সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে সোমবার ভ্যাকসিন নিয়ে আলোচনায় বসছেন প্রধানমন্ত্রী

দেশ তথা পশ্চিমবঙ্গের জেলায় জেলায় করোনা ভ্যাকসিনের ড্রাইরান শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। দীর্ঘ প্রতীক্ষার পর করোনা প্রতিরোধক হিসেবে কোভিশিল্ড(Covisild) ও কোভ্যাক্সিন(Covaxin) নামের দুটি ভ্যাকসিনকে অনুমোদন দিয়ে দিয়েছে ভারত সরকার। কিন্তু কোন রণনীতিতে এই ভ্যাকসিন দেশবাসী শরীরে প্রয়োগ করা হবে তা নিয়ে চূড়ান্ত আলোচনার জন্য সোমবার দেশের সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীর(chief minister) সঙ্গে বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী(Prime minister) নরেন্দ্র মোদি(Narendra Modi)। জানা গিয়েছে, সোমবার বিকেল ৪ টেয় হতে চলেছে এই বৈঠক।

সরকারি সূত্রের খবর, জানুয়ারির মাঝামাঝি সময় থেকে প্রথম দফার টিকাকরণ শুরু হয়ে যাবে। দেশের ৩ কোটি স্বাস্থ্যকর্মী ও প্রথম সারির করোনা যোদ্ধাদের বিনামূল্যে দেওয়া হবে টিকা। তবে প্রথম চরণে বাকি আরও ২৭ কোটি মানুষের টিকাকরণ বিনামূল্যে হবে কিনা সে বিষয়ে স্পষ্ট ভাবে কিছু জানা যায়নি। অবশ্য এটা জানিয়ে দেওয়া হয়েছে ৫০ বছরের অধিক বয়স্ক এবং গুরুতর অসুখ রয়েছে এমন ব্যক্তিদের টিকাকরণের খরচ কেন্দ্র অথবা রাজ্য সরকার বহন করবে। অবশ্য রাজস্থান সহ একাধিক রাজ্যের তরফে দাবি জানানো হয়েছে করোনা পরিস্থিতির কারণে রাজ্যের ভাড়ার শূন্য। ফলে টিকাকরণের খরচ কেন্দ্রীয় সরকার বহন করুক। পাশাপাশি বেসরকারি হাসপাতালগুলোতে টিকাকরণের অনুমতি দেওয়া হবে কিনা, সেই সমস্ত বিষয়গুলি নিয়েই সোমবারের বৈঠকে আলোচনা হবে বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন: কৃষি আইনের বাতিলের প্রস্তাব: দুদিন বসছে বিধানসভার বিশেষ অধিবেশন

অন্যদিকে আরো জানা গিয়েছে, করোনা ভ্যাকসিন কোভিশিল্ড আগামী ৭২ ঘণ্টার মধ্যে দেশের প্রায় সমস্ত বড় শহরগুলোতে পৌঁছে যাওয়ার কথা রয়েছে। শীঘ্রই এই ভ্যাকসিন দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দিতে দিল্লি ইন্দিরা গান্ধী বিমানবন্দরে পৌঁছে যাবে। প্রথম দফায় দেশের ৩০ কোটি মানুষকে এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, কোভিশিল্ড ভ্যাকসিন প্রস্তুত করেছে অক্সফোর্ড ইউনিভার্সিটি ও ব্রিটিশ ফার্ম এস্ট্রাজেনেকা। ভ্যাকসিনটির উৎপাদক সংস্থা সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। পাশাপাশি ভারত বায়োটেকের ভ্যাকসিন ব্যাকআপ হিসেবে রাখা হচ্ছে বলে জানা গিয়েছে।

Advt

Previous articleশাহরুখ ‘ভাই’কে রাখিতে নিমন্ত্রণ ‘দিদি’ মমতার
Next articleকরোনা আবহে আজ থেকে শুরু আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব