বেতন বৃদ্ধি সহ একাধিক দাবিতে অনির্দিষ্টকালীন ধর্মঘটে AIIMS-এর নার্সরা

করোনার(Coronavirus) জেরে অতিমারি পরিস্থিতির (Pandemic Situation) মাঝেই বেতন বৃদ্ধি সহ একাধিক দাবি তুলে অনির্দিষ্টকালের ধর্মঘটে নামল দিল্লির এইমস হাসপাতাল(AIIMS)-এর নার্স সংগঠন। সোমবার থেকে শুরু হওয়া এই অনির্দিষ্টকালের ধর্মঘটে যোগ দিয়েছেন ৫০০০ নার্স(Nurse)। ফলস্বরূপ এইমস হাসপাতালের স্বাস্থ্য পরিষেবা বিঘ্নিত হওয়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। এইমসের ডিরেক্টর ডাক্তার রণদীপ গুলেরিয়া(Dr. Randeep Guleria) করোনা পরিস্থিতির মাঝে নার্সদের বেতন বৃদ্ধির দাবি ও এভাবে ধর্মঘটে যাওয়ার তীব্র বিরোধিতা করে জানিয়েছেন এই ঘটনা এমসের জন্য লজ্জাজনক।

সোমবার এই আন্দোলন প্রসঙ্গে এইমস হাসপাতালের নার্সিং ইউনিয়নের সভাপতি হরিশ কাজল সংবাদমাধ্যমকে বলেন, ষষ্ঠ বেতন কমিশন(6th pay commission) সম্পর্কিত কিছু দাবির প্রেক্ষিতে গত বছর ১৬ অক্টোবর কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রীর সঙ্গে আমাদের বৈঠক হয়েছিল। যে বৈঠকে এইমসের নির্দেশকও উপস্থিত ছিলেন। বৈঠকে আমাদের দাবি পূরণ করার আশ্বাস দিয়েছিল সরকার। তবে এতদিন পেরিয়ে গেলেও সে দাবি পূরণ করা হয়নি। এরপর গত ১৩ নভেম্বর এইমস কর্তৃপক্ষকে জানিয়ে দেওয়া হয়েছিল আগামী ১৬ ডিসেম্বর থেকে নার্সিং কর্মচারীরা ধর্মঘট করবেন। এই পরিস্থিতির মাঝে এইমস কতৃপক্ষ বেসরকারি সংস্থার সাহায্য নিয়ে চুক্তিভিত্তিক নার্সিং কর্মচারী নিয়োগ করতে শুরু করে। যার ফলে পূর্বঘোষিত দিনের আগেই সোমবার থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটে নেমেছি আমরা।

আরও পড়ুন:কৈলাস-অনুগামীদের কুকীর্তি, ইন্দোরে মমতার পোস্টারের উপর দিয়েই হাঁটছে মানুষ, চলছে গাড়ি

এদিকে নার্সদের অনির্দিষ্টকালীর ধর্মঘট প্রসঙ্গে এক বিবৃতিতে এইমসের ডিরেক্টর রণদীপ গুলেরিয়া জানান, ‘করোনা পরিস্থিতি গোটা বিশ্বে যুদ্ধকালীন অবস্থা তৈরি করে দিয়েছে। এটাও সত্যি যে নার্সরা এই কঠিন সময়ে দিনরাত এক করে কাজ করে গিয়েছেন। তবে রোগীদের অসহায় ভাবে ফেলে রেখে এভাবে ধর্মঘট করা কখনোই শোভনীয় নয়। নার্সিং কর্মচারীদের ২৩ দফা দাবি ছিল। তাদের সমস্ত দাবি পূরণ করা হয়েছে।’ তবে পরিস্থিতি যাই হোক না কেন, নার্সদের হঠাৎ এভাবে ধর্মঘটে যাওয়ার ঘটনায় হাসপাতালের স্বাস্থ্য পরিষেবা যে চরমভাবে বিঘ্নিত হতে চলেছে তা বলার অপেক্ষা রাখে না।

Previous articleকৈলাস-অনুগামীদের কুকীর্তি, ইন্দোরে মমতার পোস্টারের উপর দিয়েই হাঁটছে মানুষ, চলছে গাড়ি
Next articleরাজ্য সরকারি কর্মীদের জানুয়ারি থেকে ৩ শতাংশ DA-র বিজ্ঞপ্তি জারি