শীতের আমেজে আনন্দে মেতে উঠুন সন্তোষ মিত্র স্কোয়ারের পাখি উৎসবে

শীতের আমেজে গা ভাসিয়ে এবার কলকাতায় পাখি প্রদর্শনী।  সন্তোষ মিত্র স্কোয়ারের বড় চমক ২১ তম পাখি উৎসব। বৃহস্পতিবার এর উদ্বোধন করলেন বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্ব প্রদীপ ঘোষ। মহামারির আবহ কাটিয়ে আমজনতা যখন স্বাভাবিক জীবনে ফিরছেন, তখন পাখিদের সঙ্গে সেরা সময় সপরিবারে উপভোগ করার সুযোগ করে দিল এই পাখি উৎসব।এখানে যে পাখি গুলি দেখা যাবে সেগুলি সবই বিদেশী পাখি। লক্ষাধিক টাকা দামের ম্যাকাও পাখি হাতের নাগালে দেখার সুযোগ পাবেন এই উৎসবে। যার এক পিসের দামই কয়েকটি নেই এখানে । টোরাকো পাখি থেকে প্রায় ১৫ ধরনের প্রজাতির আদরের কাকাতুয়াও দেখার সুযোগ মিলবে । আছে মোহন-নীলমোহনের জুটিও। রূপে-রঙে আর আদব-কায়দায় এরা মন ভরিয়ে দেবে সকলেরই।
এই বার্ড শো-এ সবচেয়ে বড় সুবিধা থাকবে, এই পাখি গুলি কোন প্রজাতির, কোথায় জন্ম ইত্যাদি যাবতীয় তথ্য আপনার সামনে তুলে ধরার ব্যবস্থা করেছেন উদ্যোক্তারা । এরা সকলেই পোষ মানানো তাই একেবারে কাছে এরা ধরা দেবে, বসবে বুকের পাটায়, হৃদয়ের কাছাকাছি। উদ্বোধনের পর প্রদীপ ঘোষ জানিয়েছেন, সন্তোষ মিত্র স্কোয়ার মানেই নতুন চমক। মহামারির আবহে মানুষকে আনন্দ দিতেই এই আয়োজন ।
এই পাখি উৎসবের সভাপতি সজল ঘোষ বলেন , করোনার দমবন্ধ পরিবেশ থেকে মানুষকে স্বস্তি দিতেই এই উদ্যোগ । বিগত ২০বছর ধরে আমরা শীতের মরসুমে এই উৎসব করি। ২১ বছরে করোনা সংক্রমণের জন্য আমরা বেশি সতর্ক । সহ নিয়মবিধি মেনে আয়োজন । এখানে এলে অনাবিল আনন্দে ভাবেন সবাই ।
আগামী ২৭ ডিসেম্বর পর্যন্ত ছোট থেকে বড় সকলকে একটু সামান্য মুক্তির স্বাদ দিতে চাই আমরা।
উল্লেখ্য, এই বার্ড শো দুপুর ৩ টে থেকে রাত ৯ পর্যন্ত চলবে। অল বেঙ্গল বার্ডস লাভার্স অর্গানাইজনের তরফে সন্তোষ মিত্র স্কোয়ারে এবার এই পাখির উৎসবে হাজির হয়েছেন দূর দূরান্তের পক্ষী প্রেমীরা। সবমিলিয়ে এবারও জমজমাট সন্তোষ মিত্র স্কোয়ারের এই পাখি উৎসব।

Previous article“দিদির সঙ্গে আছি’ ফেসবুকে পোস্ট করে জানিয়ে দিলেন জিতেন্দ্র তিওয়ারি
Next articleআচমকা একটা ফোন পাল্টে দিয়েছিল তাঁর জীবন, জানালেন মিলিন্দ সোমন