দেব সাহিত্য কুটীরের হাত ধরে আত্মপ্রকাশ করলো দেবযানীর “পরনিন্দা পরচর্চা”

আজ, ২১ডিসেম্বর। “আন্তর্জাতিক ছোটগল্প দিবস”। আর এই দিনেই প্রকাশিত হল দেবযানী বসু কুমারের ২৫টি ছোট গল্পের সংকলন “পরনিন্দা পরচর্চা”। দেশপ্রিয় পার্কে একটি বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে বইটির আত্মপ্রকাশ ঘটল দেবযানীদেবীর মা শান্তা বসুর হাত ধরে। দৈনন্দিন ঘটনার রসসিক্ত পরিবেশন এই বই। এই বইয়ের প্রকাশক শতাব্দী-প্রাচীন দেব সাহিত্য কুটীর। যার বর্তমান কর্ণধার রূপা মজুমদার। সাহিত্যপ্রেমী পাঠকদের জন্য দেবযানীদেবীর বইটির দাম রাখা হয়েছে মাত্র ১৬০ টাকা।

এই বই প্রকাশ অনুষ্ঠান ঘিরে আজ, সোমবার কার্যত চাঁদের হাট ছিল দেশপ্রিয় পার্কে। লেখিকা দেবযানীর বসু কুমারের পাশাপাশি উপস্থিত ছিলেন দেব সাহিত্য কুটীরের কর্ণধার রূপা মজুমদার, দেবাশিস কুমার, দেবলীনা কুমার, গৌরব, সতীনাথ মুখোপাধ্যায় প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিপ্লব গঙ্গোপাধ্যায়।

 

লেখিকা দেবযানীর কথায়, “খুব চেনা মুখ দেখতে পাবেন নায়ক-নায়িকা বা পার্শ্বচরিত্রে। অনেক ঘটনায় নিজের জীবনের মিলও খুঁজে পাবেন। আবার নাও পেতে পারেন।”

দেবাশিস কুমার বললেন, “দেবযানীর লেখা অনেক গল্প বিভিন্ন পত্র-পত্রিকায় বেরিয়েছে। পুজোসংখ্যা, বইমেলার ম্যাগাজিনেও প্রকাশিত। আজ বই আকারে প্রকাশ পাচ্ছে। প্রকাশক দেব সাহিত্য কুটিরের রূপা মজুমদারের ভূমিকাও অনবদ্য।”

 

প্রকাশক দেব সাহিত্য কুটীরের পক্ষ থেকে কর্ণধার রূপা মজুমদার বলেন, “বেশ কয়েকটি প্রজন্ম ধরে দেব সাহিত্য কুটীর একের পর এক সাহিত্য সমৃদ্ধ গল্প-কবিতা-রচনা-ছোট গল্প বাঙালিকে উপহার দিয়ে আসছে। আগামী দিনে এমন আরও উপহারের ডালি নিয়ে আপনাদের সামনে আসবে দেব সাহিত্য কুটীর। আমরা চেষ্টা করি সেই সমস্ত প্রতিভাকে তুলে ধরার, যাঁরা সত্যি সম্মান পাওয়ার যোগ্য। তাই আমরা পরম্পরা মেনে নতুন প্রতিভাদের বই প্রকাশনার সুযোগ করে দিই। দেবযানী বসু কুমারের এদিনের এই বই প্রকাশ তারই এক উজ্জ্বল দৃষ্টান্ত ”

আরও পড়ুন- পার্কস্ট্রিট কার্নিভালের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়