১৪৪ টি ওয়ার্ডে একসঙ্গে শুরু হবে কোভিডের টিকাকরণ

করোনা-মুক্ত হওয়ার কতদিন পর টিকা নেওয়া উচিত? এবং কেন?

কলকাতার সব ওয়ার্ডে একসঙ্গে শুরু হবে করোনার ভ্যাকশিনেশন। ১৪৪ টি ওয়ার্ডেই কোভিডের ভ্যাকসিন (COVID Vaccine) দেওয়া শুরু করবে পুরসভা।

চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী, পুলিশ এবং শহরের সাফাইকর্মীদের মতো প্রথম সারির করোনা যোদ্ধাদের টিকাকরণের প্রথম তালিকায় রাখা হয়েছে। এরপর নবান্নের নির্দেশ অনুসারে ওয়ার্ডে ৫০ ঊর্ধ্ব, কো-মর্বিডিটি আছে এমন প্রবীণ ও অসুস্থ ব্যক্তিদের করোনার টিকা দেবে পুরসভা।

এছাড়াও পার্শ্বপ্রতিক্রিয়ার চিকিৎসা নিয়েও আশ্বাস দিয়েছে কলকাতা পুরসভা (KMC)। জানিয়েছে, টিকা দেওয়ার পর যদি কারও কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হয় তবে তাদের পুরসভাই হাসপাতালে ভর্তি করে চিকিৎসার ব্যবস্থা করবে।

এপ্রসঙ্গে মুখ্যপ্রশাসক ও পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, “মহানগরের প্রতিটি পাড়ায় টিকাকরণের নেটওয়ার্ক প্রস্তুত। এমনকী, ওয়ার্ডভিত্তিক কোল্ড স্টোরেজ চেন রয়েছে। প্রয়োজন পড়লে আরও ফ্রিজার ভাড়া করা হবে।” জানা গিয়েছে, টিকাকরণ কর্মসূচি চলার সময় পুরসভার স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকদের ছুটি বাতিলের সম্ভাবনা থাকছে।

ফিরহাদ হাকিম আরও জানান, “সন্দেহভাজন রোগীর আরটিপিসিআর ও অ্যান্টিজেন, দু’ধরনের করোনা পরীক্ষাই করা হবে। কেউ অসুস্থ হলে সঙ্গে সঙ্গে তাঁকে প্রথমে সেফ হোম, পরে হাসপাতালে নিয়ে যাবে পুরসভা। চিকিৎসা শেষে প্রয়োজনে বাড়ি পৌঁছে দেবে রাজ্য সরকারই।”

আরও পড়ুন-নিজের সিদ্ধান্ত: আরও একদিন হাসপাতালে থাকবেন মহারাজ, ডিসচার্জ বৃহস্পতিবারে

Advt

Previous articleশিক্ষক ও শিক্ষার্থীদের টিকাকরণের পরেই খোলা হবে স্কুল, সিদ্ধান্ত কেন্দ্রের
Next articleবহিরাগত ইস্যুতে সরব রাজ্যপাল