খট্টরের সামনেই কৃষক বিক্ষোভ, অন্নদাতাদের উপর ফের জলকামান-টিয়ার গ্যাস

কৃষি আইনের(farm law) প্রতিবাদে গত প্রায় দু’মাস ধরে টানা আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকরা। পাল্টা সমর্থন আদায় করতে দেশজুড়ে প্রচারে নেমেছে বিজেপি সরকার(BJP government)। এখানে অবস্থায় ফের একবার বিক্ষোভরত কৃষকদের(farmer) ওপর জলকামান ও টিয়ার গ্যাস ছুড়তে দেখা গেল হরিয়ানা পুলিশকে(Haryana police)। আর এই গোটা ঘটনা ঘটলো বিজেপি শাসিত হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টরের সামনে।

কৃষি আইন এর সমর্থনে রবিবার হরিয়ানার কার্নাল জেলার কেমলা গ্রামে প্রচার কর্মসূচি ছিল হরিয়ানার বিজেপি সরকারের। সেই কর্মসূচিতে যোগ দিতেই যাচ্ছিলেন মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর। কিন্তু গ্রামে ঢোকার মুখেই টোল প্লাজার সামনে মুখ্যমন্ত্রীকে বাধা দেন বিক্ষোভরত কৃষকরা। মুহূর্তে অগ্নিগর্ভ হয়ে ওঠে পরিস্থিতি। বিক্ষোভরত কৃষকদের সামাল দিতে এরপর মাঠে নামে হরিয়ানা পুলিশ। লাগাতার জলকামান ও কাঁদানে গ্যাসের শেল ফাটানো হয় বিক্ষোভকারীদের লক্ষ্য করে। ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে এই ঘটনার ভিডিও। পরিস্থিতি সামাল দিতে ওই এলাকায় মোতায়েন করা হয়েছে বিশাল পুলিশবাহিনী। এদিকে এ ঘটনার পর কৃষকদের প্রতি সরকারের মানবিকতা কতখানি তা নিয়ে নতুন করে প্রশ্ন উঠতে শুরু করেছে।

আরও পড়ুন:বার্ড ফ্লুর মধ্যে ডিম-মাংস খাওয়া নিরাপদ? জানালো WHO

প্রসঙ্গত গত নভেম্বর মাসে ঠিক একই ঘটনা ঘটেছিল দিল্লি সীমান্তে। পাঞ্জাব হরিয়ানার কৃষকদের দিল্লি যাত্রা আটকাতে তাদের ওপর নির্বিচারে লাঠিচার্জ করে পুলিশ। লাগাতার জলকামান ও কাঁদানে গ্যাসের শেল ছোড়া হয় অন্নদাতাদের ওপর। সেই ঘটনার জেরে মুখ পুড়ে ছিল মোদি সরকারের। এদিকে রবিবার কৃষকদের উপরপুলিশের নির্যাতনের ঘটনা প্রকাশ্যে আসার পর একটি টুইট করেছেন কংগ্রেসের মুখপাত্র রণদীপ সিং সূর্যেওয়ালা। যেখানে তিনি লেখেন, ‘খট্টরজি, যাঁরা আমাদের খাবার দেয়, তাঁদের ভাবাবেগের সঙ্গে খেলা বন্ধ করুন। আইন–শৃঙ্খলার দোহাই দেওয়া বন্ধ করুন। আলোচনা চালাতে চাইলে, যাঁরা দিল্লি সীমানায় বিগত ৪৬ দিন ধরে আন্দোলন করছেন, তাঁদের সঙ্গে কথা বলুন।’

Advt

Previous articleবার্ড ফ্লুর মধ্যে ডিম-মাংস খাওয়া নিরাপদ? জানালো WHO
Next articleনাড্ডা-সফরে ‘ব্রাত্য’ শুভেন্দু আজ পুরুলিয়ায়