অসমে বন্ধ হয়ে যাচ্ছে সরকারি মাদ্রাসা ও টোল, প্রস্তাবে সায় মন্ত্রিসভার

বেনজির সিদ্ধান্ত অসমের বিজেপি মন্ত্রিসভার ৷

সরকারি অর্থে চালিত সব মাদ্রাসা ও সংস্কৃত টোল (Madrassas and Sanskrit tols) বন্ধের প্রস্তাবে সিলমোহর দিয়েছে অসম ক্যাবিনেট (Assam Cabinet) রবিবার একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ক্যাবিনেটে এ সংক্রান্ত একটি প্রস্তাব রাখা হয়েছিলো৷ তাতে বলা হয়েছে, সরকারি অর্থে চলে এমন সব মাদ্রাসা এবং সংস্কৃত টোল বন্ধ করে দেওয়া হবে। আগামী শিক্ষাবর্ষ থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হবে।

অসমের পরিষদীয় মন্ত্রী চন্দ্রমোহন পটোয়ারি বলেছেন, “রাজ্য বিধানসভার শীতকালীন অধিবেশনে এ সংক্রান্ত বিল পেশ করা হবে। মাদ্রাসা ও সংস্কৃত টোল সংক্রান্ত চালু থাকা আইন বাতিল করা হবে।” অসম বিধানসভার শীতকালীন অধিবেশন ২৮ ডিসেম্বর শুরু হবে। অসমের শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা
(Himanta Biswa Sarma) গত মাসেই বলেছিলেন, রাজ্যে প্রায় ৬০০টি মাদ্রাসা বন্ধ করার পরিকল্পনা রয়েছে৷ তিনি জানিয়েছিলেন, “এই শিক্ষাকেন্দ্রগুলিকে সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানে পরিনত করা হবে৷ এজন্য ৩০০ কোটি টাকা খরচ হবে৷ কাউকেই চাকরি থেকে সরানো হবে না। এবার পঠনপাঠনে কোরান-এর পাশাপাশি বাইবেল এবং গীতা-ও স্থান পাবে। সমতা প্রতিষ্ঠা করা হবে। সমতা প্রতিষ্ঠার সেরা পথ, কোরান বিষয়টিকে সরিয়ে ফেলা।”

আরও পড়ুন- কৃষক আন্দোলনের সমর্থনে চাকরি ছাড়লেন পাঞ্জাব পুলিশের ডিআইজি

Previous articleকৃষক আন্দোলনের সমর্থনে চাকরি ছাড়লেন পাঞ্জাব পুলিশের ডিআইজি
Next article৭ শর্তে অনার্স-মাস্টার্স পরীক্ষার অনুমতি দিল ইউজিসি