১১ ফেব্রুয়ারি ফের নবান্ন অভিযানের ডাক বামেদের

ঘাড়ের কাছে নিশ্বাস ফেলতে শুরু করেছে বিধানসভা নির্বাচন(assembly election)। আর সেই নির্বাচনকে মাথায় রেখেই ইতিমধ্যেই মাঠে নেমে পড়েছে সমস্ত রাজনৈতিক দলগুলি। তবে বাকিদের মাঝে প্রচারের ময়দানে কোথাও যেন ফিকে বাম কংগ্রেস জোট। যার ফলে এবার কর্মী-সমর্থকদের চাঙ্গা করতে ময়দানে নামতে চলেছে বামেরা(left)। বিধানসভা ভোটের আগে ফের একবার নবান্ন(Nabanna) অভিযান এর ডাক দেওয়া হল বামেদের তরফে। যুব ও ছাত্র সংগঠনকে সামনে রেখে শিক্ষা ও কাজের দাবিতে আগামী ১১ ফেব্রুয়ারি ওই অভিযানের ডাক দেওয়া হয়েছে।

এই অভিযানকে ঘিরে ইতিমধ্যেই নিজেদের স্লোগান ঠিক করে ফেলেছে বাম কংগ্রেস জোট। ‘শিক্ষা দাও, কাজ দাও, হাল ফেরাও, লাল ফেরাও’— এই স্লোগানকে সামনে রেখেই শুরু হচ্ছে বামেদের নবান্ন অভিযান। ১০টি বাম ছাত্র ও যুব সংগঠনের তরফে এই কর্মসূচির ডাক দেওয়া হয়েছে। কংগ্রেসকে আমন্ত্রণ জানানো হয়েছে অভিযানে অংশ নেওয়ার জন্য। তাঁদের আগাম দাবি, ১১ ফেব্রুয়ারি কলকাতা অবরুদ্ধ হবে নবান্নমুখী জনস্রোতে! প্রসঙ্গত, এর আগে চাকরির প্রতি দরখাস্ত নিয়ে বাম যুবদের নবান্ন অভিযান রক্তাক্ত হয়ে উঠেছিল পুলিশ ও বামেদের খণ্ডযুদ্ধে। পুলিশ লাঠি, কাঁদানে গ্যাস ও জলকামান ব্যাপকভাবে চালানো হয়েছিল ছাত্র-যুবদের উপর।

আরও পড়ুন:একইসুরে ‘বাংলা থেকে তৃণমূলকে হাওয়া করে দেওয়ার’ ডাক দিলেন দিলীপ-শুভেন্দু

মাহমুদের তরফে জানা গিয়েছে এবার জমায়েত ডাকা হয়েছে কলেজ স্ট্রিটে। সেখান থেকে এমজি রোড ধরে হাওড়া সেতু পেরিয়ে নবান্নের দিকে যাবে মিছিল। আর এই মিছিলকে কেন্দ্র করে আরও একবার পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠার আশঙ্কা করা হচ্ছে। যদিও বাম ছাত্র নেতাদের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, যদি আবার পুলিশ দিয়ে মিছিল আটকানোর চেষ্টা করে সরকার, তাহলে সেই সংঘাতে যা ঘটবে তার দায় সরকারকেই নিতে হবে।

Advt

Previous articleকী এই ট্রিপেল ভেসেল ডিজিজ? আগামিদিনে নিয়ম মেনে চলতে হবে সৌরভকে, বললেন ডা. কুণাল সরকার
Next articleদুর্ঘটনার কবলে রাজীব ব্যানার্জির কনভয়, অল্পের জন্য রক্ষা পেলেন মন্ত্রী