করোনার ভ্যাকসিনের ড্রাই রান বালুরঘাটে

সারা দেশের পাশাপাশি শুক্রবার দক্ষিন দিনাজপুর(dakshin Dinajpur) জেলায় শুরু হলো করোনার ভ্যাকসিনের(Corona Vaccine) ড্রাইরান । আজ জেলার বালুরঘাট সহ গংগারামপুর মহুকুমা হাসপাতাল ও হিচলি গ্রামীন হাসপাতালে স্বাস্থ্য দফতরের উদ্যোগে এই ভ্যাকসিন প্রদানের ড্রাই রান অনুষ্ঠিত হয়। এই ড্রাই রানে জেলার স্বাস্থ্য কর্মীদের মধ্যে থেকে ৭৫ জনকে বেছে নেওয়া হয়েছে আজকের তিনটি জায়গায় ড্রাই রানের জন্য।

আজ সকাল এগারোটা নাগাদ বালুরঘাটে(Balurghat) জেলা স্বাস্থ্য ভবনের একটি বিল্ডিং এ এই ড্রাই রান চলে। সেই ড্রাই রান চলার সময় ভ্যাকসিন প্রদানের জন্য কেন্দ্রীয় স্বাস্থ্য দফতরের জারি করা যাবতীয় প্রোটোকল মেনেই এই ভ্যাকসিন প্রদানের যাবতীয় কার্যকলাপ করা হয়। দেখা যায় ভ্যাকসিন প্রদানের জন্য পর্যায়ক্রমে চারটি রুম রাখা হয়েছে। পাশাপাশি যে সব ব্যাক্তিদের এই ভ্যাকসিন প্রদান করা হবে প্রথা অনুযায়ী তাদের মোবাইলে গতকাল বিকেলেই আগাম ভ্যাকসিন নিতে আসার জন্য স্বাস্থ্য দফতর থেকে ম্যাসেজ করা হয়েছিল।

কেন্দ্রীয় স্বাস্থ্য দফতরের নির্দেশ মত প্রত্যেক ভ্যাকসিনেসন কক্ষে পাঁচজন করে ভলেন্টিয়ার তারা তাদের নিজ নিজ কক্ষে থাকবেন। মোবাইলে ম্যাসেজ পেয়ে ভ্যাকসিন নিতে আসা ব্যাক্তিদের প্রথম কক্ষে ঢোকার আগে স্বাস্থ্য দফতরে নিযুক্ত ভলেন্টিয়ার তার পরিচয় পত্র তাদের সাথে থাকা নামের তালিকার সাথে যাচাই করার পর তাকে অপেক্ষামান কক্ষে নিয়ে গিয়ে বসাবেন। তারপর সিরিয়াল অনুসারে তার নাম ডাকা হলে তিনি এরপর ভ্যাকসিনেসন রুমে যাবেন। সেখানে ভ্যাকসিনেসন অফিসার ২ ফের পোর্টালে তার নাম মিলিয়ে ও ফর্মে বেশ কিছু তথ্য লিপিবদ্ধ করে তাকে ভ্যাকসিন প্রদান করবেন। এরপর তাকে এই ভ্যাকসিন প্রদানের পর কি কি পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে তা তাকে জানিয়ে তাকে বিশ্রামের কক্ষে নিয়ে গিয়ে বসাবেন। এরপর বিশ্রাম কক্ষে ত্রিশ মিনিট তাকে পর্যবেক্ষণে রাখার পর বাড়ি যাওয়ার অনুমতি দেওয়া হবে। তবে এই ৩০ মিনিট পর্যবেক্ষণ চলার সময় যদি তার পার্শপ্রতিক্রিয়া দেখা দেয় তবে তার জন্য তাকে দ্রুত সুস্থ্য করে তুলবার জন্য যাবতীয় কিট মজুত রাখা যেমন আছে তেমনি একটি শয্যাও প্রস্তুত রাখা হয়েছে। তবে যখন গন টিকাকরণ শুরু করা হবে তখন এই অবজারভেশন(বিশ্রাম) কক্ষের অ্যাম্বুলেন্স মজুদ রাখা হবে, যাতে প্রয়োজনে ভ্যাকসিনে পার্শ্বপ্রতিক্রিয়ায় আক্রান্তকে হাসপাতালে দ্রুত পাঠানো যায়।

আরও পড়ুন:করোনা আবহে আজ থেকে শুরু আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব

আজ শুক্রবার জেলা স্বাস্থ্য ভবনে করোনা ভ্যাকসিনের ড্রাই রান চলার সময় যাবতীয় কার্যক্রম কেন্দ্রীয় স্বাস্থ্য দফতরের কোভীড গাইড লাইন মেনে করা হচ্ছে কিনা তা সরোজমিনে খতিয়ে দেখেন জেলা শাসক নিখিল নির্মল ও অতিরিক্ত জেলা শাসক ( জেনারেল) জীতিন যাদব ও জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুকুমার দে।জেলার দুই দফতরের আধিকারিকরাই ভ্যাকসিনেশনের এই ড্রাই রানের কার্যক্রম দেখে সন্তুষ্টি প্রকাশ করেন। তাদের আশা যখন পরবর্তি পর্যায়ে ভ্যাকসিনেশনের কাজ জেলায় শুরু হলে তা কেন্দ্রীয় কোভীড গাইডলাইন মেনে যথাযথ ভাবে চালু করে দিতে পারবেন বলে আশা প্রকাশ করেন।

Advt

Previous articleকরোনা আবহে আজ থেকে শুরু আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব
Next articleঅষ্টম শ্রেণীর ছাত্রকে অপহরণ করে খুন