মেলেনি অষ্টম পাশের সার্টিফিকেট, মাথায় হাত কর্মপ্রার্থীদের

নেই অষ্টম শ্রেনির পাশের সার্টিফিকেট (Certificate)। কীভাবে মিলবে চাকরি (Job)? এবার মাথায় হাত পড়ুয়াদের (Students)। করোনার (Coronavirus) জেরে এবছর পরীক্ষাই হয়নি পঞ্চম থেকে নবম শ্রেণির পড়ুয়াদের। সার্টিফিকেট বা মার্কশিট ছাড়া সরকারি বা বেসরকারি চাকরির জন্য আবেদন করতে পারছেন না পড়ুয়ারা। ‘গ্রুপ ডি’ পদের সরকারি চাকরির জন্য অষ্টম শ্রেণি পাশের মার্কশিট-শংসাপত্রের প্রয়োজন হয়। এছড়াও বিভিন্ন বেসরকারি সংস্থায় কাজকর্ম করতে গেলেও মার্কশিট-শংসাপত্র দেখাতে হয়। এ বার পরীক্ষা না-দিয়েই অষ্টম শ্রেণি পাশ করে যাওয়া পড়ুয়াদের একাংশের বক্তব্য, চাকরির আবেদনে তাঁরা অষ্টম শ্রেণি পাশের কী নথি দেখাবেন। তা নিয়ে সমস্যায় তাঁরা। পরীক্ষা না-হওয়ায় তাঁদের কাছে অষ্টম থেকে নবম শ্রেণিতে ওঠার মার্কশিটও নেই। এমতাবস্থায় তাঁদের দাবি, অষ্টম শ্রেণি পাশের সার্টিফিকেট দ্রুত দেওয়ার ব্যবস্থার করুক শিক্ষা দফতর।

শিক্ষক-শিক্ষিকাদের (Teachers) একাংশের বক্তব্য, অতিমারি পরিস্থিতিতে অষ্টম শ্রেণির পাশের সার্টিফিকেট অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। কারণ, করোনার জেরে অনেক অভিভাবকদের রোজগার প্রায় বন্ধ। ফলে পরিবারের আর্থিক অবস্থা শোচনীয়। তাই লেখাপড়া ছেড়ে চাকরির চেষ্টা করতে বাধ্য হচ্ছেন বহু পড়ুয়াই। কিন্তু বিভিন্ন চাকরিতে ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হিসেবে অষ্টম শ্রেণি পাশের সার্টিফিকেট তো চাই-ই চাই। কিন্তু তাঁরা যে ওই শ্রেণি পাশ করেছেন, তার কোনও নথিই থাকছে না বহু প্রার্থীর কাছে।

কয়েকজন শিক্ষকের কথায়, বেশ কিছু চাকরির ক্ষেত্রে ‘পুলিশ ভেরিফিকেশন’(Police Verification) -এর সময় শুধু অষ্টম শ্রেণি পাশের সার্টিফিকেট নয়, মার্কশিটও লাগে। সে-ক্ষেত্রে এ বার যাঁরা অষ্টম শ্রেণি পাশ করলেন, তাঁরা কী দেখাবেন? প্রশ্ন তুলেছেন মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির কিছু নেতা। তাঁরা বলেন, “শিক্ষা দফতর যদি এই মর্মে বিজ্ঞপ্তি দেয়, ২০২০ সালে অষ্টম থেকে যাঁরা নবম শ্রেণিতে উঠলেন, তাঁদের মার্কশিট লাগবে না। তাহলে অষ্টম শ্রেণি উত্তীর্ণ প্রার্থীদের সুবিধা হয়। তাঁরা সেই বিজ্ঞপ্তিটাই চাকরির আবেদনের সঙ্গে দেখাতে পারবেন।

আরও পড়ুূন-ফিরহাদ-জিতেন্দ্রকে মঙ্গলবার বৈঠকে ডাকলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

Previous articleজল্পনা জিইয়ে রেখে আজও বিধানসভায় এলেন না শুভেন্দু
Next article“বিজেপিকে আক্রমণ করলে গাড়ি অ্যাক্সিডেন্ট করিয়ে মারবো”, ফের বেফাঁস সায়ন্তন