কৃষি আইনকে সমর্থন জানিয়ে মোদি সরকারের পাশে দেশের ১০ কৃষক সংগঠন

নয়া কৃষি আইনের প্রতিবাদে গত ১৯ দিন ধরে আন্দোলন(Protest) চালিয়ে যাচ্ছে লক্ষ লক্ষ কৃষক। টানা আন্দোলনের জেরে কোণঠাসা কেন্দ্রীয় সরকার(Central government)। যদিও পাল্টা কৃষি আইনের(Farm law) সমর্থন আদায় করতে কোমর বেঁধে মাঠে নেমে পড়েছে মোদি সরকার। এহেন অবস্থার মাঝেই এবার কেন্দ্রকে স্বস্তি দিল দেশের বিভিন্ন রাজ্যের ১০টি কৃষক সংগঠন(Farmer Union)। সরকারের নয়াকৃষি আইনকে সমর্থন করা হয়েছে ওই ১০ সংগঠনের তরফে। সোমবার কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমারের(Narendra Singh Tomar) সঙ্গে সাক্ষাৎ করে কৃষি বিলকে সমর্থন করার কথা জানান ওই সংগঠনের নেতারা।

জানা গিয়েছে সোমবার উত্তরপ্রদেশ(Uttar Pradesh), কেরল(Kerala), হরিয়ানা(Haryana), তামিলনাড়ুর(Tamil Nadu) দশটি কৃষক সংগঠনের প্রতিনিধিরা সোমবার দিল্লিতে এসে সাক্ষাৎ করেন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমারের সঙ্গে। এই ১০টি সংগঠন অল ইন্ডিয়া কিষাণ কোঅর্ডিনেশন কমিটির সঙ্গে যুক্ত। তাদের তরফে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে সরকারের আনা তিনটি কৃষি আইনেই পূর্ণ সমর্থন রয়েছে তাদের। স্বাভাবিকভাবেই কৃষক আন্দোলনের জেরে কোণঠাসা হয়ে যাওয়া সরকারের কাছে এই সমর্থন নিশ্চিতভাবেই স্বস্তির। তবে দিল্লি সীমান্তে অবস্থানরত লক্ষ লক্ষ কৃষকরা যেভাবে আন্দোলনে নেমেছে তাতে এইটুকু স্বস্তিতে মোটেই শান্তি মিলবে না সরকারের। নতুন কৃষি আইনকে বাতিল না করে রফাসূত্র বের করতে সোমবার ফের কৃষকের সঙ্গে আলোচনার বার্তা দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তিনি জানিয়েছেন কৃষকদের সমস্ত দাবি শোনা হবে। তবে কৃষকদের তরফে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে ‘হ্যাঁ অথবা না’। এই দুটি শব্দের বাইরে আর কোনও আলোচনা নয়।

আরও পড়ুন:ছবি স্পষ্ট হচ্ছে, স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশে বুলেটপ্রুফ গাড়ি ও কেন্দ্রীয় নিরাপত্তা পেতে চলেছেন শুভেন্দু

এদিকে ক্রমাগতভাবে ঝাঁঝ বেড়ে চলেছে আন্দোলনের। সোমবার আইন বাতিলের দাবিতে প্রতীকী অনশনে বসেন আন্দোলনরত কৃষকরা। কৃষকদের সমর্থন করে একদিনের প্রতীকী অনশন করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। বহু আপ কর্মী সমর্থকরাও এদিন কেজরিওয়ালের আবেদনে সাড়া দিয়ে অনশন কর্মসূচি পালন করেন। পাশাপাশি পরিস্থিতি সামাল দিতে সোমবার দফায় দফায় বৈঠক করেন কেন্দ্রের একাধিক শীর্ষ নেতৃত্ব। তবে আইন প্রত্যাহার ছাড়া সরকারের কোনও প্রস্তাবে কৃষকরা যে সাড়া দেবে না সে কথা স্পষ্ট করে বুঝিয়ে দেওয়া হয়েছে।

Previous articleছবি স্পষ্ট হচ্ছে, স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশে বুলেটপ্রুফ গাড়ি ও কেন্দ্রীয় নিরাপত্তা পেতে চলেছেন শুভেন্দু
Next articleঅনেক হয়েছে, এবার তাই রাজনীতি থেকে নির্বাসনে যেতে চান কমলনাথ!