‘আত্মনির্ভর’ ভারত গড়তে পণ্যবাহী রেল করিডোরের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

‘আত্মনির্ভর’ (Atmanirbhar Bharat) ভারত গড়তে পণ্যবাহী রেল করিডোর(Eastern dedicated freight corridor) উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(prime minister Narendra Modi)। এদিন নিউ খুর্যা-নিউ ভাউপুর রুটের উদ্বোধন হল।

মঙ্গলবার ভিডিও কনফারেন্সিং(video conferencing) এর মাধ্যমে এই রুটের উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেন ‘আত্মনির্ভর’ ভারত গড়ে তুলতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে এই করিডোর গুলি। এর ফলে কৃষক, ব্যবসায়ী ও উপভোক্তারা লাভবান হবেন। বিশেষজ্ঞদের মতে, ভারতের মতো বিশাল আয়তনের একটি দেশে বিশেষ পণ্যবাহী রেল করিডোর-এর গুরুত্ব অপরিসীম। কারণ শুধুমাত্র পণ্য পরিবহনে দেরির জন্য চাল,ডাল থেকে শুরু করে মাছ, মাংস, সবজির মতো পচনশীল পণ্যের অনেকটাই নষ্ট হয়ে যায়। যাত্রীবাহী ট্রেনকে অগ্রাধিকার দিলে পণ্যবাহী ট্রেনগুলি নির্ধারিত সময়ে পৌঁছতে পারেনা। শুধুমাত্র পণ্যবাহী ট্রেনের জন্য নির্দিষ্ট পণ্য পরিবহনের পথ অত্যন্ত প্রয়োজনীয়।

সোমবার মহারাষ্ট্রের সাঙ্গোলি থেকে বাংলার শালিমার পর্যন্ত কৃষক রেলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এই ট্রেনে মহারাষ্ট্রের প্রচুর ফসল বাংলায় আসবে। শততম কৃষক রেলের (Kissan rail) উদ্বোধনের পর বাংলার কৃষকদের অন্যদের পক্ষে সওয়াল করেন প্রধানমন্ত্রী(prime minister) যদিও এর পেছনে রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে হলেও ওয়াকিবহাল মহলের মত। কৃষক ট্রেনের সুফল বাংলা চাষিরাও।

আরও পড়ুন:নিশীথ-মিহির কোচবিহারে বিজেপির মুখ? প্রশ্ন দলের অন্দরেই

 

Previous articleনিশীথ-মিহির কোচবিহারে বিজেপির মুখ? প্রশ্ন দলের অন্দরেই
Next articleবোলপুরে মমতার পদযাত্রায় সুদৃশ্য জনপ্লাবন