বিজেপি যোগের জল্পনার মাঝেই এবার সৌরভের জমি ফেরত নিচ্ছে রাজ্য

বঙ্গ রাজনীতিতে এই মুহূর্তে আলোচনার কেন্দ্রবিন্দুতে তারকা ক্রিকেটার ও বাংলার আবেগ সৌরভ গঙ্গোপাধ্যায়(Sourav Ganguly)। পরপর দুদিন রাজ্যপাল জগদীপ ধনকর(Jagdeep Dhankar) ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের(Amit Shah) সঙ্গে সাক্ষাতের পর সেই জল্পনা আরও তীব্র হয়েছে। এই সমস্ত কিছুর মাঝেই এবার সৌরভ গঙ্গোপাধ্যায়কে দেওয়া নিউটাউনের(New Town) জমি ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিল সরকার। খোদ সৌরভ গঙ্গোপাধ্যায়ের অনুরোধ মেনেই এই সিদ্ধান্ত নিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রক। নিউটাউনে স্কুল করার জন্য সৌরভকে যে একর জমি দিয়েছিল রাজ্য সেটি সৌরভের থেকে ফিরিয়ে নিতে হিডকোকে বলা হয়েছে।

জানা গিয়েছে, নিউটাউনে ২ একর জমি ফিরিয়ে দিতে চেয়ে হিডকোর কাছে গত আগস্ট মাসে আবেদন করেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। তবে তার সেই প্রস্তাবে কোন উচ্চবাচ্য করেনি রাজ্য সরকার। গত পাঁচ মাস ধরে রাজ্যে একাধিক দপ্তর ঘুরে নবান্নের শীর্ষস্থানে পৌঁছেও দীর্ঘদিন তা আটকে থাকে। এরপর সম্প্রতি সৌরভের বিজেপি যোগের সম্ভাবনা নিয়ে যখন ব্যাপক জল্পনা তৈরি হয়েছে ঠিক সেইসময় সৌরভের জমি ফেরতের আবেদন অনুমোদন করল সরকার। সরকারি সূত্রে খবর, ২০১৩-র মে’তে সৌরভকে নিউটাউনের অ্যাকশন এরিয়া-ওয়ান অঞ্চলে একটি উচ্চমাধ্যমিক স্কুল গড়ার জন্য ২ একর জমি দিয়েছিল রাজ্য মন্ত্রিসভা। জমির দাম ১১ কোটি টাকা হলেও সরকার অর্ধেক দামে সৌরভকে জমিটি দিতে রাজি হয়।

আরও পড়ুন:বড় চমক! বিজেপিতে যোগ দিলেন প্রাক্তন ক্রিকেটার লক্ষ্মণ শিবরামকৃষ্ণন

কিন্তু পরে সৌরভ নিজেই হিডকোর কাছে জমি ফেরত দেওয়ার জন্য আবেদন জানায়। হিডকো তার সেই প্রস্তাব পাঠায় নগর উন্নয়ন দফতরে। সেখান থেকে জমির মূল্যমান, কত টাকা ফেরত দেওয়া হবে ইত্যাদি ঠিক করার জন্য প্রস্তাবটি যায় অর্থ দফতরে। অর্থ দফতর ‘আর্থিক’ বিষয়গুলি দেখে মন্ত্রিসভার চূড়ান্ত অনুমোদন নেওয়ার আগে নবান্নের শীর্ষস্তরে প্রস্তাবটি পাঠায়। মন্ত্রিসভা অনুমোদন দেওয়ার পর হিডকো জমির দাম ইত্যাদি ঠিক করছে।

Previous articleবছরের প্রথম দিনেই জাঁকিয়ে শীত মহানগরে, শৈত্যপ্রবাহ ৬ জেলায়
Next articleব্রেকফাস্ট স্পোর্টস