কী এই ট্রিপেল ভেসেল ডিজিজ? আগামিদিনে নিয়ম মেনে চলতে হবে সৌরভকে, বললেন ডা. কুণাল সরকার

অসুস্থ মহারাজ। তাঁর হার্টের তিনটি আর্টারিতে মিলেছে ব্লক। তবে চিকিৎসকরা জানিয়েছেন, সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) এখন অনেকটাই সুস্থ। এখনও হাসপাতালেই চলছে চিকিৎসা। কিন্তু কী এই ট্রিপল ভেসেল ডিজিজ? কেন বিসিসিআই প্রেসিডেন্টের (BCCI President) করা হল অ্যাঞ্জিওপ্লাস্টি? আগামিদিনে কী কী সতর্কতা অবলম্বন করতে হবে সৌরভকে? এই সমস্ত প্রশ্নের উত্তর দিয়েছেন চিকিৎসক ড. কুণাল সরকার (Dr. Kunal Sarkar)।

কী এই ট্রিপেল ভেসেল ডিজিজ?

ড. কুণাল সরকারের কথায়, প্রতি বছর যত রোগী হার্ট ব্লকের সমস্যা নিয়ে আসেন, তার মধ্যে ৬০ শতাংশই ট্রিপল ভেসেল ডিজিজ। একটা লোহার কাঠামোয় জং ধরলে যে কোনও একটা অংশে ধরবে না। সাধারণত তিনটে ভেসেল যখন বন্ধ হয়ে যায়, তার মধ্যে একটি থাকে ‘কালপ্রিট ভেসেল’। অর্থাৎ এই মুহূর্তে যে সমস্যা তৈরি করছে। সৌরভের সেই ডানদিকের আর্টারিতেই শনিবার স্টেন্ট বসানো হয়েছে। হার্টের আর্টারিগুলো দিয়ে রক্ত চলাচল করে। সেই পাইপগুলো বন্ধ হয়ে যাওয়ায় বিপদ তো হবেই। সৌরভের হৃদযন্ত্রের মাংস পেশি রক্ত পাচ্ছিল না। হৃদযন্ত্রের মাংস পেশি প্রয়োজন অনুযায়ী রক্ত না পেলেই বিপদ। ম্যাসিভ হার্ট অ্যাটাকের সম্ভাবনা থাকে। হার্টের কাজই হচ্ছে রক্ত পাম্প করে শরীরের নানা জায়গায় পাঠানো। রক্তের অভাবে হার্টের পেশি যদি স্বাভাবিক কাজ না করে সে রক্ত পাম্প করবে কী করে?

আরও পড়ুন-সৌরভ গঙ্গোপাধ্যায় দ্রুত সুস্থ হবেন, এই কামনায় মহাযজ্ঞ শিলিগুড়িতে

আচমকা হার্ট অ্যাটাক হলে লাইফ রিস্ক ফ্যাক্টর তৈরি হয়। সেটা কখনওই ৩০ শতাংশের কম নয়। সৌরভকে যে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া গিয়েছে এটাই সবচেয়ে ভালো। ওখানে প্রথমে ওর ইসিজি হয়েছে। সেখানেই দেখা গিয়েছে হৃদযন্ত্রের পেশি গন্ডগোল করছে। ঠিক কোন কোন জায়গায় গন্ডগোল করছে তা দেখতে অ্যাঞ্জিওগ্রাফি করা হয়। তারপরই দ্রুত স্টেন্ট বসানো হয়েছে। তবে শুধুমাত্র এটা একটা শর্ট টার্ম প্রবলেম ঠিক হয়েছে। তিনজন শত্রুর মধ্যে একজনকে সরানো গিয়েছে। অন্য দুটো ব্লকে অ্যাঞ্জিওপ্লাস্টি হবে কি না তা নির্ভর করবে সেই ব্লকগুলোর গঠনের ওপরেই। তবে খুব জটিল ব্লকেজ থাকলে অ্যাঞ্জিওপ্লাস্টি না করাই ভালো। বাইপাস করাটাই শ্রেয়। এটা আমার কথা নয়। সারা পৃথিবীর খ্যাতনামা কার্ডিও সার্জনরা এমনটাই মনে করেন। বাইপাস সার্জারি করলে দীর্ঘদিন সুস্থ স্বাভাবিক থাকা যায়। সারভাইভাল রেটও বাইপাস সার্জারিতে অনেক বেশি।

কেন বিসিসিআই প্রেসিডেন্টের করা হল অ্যাঞ্জিওপ্লাস্টি?

ড. সরকার জানাচ্ছেন, হৃদযন্ত্রের আর্টারিগুলো দেখতে পাইপের মতো। তার মধ্যে ছোট ছোট ব্লক থাকলে অ্যাঞ্জিওপ্লাস্টি করা যায়। কিন্তু লম্বা বা বাঁকাচোরা ব্লক থাকলে বাইপাস সার্জারিই ভরসা। এছাড়া শুনলাম, রবিবার নাকি ওঁর আবার অ্যাঞ্জিওপ্লাস্টি করার কথা। আমার মনে হয় এটা ঠিক হবে না। পরপর দু’দিন অ্যাঞ্জিওপ্লাস্টি না হওয়াই ভালো।

সৌরভের এমন হওয়ার কারণ হিসেবে কুণাল সরকার জানিয়েছেন, আমি জানি সৌরভ ধূমপান করে না। ওর ডায়াবেটিস নেই। তাও কেন ওর হার্ট ব্লক হল? ১০০ জনের মধ্যে ৩০ জন এমন রোগী আমরা পাই। যাঁরা সমস্ত নিয়ম মেনে চলেও হার্ট অ্যাটাকের শিকার হয়। এর মানে সিগারেট, মদ, ডায়াবেটিস ছাড়া আরও কোনও রিস্ক ফ্যাক্টর আছে। এ নিয়ে আমাদের আরও গবেষণা প্রয়োজন। তবে এখানে পারিবারিক ইতিহাস একটা কারণ। ওঁর পরিবারে হার্ট অ্যাটাকের একটা ইতিহাস আছে।

আগামিদিনে কী কী সতর্কতা অবলম্বন করতে হবে সৌরভকে?

ড. কুণাল সরকার জানিয়েছেন, খাওয়া দাওয়া নিয়ন্ত্রণ করতে হবে। বছরে ‘মহারাজ’কে কম করে তিনবার হেলথ চেকআপ করাতে হবে। বাদ দিতে হবে সব ধরনের রেড মিট। আইসক্রিম তো ছোঁয়াই যাবে না। বিদেশে গিয়ে এবার সসেজ, হ্যামবার্গ খাওয়ার আগে ওঁকে ভাবতে হবে। সমস্ত ফাস্টফুড কোল্ড ড্রিঙ্কস চলবে না। খেলাধুলো ছেড়ে দেওয়ার পরও ভীষণ ফিট সৌরভ। ওঁর খাওয়া দাওয়ার নয়ম মানতে অসুবিধা হবে না। চিকিৎসকরা প্রত্যেক ছ’মাস অন্তর দেখবেন সৌরভের হার্ট ঠিকমতো কাজ করছে কি না। যে ব্লকেজগুলো সারানো হয়েছে সেগুলোয় আবার কোনও গন্ডগোল হচ্ছে কি না।

আরও পড়ুন-দ্রুত সুস্থতার পথে মহারাজ, এখনই বাইপাস সার্জারি নয়, জানাল মেডিক্যাল টিম

Advt

Previous articleএকইসুরে ‘বাংলা থেকে তৃণমূলকে হাওয়া করে দেওয়ার’ ডাক দিলেন দিলীপ-শুভেন্দু
Next article১১ ফেব্রুয়ারি ফের নবান্ন অভিযানের ডাক বামেদের