করোনার নতুন স্ট্রেন ঢুকে পড়েছে ভারতে, আশঙ্কায় স্বাস্থ্যমন্ত্রক

শুধু লন্ডন (London)নয় ভারতেও নাকি ছড়িয়ে পড়েছে করোনার (Corona)নতুন স্ট্রেন(new strain)। লন্ডন থেকে বিমান আসা আপাতত বন্ধ করে দিয়ে নতুন করে সংক্রমণ(infection) ছড়ানোর পথ বন্ধ করার চেষ্টা করছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক(Central health department)। কিন্তু ইতিমধ্যেই তা ভারতে ঢুকে পড়েছে বলে আশঙ্কায় রয়েছেন স্বাস্থ্যমন্ত্রকের কর্তারা।

চিকিৎসকরা জানিয়েছেন করোনার এই নতুন স্ট্রেনের সংক্রামক ক্ষমতা ৭০ শতাংশ বেশি । ভয়াবহতাও সীমাহীন। পরিবর্তিত এই ভাইরাস ছড়ায় কোভিড- 19 এর থেকে অনেক দ্রুত গতিতে।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২২ শে ডিসেম্বর ব্রিটেন থেকে মুম্বইয়ে যে ১৫ জন যাত্রী এসে পৌঁছেছে তাদের জেনোম সিকোয়েন্সিং এখনো হয়নি । জেনোম সিকোয়েন্সিং হয়ে গেলেই বোঝা যাবে যে করোনার নতুন স্ট্রেন ভারতে এসে পৌঁছেছে কিনা। এই ট্রেন নিয়ে গবেষণা চলছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চে(ICMR)।
এখনো অব্দি নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।

আরও পড়ুন : লন্ডন থেকে আসা কলকাতার বিমানে ২ করোনা আক্রান্তের হদিশ

কিন্তু ভয়ের ব্যাপার হল নতুন এই স্ট্রেনের সংক্রামক ক্ষমতা এতটাই বেশি যে তা ছড়িয়ে পড়তে খুব বেশি সময় নেবে না। কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব জানিয়েছেন সাবধানতা শুরু থেকে নিতে হবে। তাই সম্ভাবনা দেখলে শুধু লন্ডন থেকেই নয় ভারতে আসা সমস্ত আন্তর্জাতিক উড়ানের ওপর নিষেধাজ্ঞা চাপানো হতে পারে।