শপথগ্রহণের প্রথম দিনেই ট্রাম্পের চাপানো একাধিক নীতি বাতিল করবেন বাইডেন

আমেরিকার প্রেসিডেন্ট(American president) পদে শপথ গ্রহণের প্রথম দিনই একাধিক গুরুত্বপূর্ণ স্বাক্ষর করতে চলেছেন জো বাইডেন(Joe Biden)। জানা গিয়েছে ডোনাল্ড ট্রাম্পের(Donald Trump) চাপানো একাধিক নীতিকে ছুঁড়ে ফেলে দিতে রাষ্ট্রপতি হিসেবে প্রথম কার্য দিবসে এক ডজনেরও বেশি নির্বাহী আদেশে স্বাক্ষর করবেন তিনি। এগুলোর মধ্যে রয়েছে ট্রাম্পের চাপিয়ে দেওয়া বিশ্বের সাতটি মুসলিমপ্রধান দেশের নাগরিকদের আমেরিকা ভ্রমণের ওপর জারি করা নিষেধাজ্ঞা। ক্ষমতায় এসে সবার আগে এই নিষেধাজ্ঞা বাতিল করবেন বাইডেন। পাশাপাশি পুনরায় প্যারিস জলবায়ু চুক্তি তিনি ফিরতে চান বলে জানা গিয়েছে।

বাইডেন মনোনীত হোয়াইট হাউসের চিফ অব স্টাফ রন ক্লেইনের এক নথি থেকে জানা গিয়েছে, প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউসে বসে কাজের প্রথম দিনে যে এক ডজনেরও বেশি নির্বাহী চুক্তি বাইডেন স্বাক্ষর করবেন তার মধ্যে মুসলিম নীতি ও প্যারিস জলবায়ু চুক্তি ছাড়াও রয়েছে আরও একাধিক বিষয়। যেমন, করোনা ভাইরাস মহামারির সময় শিক্ষার্থীদের বিতাড়ন ও ঋণ স্থগিত সংক্রান্ত ট্রাম্পের আদেশ বাতিল, অভিবাসীদের নাগরিকত্ব দেওয়ার বিষয়, মেক্সিকোর সঙ্গে সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করা অবৈধ অভিবাসন প্রত্যাশীদের সন্তানদের সঙ্গে মা–বাবার পুনর্মিলনের ব্যবস্থা করতেও পদক্ষেপ নেবেন মার্কিন প্রেসিডেন্ট। প্রসঙ্গত ২০১৭ সালে আমেরিকার রাষ্ট্রপতি পদে বসার পর ট্রাম্পের তরফে এক নীতি চালু করা হয় যেখানে বলা হয় বিশ্বের সাতটি মুসলিম প্রধান দেশের নাগরিকরা আমেরিকা ভ্রমণ করতে পারবেন না। এই দেশ গুলি হল, ইরান, ইরাক, সিরিয়া, লিবিয়া, সুদান, ইয়েমেন ও সোমালিয়া।

আরও পড়ুন:২০১৯-এ প্রকাশ্যে এলেও চিনে করোনা অনেক আগেই, দাবি উহানের বিজ্ঞানীদের

এছাড়াও ট্রাম্পের শাসনকালে ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের দীর্ঘ সময় ধরে যে সমস্যা চলছিলতার দ্রুত সমাধান করার পরিকল্পনা শুরু করেছেন জো বাইডেন।প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে আগামী ২০ জানুয়ারি শপথ নেবেন জো বাইডেন। তার শাসনকালে আমেরিকায় নতুন স্বপ্নের বীজ বপিত হবে বলে আশা করছেন সাধারণ মানুষ।

Advt

Previous articleদক্ষিণ দিনাজপুর: জেলা তৃণমূলের চেয়ারম্যান হয়েই ঝোড়ো ব্যাটিং শুরু বিপ্লবের
Next articleকরোনা ভ্যাক্সিনের অপচয় রোধে কড়া নির্দেশিকা স্বাস্থ্য ভবনের