২০১৪ সালের লোকসভা ভোটে দলের ভরাডুবি রোখা যেত। যদিও এই ধারণার সঙ্গে আমি একমত নই। তবে আমি বিশ্বাস করি, রাষ্ট্রপতি হিসেবে আমার দায়িত্বগ্রহণের পরেই কংগ্রেস নেতৃত্ব রাজনৈতিক লক্ষ্য হারিয়ে ফেলেছিলেন। সোনিয়া গান্ধী দলের দৈনন্দিন কাজকর্মের সঙ্গে আর তেমনভাবে যুক্ত ছিলেন না। আর প্রধানমন্ত্রী মনমোহন সিং দীর্ঘদিন সংসদে অনুপস্থিত থাকতেন। ফলে কংগ্রেসের সাংসদদের সঙ্গে ব্যক্তিগত যোগাযোগ হারিয়ে ফেলেছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী।

প্রণব মুখোপাধ্যায়ের এই বিস্ফোরক স্বীকারোক্তি সামনে আসার পর রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন, কংগ্রেসের শীর্ষ পদে পূর্ণ সময়ের, দায়িত্বশীল এবং নির্বাচিত সভাপতি নিয়োগের দাবি ঘিরে যখন দলের অন্দরে ডামাডোল চরমে, তখন প্রণব মুখোপাধ্যায়ের এই বই ঘৃতাহুতির কাজ করবে। এমনিতেই একের পর এক নির্বাচনে লাগাতার হারের ফলে কংগ্রেসের অন্দরে গান্ধী পরিবারের নিয়ন্ত্রণ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। গুলাম নবি আজাদ, আনন্দ শর্মা, শশী থারুর, কপিল সিব্বলের মতো নেতারা সোনিয়া-রাহুলের দল পরিচালনার পদ্ধতি ও গা-ছাড়া, উদাসীন মনোভাবে অনেকাংশেই ক্ষুব্ধ। দলের এইরকম কঠিন সময়ে প্রাক্তন রাষ্ট্রপতির লেখা বই যে কংগ্রেসকে আরও বড় প্রশ্নের মুখে দাঁড় করাতে চলেছে তাতে কোনও সংশয় নেই। এবং একইসঙ্গে এই বই হতে চলেছে গান্ধী পরিবারকে বিঁধতে বিজেপির হাতিয়ার।

আরও পড়ুন-২০১৪ তে কংগ্রেসের ভরাডুবির দায় সোনিয়া-মনমোহনের, প্রণবের আগামী বইতে বিস্ফোরণের ইঙ্গিত

Previous article২০১৪ তে কংগ্রেসের ভরাডুবির দায় সোনিয়া-মনমোহনের, প্রণবের আগামী বইতে বিস্ফোরণের ইঙ্গিত
Next articleনাম না করে শুভেন্দু- রাজীবকে বুদ্ধিদীপ্ত কটাক্ষ উদয়ন গুহ’র