বিমল-বিনয় কি ফের এক টেবিলে? অভিষেক-পিকের সফরের দিকে তাকিয়ে দার্জিলিং:কিশোর সাহার কলম

কিশোর সাহা

বিমল গুরুং ও বিনয় তামাং কি ফের এক টেবিলে বসতে চলেছেন? সৌজন্য অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং প্রশান্ত কিশোর (পিকে) জুটি!

কারণ, সোমবার শিলিগুড়ি (Siliguri) পৌঁছবেন তৃণমূল যুব সভাপতি তথা সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishesk Benarjee) এবং ভোটকুশলী পিকে ( Prasant Kishor)। গোর্খা জনমুক্তি মোর্চা ও তৃণমূলের অন্দরের খবর, বিমল গুরুং (Bimal Gurung) ও বিনয় তামাং (Binay Tamang) দুজনেই তৃণমূল (Tmc) যুব সভাপতি ও পিকের সঙ্গে দেখা করবেন। তাতেই দুজনের ফের এক টেবিলে বসার সম্ভাবনা তৈরি হয়েছে বলে দলীয় সূত্রের খবর।

ঘটনাচক্রে, বিনয় তামাং শনিবারই শিলিগুড়িতে পৌঁছে গিয়েছেন। চিকিৎসা সংক্রান্ত কারণে টানা তিনদিন থাকার কথা রয়েছে তাঁর। বিমল গুরং রবিবার রাতে শিলিগুড়ি পৌঁছবেন। শিলিগুড়িতেই তিনি আরও দুদিন থাকবেন। ওইদিন শিলিগুড়িতে পৌঁছনোর কথা ডায়মন্ডহারবারের সাংসদের। সঙ্গে থাকবেন প্রশান্ত কিশোরও। তাতেই গোর্খা জনমুক্তি মোর্চার পাহাড়ের দুই শিবিরের শীর্ষ নেতার একই টেবিলে বসার সম্ভাবনা প্রবল হয়েছে।

অবশ্য বিমল গুরুং ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন, বিনয়রা এগিয়ে এলে তাঁদের সঙ্গে নিয়ে চলতে তাঁর কোনও আপত্তি নেই। কারণ, দুই শিবিরই আগামী বিধানসভা ভোটে তৃণমূলের সঙ্গে মিলে বিজেপিকে (Bjp) পর্যুদস্ত করতে আসরে নেমেছে। দুই শিবিরেরই লক্ষ্য, পাহাড়ের সমস্যার স্থায়ী রাজনৈতিক সমাধান। দুটি শিবিরই মনে করে, যে সমাধানের রাস্তা খুলে দিতে পারেন একমাত্র মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ফলে, মিছিল-পাল্টা মিছিল, মিটিং-পাল্টা মিটিং করলেও বিমল এবং বিনয়ের শিবিরের দ্বিতীয় ও তৃতীয় সারির নেতাদের অনেকেই এবং সাধারণ কর্মীদের একাংশও চাইছেন, আগামী বিধানসভা ভোট অবধি বিমল-বিনয় একজোট হয়ে থাকুন।

পাহাড়ের রাজনীতির ইতিহাস বলছে, সে ক্ষেত্রে বিমল গুরুংয়ের সমমর্যাদা পেলে বিনয় তামাং-অনীত থাপাদের অবশ্য একযোগে ভোটে লড়ার ব্যাপারে তেমন আপত্তি থাকার কথা নয়। কিন্তু বিমল গুরুং তাঁর একদা একান্ত ঘনিষ্ঠ দুই ছায়াসঙ্গী বিনয়-অনীতকে সমমর্যাদার আসনে বসিয়ে পথ হাঁটতে এখনও রাজি নন। বরং, সমমর্যাদা সম্পন্নদের মধ্যে তিনিই যে এগিয়ে সেটাও বিমল প্রতিটি মিটিং-মিছিলে বারেবারেই বলে চলেছেন।

তৃণমূলের সদর দফতরেও এ সব তথ্য রয়েছে। দল সূত্রের খবর, পাহাড়ে দুই শিবিরের গত এক মাসের কার্যক্রমের উপরে ভিত্তি করে যে দলীয় রিপোর্ট তৈরি হয়েছে তাতে উভয় শিবির শক্তি প্রদর্শনের প্রতিযোগিতা করলেও অশান্তির রাস্তায় হাঁটবে না বলে জানিয়ে দিয়েছে। তাই অভিষেক বন্দ্যোপাধ্যায় ও পিকে জুটির এবারের আগমনে পাহাড়ের রাজনীতি নতুন মোড় নিতে পারে বলে অনেকে ভাবছেন।
ঘটনা হল, খোদ বিমল গুরুং ফেরার অবস্থা থেকে কলকাতায় আত্মপ্রকাশ করার পর থেকে বলে চলেছেন, এতদিন আমাদের নিয়ে বিজেপি পলিটিক্স করেছে এবং এখন আমিও পলিটিক্স করব। এমনকী, বিমল গুরুং পাহাড়ের সভা-সমাবেশে এটাও বলে চলেছেন যে, আমাদের পাহাড়ের মানুষের আবেগকে নিয়ে এতদিন রাজনীতি হয়েছে এবং এখন আমরাও রাজনীতি করব।
আর রাজনীতিতে শেষ কথা বলে কিছু হয় না। সে কারণেই নতুন বছরের গোড়ায় দুই শিবিরের মেলার সম্ভাবনা প্রবলতর হচ্ছে।
অবশ্য বিমল-বিনয় শিবির শুধু নয়, পাহাড়ের তৃণমূলের যে নেতা-কর্মীরা হতাশায় ভুগছেন তাঁদের চাঙ্গা করার চেষ্টাও যে অভিষেক-পিকে জুটি করবেন সেটা বলাই বাহুল্য। হিল তৃণমূল সূত্রের খবর, একদা বিমল গুরুংদের বিরোধিতা করে পাহাড়ে যাঁরা জোড়াফুল ফোটাতে অগ্রণী ভূমিকা নিয়েছিলেন, সেই রাজেন মুখিয়া, বিন্নি শর্মা, বিষ্ণু গোলে মিলন ডুকপা, ছং ভুটিয়াদের বিজেপি দলে টানতে সক্রিয় হয়ে উঠেছে। ইতিমধ্যেই বিষ্ণু পাহাড়ের তৃণমূল যুব সভাপতির পদ থেকে ইস্তফা দিয়ে বসে গিয়েছেন। উপরন্তু, পাহাড়ের আদি তৃণমূল হিসেবে পরিচিত যে নেতারা গুরুংয়ের দল ভাঙিয়ে, জিএনএলএফ থেকে যাঁদের অনেছিলেন, তাঁরাই এখন পদ পেয়ে বাকিদের কোনও কাজই দিচ্ছেন না বলেও দলের মধ্যে ক্ষোভ রয়েছে বলে খবর। যেমন, শান্তা ছেত্রী, সুমন গুররুংরা পদ পেলেও আদি হিল তৃণমূলের অনেকে কাজ ও দায়িত্ব না থাকায় হতাশ ও ক্ষুব্ধ।
তবে রাজেন মুখিয়া, বিন্নি শর্মা, বিষ্ণু গোলেরা অবশ্য সাফ জানিয়ে দিয়েছেন, তাঁরা দিদির সঙ্গে ছিলেন, আছেন ও থাকবেন। ওই নেতাদের কয়েকজন জানান, বিজেপি থেকে ডাকাডাকি করলেও তাঁরা সাড়া দেননি। তাঁরা আশায় রয়েছেন দলনেত্রী নিশ্চয়ই তাঁদের জন্য কিছু একটা করবেন।
হিল তৃণমূলের ওই নেতা-কর্মীদের মনোবল চাঙ্গা করতেও অভিষেক বন্দ্যোপাধ্যায় ও পিকে জুটি নিশ্চয়ই কোনও উপায় ভেবে রেখেছেন। হিল তৃণমূলের এক নেতা জানান, অভিষেক বন্দ্যোপাধ্যায় ডাকলে তাঁরা মন খুলে ক্ষোভের কথা জানাবেন এবং বিজেপি কীভাবে কাকে কী অফার দিচ্ছে সেটাও বলবেন।
সব মিলিয়ে অভিষেক-পিকে জুটির সফরের দিকে তাকিয়ে রয়েছে গোটা দার্জিলিং।

আরও পড়ুন:‘অজ্ঞাতবাস’ কাটিয়ে এবার ময়দানে শোভন-বৈশাখী, সোমবার থাকছেন বিজেপির মিছিলে

Advt

Previous article‘অজ্ঞাতবাস’ কাটিয়ে এবার ময়দানে শোভন-বৈশাখী, সোমবার থাকছেন বিজেপির মিছিলে
Next articleডোনা গঙ্গোপাধ্যায়কে ফোন অমিত শাহর, সৌরভের চিকিৎসায় সাহায্যের আশ্বাস