গুগল সার্চেই মিলছে হোয়াটসঅ্যাপের ব্যক্তিগত তথ্য! কী জানাচ্ছেন হোয়াটসঅ্যাপ প্রধান

গুগল সার্চেই পাওয়ে যাচ্ছে হোয়াটসঅ্যাপের (WhatsApp) প্রাইভেট গ্রুপ। হোয়াটসঅ্যাপে নতুন পলিসি এগ্রি করার পরেই এমনটা হচ্ছে বলে জানা গিয়েছে। ফলে হোয়টসঅ্যাপের চ্যাট আর প্রাইভেট বলে কিছুই থাকছে না। গুগল সার্চ করলে দেখা যাবে কার সঙ্গে কী কী কথা হচ্ছে, কী কী ভিডিও বা ছবি শেয়ার করা হচ্ছে, ব্যাবহারকারীর ছবি পর্যন্ত দেখা যেতে পারে। হোয়াটসঅ্যাপ গ্রুপ থেকে সবার নম্বর পাওয়া যাবে। এমন সমস্যা ২০১৯ একবার দেখা গিয়েছিল। ফলে এই পরিস্থিতিতে দাঁড়িয়ে প্রশ্ন উঠছে হোয়াটসঅ্যাপ ব্যাবহারকারীদের কি আর প্রাইভেসি বলে কিছু রইল না?

তবে এসব জল্পনায় জল ঢেলেছেন হোয়াটসঅ্যাপ (WhatsApp) কর্তৃপক্ষ। হোয়াটসঅ্যাপ প্রধান জানিয়েছেন কিচ্ছু হচ্ছে না এসব। কারও ব্যক্তিগত চ্যাট দেখা যাবে না। টুইট করে হোয়াটসঅ্যাপের প্রধান উইল ক্যাথকার্ট (will Cathcart) জানিয়েছেন, ‘ব্যক্তিগত গোপনীয়তা সংক্রান্ত নীতিতে আমরা যে বদল আনার কথা ঘোষণা করেছি, সে বিষয়ে গত কয়েকদিন ধরে অনেক আলোচনা হচ্ছে। তার পরিপ্রেক্ষিতেই আমি কিছু কথা জানাতে চাই। সারা বিশ্বে ২০০ কোটি মানুষের ব্যক্তিগত আলাপচারিতা গোপনীয় রাখার বিষয়ে দায়বদ্ধ হোয়াটসঅ্যাপ। আপনারা হোয়াটসঅ্যাপের মাধ্যমে কল করে যে কথাবার্তা চালাচ্ছেন, তা আপনাদের মধ্যেই সীমাবদ্ধ থাকবে। এ বিষয়ে আমাদের নীতিতে কোনও বদল আসছে না। ‘এন্ড-টু-এন্ড এনক্রিপশন’-এর ফলে আমরা আপনাদের ব্যক্তিগত মেসেজ বা কল দেখতে ও জানতে পারি না। ফেসবুকও এ বিষয়ে কোনও তথ্য পাচ্ছে না। আমরা সারা বিশ্বে এই প্রযুক্তি বজায় রাখার বিষয়ে দায়বদ্ধ।’

আরও পড়ুন-হৃতিক-দীপিকা প্রথমবার একসঙ্গে সেলুলয়েডের পর্দায়

উইল ক্যাথকার্ট আরও জানিয়েছেন, ‘আমরা স্বচ্ছ থাকার জন্যই নীতিতে কিছু বদল এনেছি। বাণিজ্য সংক্রান্ত বিষয়টি মানুষের সামনে আরও ভালোভাবে তুলে ধরার জন্যই নতুন ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আমরা গত অক্টোবরেই এ বিষয়ে জানিয়েছিলাম। এর ফলে হোয়াটসঅ্যাপের মাধ্যমে বাণিজ্য সংক্রান্ত বার্তা আদানপ্রদান করা যাবে। আমাদের এই আপডেটের বিষয়ে স্পষ্ট থাকা জরুরি। বাণিজ্য সংক্রান্ত বার্তালাপের জন্যই আমরা আপডেট করেছি। ফেসবুকের সঙ্গে হোয়াটসঅ্যাপের তথ্য আদানপ্রদানের বিষয়ে নীতিতে কোনও বদল হয়নি। সারা বিশ্বের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা বন্ধুবান্ধব বা পরিবারের লোকজনের সঙ্গে যে ব্যক্তিগত কথোপকথন চালাচ্ছেন, তার উপর আমাদের এই নতুন নীতির কোনও প্রভাব পড়বে না। হোয়াটসঅ্যাপের মাধ্যমে সারা বিশ্বে কীভাবে বাণিজ্যিক কার্যকলাপ চলে, সে বিষয়ে হয়তো অনেকেরই ধারণা নেই। সারা বিশ্বের ১৭ কোটি ৫০ লক্ষেরও বেশি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী প্রতিদিন বাণিজ্য বিষয়ক কথাবার্তা চালান।’

এছাড়াও সোশ্যাল মিডিয়া ব্যাবহারকারীরা কখনও এটা লক্ষ্য করে দেখেছেন যে অনলাইনে কিছু কিনতে চাইছেন সেই প্রোডাক্টগুলি ফেসবুকে ঘোরাফেরা করছে। কিন্তু আপনি সার্চ করার আগে পর্যন্ত ফেসবুক আপনাকে তা দেখায়নি। কেন? হোয়াটসঅ্যাপের নতুন পলিসি অনুযায়ী, ঘনিষ্ঠ কারও সঙ্গে রেস্তোরাঁয় খেতে গেলেন? কী খেলেন, কেন খেলেন, কোন রেস্তোরাঁয় গিয়ে খেলেন, তাও জেনে রাখতে চাইছে এই মেসেজিং অ্যাপ। শুধু তাই নয়, আপনার অর্থনৈতিক অবস্থা, ফোনের কনট্যাক্টে কারা কারা আছেন, এমনকী ফোন ক্র্যাশ করলে, তার কারণগুলো পর্যন্ত জেনে রাখতে চায় হোয়াটসঅ্যাপ। ফেব্রুয়ারি মাস থেকে লাগু হওয়া নতুন নীতি অনুযায়ী, এ সবই জেনে নেবে এই অ্যাপটি। চলতি মাসে সেই অধিকার চেয়েই তারা আপডেট করেছে তাদের পলিসি। এবং ব্যবহারকারীরা তার সঙ্গে একমত হতে বাধ্য না হলে ফেব্রুয়ারি মাস থেকে তাঁরা আর ব্যবহার করতে পারবেন না এই অ্যাপ। অর্থাৎ ডিলিট হয়ে যাবে ব্যবহারকারীর অ্যাকাউন্ট।

জানা যাচ্ছে, হোয়াটসঅ্যাপ গ্রুপ চ্যাটের ইন্ডেক্সিং অ্যালাউয়ের মাধ্যমেই তৈরি হয়েছে এই সমস্যা। ফলত, নেট দুনিয়ায় ফাঁস হয়ে যাচ্ছে হোয়াটসঅ্যাপের বিভিন্ন প্রাইভেট গ্রুপ। কেউ চাইলে কেবলমাত্র গুগলে সার্চ করেই ওইসব গ্রুপের লিঙ্ক পেয়ে সেখানে ঢুকে পড়তে পারবেন। সেই ,সঙ্গে দেখা যাবে গ্রুপে থাকা সদস্যদের ফোন নম্বর, প্রোফাইল পিকচারও। জানা যাবে ওই গ্রুপে কী কী নিয়ে আলোচনা চলছে এবং কী পোস্ট করা হয়েছে।

শোনা যাচ্ছে দেড় হাজারেরও বেশি গ্রুপ ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে সোশাল মিডিয়ায়। এছাড়াও জানা যাচ্ছে, হোয়াটসঅ্যাপের নতুন নীতি আপডেট অ্যাকসেপ্ট করলে নাকি যে নম্বরের সঙ্গে ইউজারের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট যুক্ত সেই নম্বর ফেসবুকে শেয়ার হয়ে যাবে। আবার নতুন নীতি এগ্রি না করলেও হোয়াটস অ্যাপ অ্যাকাউন্ট ডিলিট হবে ফ্রেব্রুয়ারিতেই।

আরও পড়ুন-বস্তিবাসীদের জন্য ‘পিরিয়ড টয়লেট’ তৈরি হল মহারাষ্ট্রে

Advt

Previous articleকরোনা যোদ্ধাদের জন্য ৩ কোটি ভ্যাকসিনের খরচ কেন্দ্র বহন করবে, ঘোষণা মোদির
Next articleকন্যাশ্রী না পাওয়ায় ‘দুয়ারে সরকার’-এ বিক্ষোভ