করোনা আবহে আজ থেকে শুরু আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব

করোনা আবহে আজ থেকে শুরু হচ্ছে ২৬তম আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব (26th International Calcutta Film Festival)। শুক্রবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) উপস্থিতিতে নবান্ন সভাঘর (Nabanna Sabhaghar) থেকে ফিল্ম ফেস্টিভ্যালের (Film Festival) সূচনা করা হয়। এবারের চলচ্চিত্র উৎসবে দেখানো হবে ৪৫টি দেশের ১৩২টি ছবি। এবার ১ হাজার ১৭০টি ছবির মধ্যে থেকে বেছে নেওয়া হয়েছে ১৩২টি। স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন হলে দেখানো হবে ছবিগুলি। কোভিডের (Covid 19) কারণে এ বার রয়েছে ই-টিকিটের (E-Ticket) ব্যবস্থা। করোনা আবহে এবারের উৎসব হবে ভার্চ্যুয়ালি। সশরীরে কোনও অতিথি যোগ দেবেন না।

আরও পড়ুন : সব আসনে দর্শক নিয়ে কেআইএফএফের ছবি চলবে হলে: মমতা

এদিন বক্তব্য রাখতে গিয়ে বারেবারে সকলের কথায় উঠে এসেছে, যাঁরা চলে গেছেন তাঁদের কথা। এই বছর গগনেন্দ্র প্রদর্শনশালায় বিশেষ প্রদর্শনী হবে প্রয়াত সৌমিত্র চট্টোপাধ্যায়ের (Soumitra Chatterjee ) কর্মজীবন ও তাঁর ছবি ঘিরে। প্রতিদিন শিশির মঞ্চে ঠিক সন্ধ্যা ৬টায় একটি করে সৌমিত্র চট্টোপাধ্যায়ের ছবি রাখা হয়েছে দর্শকদের জন্য।
• পদক্ষেপ – ৯ জানুয়ারি
• বহমান – ১০ জানুয়ারি
• দেখা – ১১ জানুয়ারি
• গণদেবতা – ১২ জানুয়ারি
• হুইল চেয়ার- ১৩ জানুয়ারি
• আকাশ কুসুম- ১৪ জানুয়ারি
• ময়ূরাক্ষী- ১৫ জানুয়ারি
১৫ জানুয়ারি, সন্ধ্যা ৬টায় চলচ্চিত্র শতবর্ষ ভবনে প্রদর্শিত হবে কোনি ছবিটি। শুধু তাই নয়, সংগীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায় (Hemanta Mukherjee), পণ্ডিত রবিশঙ্কর (Pt. Ravishankar) ও অভিনেতা ভানু বন্দ্যোপাধ্যায়কে (Bhanu Bhanerjee) নিয়েও ছবির প্রদর্শনী হবে। উৎসব চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত।

এদিন নবান্ন সভাঘরে অনুষ্ঠিত এই উৎসবে ভার্চুয়ালি যোগ দেন পশ্চিমবঙ্গের ব্র্যান্ড অ্যাম্বাসাডর (Brand Ambassador) শাহরুখ খানও (Shahrukh Khan)। সশরীরে থাকতে না পারার জন্য দুঃখপ্রকাশ করে তিনি বলেন, খুব দ্রুতই পশ্চিমবঙ্গে এসে সকলের সঙ্গে দেখা করবেন তিনি।

আরও পড়ুন : শাহরুখ ‘ভাই’কে রাখিতে নিমন্ত্রণ ‘দিদি’ মমতার

শুধু শাহরুখই নয়, উৎসবে অংশগ্রহণ করেছিলেন ‘মুলক’ খ্যাত স্বনামধন্য পরিচালক অনুভব সিনহা (Anubhav Sinha)। চলচ্চিত্র উৎসবের উদ্যোক্তারা পরিচালকের ছবি ‘মুলক’-এর একটি বিশেষ স্ক্রিনিং আয়োজন করেছেন। উৎসবের দ্বিতীয় দিন দেখানো হবে ছবিটি। শুধু তাই নয়, সত্যজিৎ রায় মেমোরিয়াল (Satyajit Ray Memorial) লেকচারে এবারের বক্তা অনুভব সিনহা। ‘সোশ্যাল রেসপন্সিবিলিটি ইন মেইনস্ট্রিম ইন্ডিয়ান সিনেমা’, (Social Responsibility in Mainstream Indian Cinema ) এই হবে তাঁর বক্তৃতার বিষয়বস্তু।

প্রতি বছর নভেম্বর মাসে শুরু হয় কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। কিন্তু, করোনা আবহে ২০২০ তে পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। গত ২৮ অক্টোবর, ট্যুইট করে উৎসব পিছিয়ে দেওয়ার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি ট্যুইটে লিখেছিলেন, সাম্প্রতিক পরিস্থিতি বিচার করে সিদ্ধান্ত। একইসঙ্গে তিনি সেসময় ৮ জানুয়ারি উদ্বোধনের কথাও জানিয়ে দিয়েছিলেন। সেইমত এদিন উদ্বোধন করা হয় আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসবের।

এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উৎসবের চেয়ারম্যান রাজ চক্রবর্তী এবং চলচ্চিত্র জগতের ব্যক্তিত্বরা। ছিলেন রঞ্জিত মল্লিক (Ranjit Mallick), কাঞ্চন মল্লিক (Kanchan Mallick), শতাব্দী রায় (Shatabdi Roy), অরিন্দম গঙ্গোপাধ্যায় (Arindam Ganguly), ইন্দ্রানী হালদার (Indrani Halder), পৌলমী চট্টোপাধ্যায় (Poulami Chatterjee), ঋতুপর্ণা (Rituparna Sengupta), দেব (Deepak Adhikary- Dev), গৌতম ঘোষ (Goutam Ghosh), কৌশিক সেন (Koushik Sen), কৌশিক গঙ্গোপাধ্যায় (Koushik Ganguly), অরিন্দম শীল (Arindam Shil), ঋতাভরী (Ritabhari Chakraborty), অনন্যা চট্টোপাধ্যায় (Ananya Chatterjee), হরনাথ চক্রবর্তী (Haranath Chakraborty), সোহিনী সেনগুপ্ত (Sohini Sengupta), পাওলী দাম (Paoli Dam), তনুশ্রী চক্রবর্তী (Tanushree Chakraborty) এবং বলিউডের পরিচালক অনুভব সিনহা-সহ আরও অনেকেই। তবে আমন্ত্রণ পাওয়া সত্ত্বেও গরহাজির রুদ্রনীল চক্রবর্তী।

Advt

Previous articleসব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে সোমবার ভ্যাকসিন নিয়ে আলোচনায় বসছেন প্রধানমন্ত্রী
Next articleকরোনার ভ্যাকসিনের ড্রাই রান বালুরঘাটে