উত্তুরে হাওয়ায় নজর রাখতে পাঁচদিনের সফরে অভিষেক

শেষ মুহূর্তে সফরসূচি অদলবদল। সোমবার থেকে পাঁচদিন ধরে উত্তরবঙ্গ চষে বেড়াবেন তৃণমূল যুবর প্রদেশ সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishesk Benarjee) ও ভোটকুশলী পিকে (Prasant Kishor) জুটি। এদিন দুপুর আড়াইটার সময় বাগডোগরা (Bagdogra) পৌঁছয় অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিমান। সেখান থেকে সড়ক পথে তিনি শিলিগুড়ি (Siliguri) রওনা দেন।
এই দীর্ঘ সফরে কয়েক দফায় অন্তত ১০০টি বৈঠক করার কথা তৃণমূল (Tmc) সাংসদের।

এবারের সফরের লক্ষ্য তিনটি। পাহাড়ের যুযুধান বিমল গুরুং-বিনয় তামাং (Bimal Gurung-Binay Tamang) শিবিরকে এক টেবিলে বসানোর চেষ্টা করা এবং শুভেন্দু অধিকারীর (Shubhendu Adhikari) অনুগামী বলে পরিচিত উত্তরবঙ্গের বাছাই নেতাদের ভোকাল টনিক ও বাড়তি দায়িত্ব দিয়ে ভাঙন রোখা। তৃতীয়ত, আগামী বিধানসভা ভোটের মুখে আদি তৃণমূল নেতারা যাতে নানা কারণে বসে গিয়ে বিজেপির সুবিধে করে না দেন সেটাও নিশ্চিত করা। তাই বিশ্রামের সময় না রেখেই লাগাতার বৈঠকের সূচি রয়েছে বলে তৃণমূল সূত্রে খবর।

দলের এক শীর্ষ নেতা জানান, যে সূচির শুনেছি তাতে শিলিগুড়িতে ঘাঁটি গেড়ে সব জেলায় গিয়ে বৈঠক করবেন অভিষেক বন্দ্যোপাধ্যায় ও পিকে। সোমবার বেলা আড়াইটে নাগাদ বাগডোগরায় পৌঁছন অভিষেক ও পিকে। তাঁকে স্বাগত জানাতে রাস্তায় ব্যানার পড়ে। উদ্দীপিত কর্মীরাও।

শিলিগুড়িতে প্রধাননগরের মাল্লাগুড়ি এলাকার একটি বেসরকারি রিসর্টে উঠবেন তাঁরা। যেখানে প্রথম দফায় উত্তরবঙ্গের একাধিক জেলার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক হবে। সন্ধের মুখে অভিষেক-পিকে জুটি চলে যাবেন মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গের সচিবালয় উত্তরকন্যার অতিথি নিবাস কন্যাশ্রীতে।

সেখানে আগাম পৌঁছে যাওয়ার কথা দার্জিলিং জেলা ও লাগোয়া এলাকার কয়েকজন নেতার। তাঁদের সঙ্গে বৈঠক করবেন ওই দুই শীর্ষ নেতা।

পরদিন মঙ্গলবার উত্তরবঙ্গের জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারের নেতাদের নিয়েও বৈঠক করবেন তিনি। পরে কোচবিহারের কয়েকজনের সঙ্গে দেখা হওয়ার কথা। তার পরে দক্ষিণ দিনাজপুরেও যাওয়ার কথা তাঁর।
মোটামুটি সূচি দেখা যাচ্ছে তাতে পাহাড়, সমতল মিলিয়ে অন্তত শতাধিক নেতার সঙ্গে কয়েক দফায় প্রায় শতাধিক বৈঠক করবেন ওই জুটি।

চা বলয়ের নেতাদের কয়েকজনের সঙ্গে দেখা করবেন অভিষেক ও পিকে। প্রাক্তন তৃণমূল যুবর রাজ্য সভাপতি শুভেন্দু অধিকারীর উত্তরবঙ্গে ছড়িয়ে থাকা অনুগামীদের কাছে টানতে বিজেপি এখন অতি মাত্রায় সক্রিয়। আগামী সপ্তাহেই উত্তরবঙ্গের গঙ্গারামপুরে আসার কথা শুভেন্দু অধিকারীর। সে জন্য তৃণমূল থেকে শুভেন্দু অনুগামীদের টানতে যোগাযোগ শুরু করেছেন বিজেপির নেতাদের একাংশ। তাঁদের সেই তৎপরতা রুখতেই মরিয়া তৃণমূল। অভিষেক-পিকে যেতে পারেন গঙ্গারামপুরেও।

শুধু তাই নয়, অভিষেক-পিকের সফরকে সামনে রেখে পাহাড়ের দুই যুযুধান মোর্চা শিবিরকে কাছাকাছি এনে এক টেবিলে বসানোর প্রক্রিয়াও জোরদার হয়েছে।

তৃণমূল সূত্রে দাবি করা হয়েছে, মাস দেড়েক আগে অভিষেক ও পিকে জুটির সফরের সময় ভোকাল টনিকে উদ্দীপ্ত হয়েছিলেন উত্তরের নেতা ও কর্মীরা অনেকেই। এবার রবীন্দ্রনাথ ঘোষ, গৌতম দেব, কিসান কল্যাণী, মৌসম বেনজির নূর, অমল আচার্য সহ উত্তরের প্রথম সারির নেতাদের সঙ্গে কথা বলবে ওই জুট। এমনকী, দিনহাটা, আলিপুরদুয়ারের যথাক্রমে উদয়ন গুহ, সৌরভ চক্রবর্তীদের বাড়তি দায়িত্ব দেওয়ার কথাও হতে পারে।

 

Previous articleভ্যাকসিন ঘোষণার মধ্যেই দেশে করোনা সংক্রমণ অব্যাহত
Next articleকয়লা ও গরু পাচারকাণ্ডে সিবিআইয়ের নজরে গনেশ বাগাড়িয়া