ঘৃণা ও ধর্মান্ধতার কেন্দ্র হয়ে উঠেছে উত্তরপ্রদেশ, যোগীকে চিঠি শতাধিক প্রাক্তন আমলার

উত্তরপ্রদেশ (Uttar Pradesh) হয়ে উঠেছে ঘৃণা ও ধর্মান্ধ রাজনীতির আঁতুড়ঘর। বিতর্কিত
‘লাভ জিহাদ’ (love jihad) আইন তৈরি করে সংখ্যালঘু মুসলিম যুবকদের হেনস্থা ও অত্যাচার করা হচ্ছে। বজরং দলের মত কিছু সংগঠন আইনের অপব্যবহার করলেও নির্বিকার থাকছে প্রশাসন। এর ফলশ্রুতিতে একের পর এক বিতর্কিত ও বিদ্বেষমূলক ঘটনা ঘটে চলেছে উত্তরপ্রদেশে। যোগীর রাজ্যের পরিস্থিতি নিয়ে এভাবেই এবার সরব হলেন শতাধিক প্রাক্তন আইএএস (IAS) অফিসার। তাঁদের অভিযোগ, এই মুহূর্তে বিজেপিশাসিত উত্তরপ্রদেশ ঘৃণার রাজনীতি, বিভাজন এবং ধর্মান্ধতার কেন্দ্রে পরিণত হয়েছে। আর তাতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে নতুন ধর্মান্তরণ প্রতিরোধী আইন।

রাজ্যে চালু হওয়া ধর্মান্তরণ আইন অবিলম্বে তুলে নেওয়ার দাবি জানিয়ে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) উদ্দেশে চিঠি দিয়েছেন দেশের ১০৪ জন প্রাক্তন আইএএস অফিসার। এঁদের মধ্যে রয়েছেন ভারতের প্রাক্তন নিরাপত্তা উপদেষ্টা শিবশঙ্কর মেনন, প্রাক্তন বিদেশ সচিব নিরুপমা রাও, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহের উপদেষ্টার দায়িত্ব পালন করা টিকেএ নায়ার প্রমুখ। কড়া ভাষায় এই চিঠিতে বলা হয়েছে, সংবিধানে হাত রেখে শপথগ্রহণ করার পর সংবিধানের বক্তব্য ও দর্শন সম্পর্কে নিজেদের জ্ঞান ঝালিয়ে নেওয়া উচিত উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ-সহ সমস্ত রাজনীতিকদের। চিঠিতে বলা হয়েছে, যে গঙ্গা-যমুনার তীরে একসময় সভ্যতার বিকাশ ঘটেছিল, দুর্ভাগ্যজনকভাবে সেই উত্তরপ্রদেশ এখন ঘৃণার রাজনীতি করার কেন্দ্র হয়ে উঠেছে। উত্তরপ্রদেশে সাম্প্রতিক লাভ জেহাদের কিছু ঘটনা উল্লেখ করে প্রাক্তন আমলারা দেখিয়েছেন ধর্মান্তকরণ আটকানোর নামে কীভাবে ব্যক্তিগত স্বাধীনতায় হস্তক্ষেপ করে চরম মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে।

যোগী সরকারকে দেওয়া প্রাক্তন আমলাদের এই চিঠি ফের উত্তরপ্রদেশ প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে দিল। চলতি সপ্তাহে এলাহাবাদ হাইকোর্টেও তিরস্কৃত হয়েছে রাজ্য সরকার। ধর্মান্তকরণ ইস্যুতে এক মামলায় হাইকোর্ট স্পষ্ট বলেছে, নিজের জীবনসঙ্গী বেছে নেওয়ার সম্পূর্ণ স্বাধীনতা রয়েছে এক নারীর। তিনিই ঠিক করবেন তিনি কার সঙ্গে থাকবেন। দুজন প্রাপ্তবয়স্ক নারী-পুরুষের সম্পর্কে তৃতীয় পক্ষ কখনই নাক গলাতে পারে না।

 

Previous articleক্ষমতায় এলে পরিবারপিছু সাড়ে ৫ হাজার নগদ, ঘোষণা কংগ্রেসের
Next articleপার্টি সেরে বাড়ি ফেরার পথে দুই বন্ধুর হাতে শ্লীলতাহানির শিকার তরুণী