দক্ষিণ দিনাজপুর: জেলা তৃণমূলের চেয়ারম্যান হয়েই ঝোড়ো ব্যাটিং শুরু বিপ্লবের

বিধানসভা ভোটের আগে ফের ময়দানে নেমে পুরানো স্টাইলে ঝোড়ো ব্যাটিং শুরু করলেন দক্ষিণ দিনাজপুরের (South Dinajpur) তৃণমূলের অন্যতম প্রবীণ নেতা বিপ্লব মিত্র (Biplab Mitra)। গত শুক্রবারই তাঁকে তৃণমূলের দক্ষিণ দিনাজপুরের চেয়ারম্যান করা হয়েছে। কলকাতা থেকে দায়িত্ব পেয়ে ফিরেই লাগাতার বৈঠক করছেন তিনি। যেখানেই যাচ্ছেন তাঁকে কেন্দ্র করে চোটখাট মিছিল হচ্ছে। কোথাও তা ছোট মাপের পথসভা হয়ে দাঁড়াচ্ছে। বিপ্লব মিত্রও দলের নেতা-কর্মীদের উদ্দীপ্ত করতে পেরে সটান ঘোষণা করে দিয়েছেন, বিজেপিকে (Bjp) এক ইঞ্চি জমিও ছাড়া হবে না। বিজেপি থেকে তৃণমূলে (Tmc) অনেক নেতা-কর্মী যে যোগ দেবেন সেই প্রক্রিয়াও তিনি চূড়ান্ত করে ফেলেছেন বলে দাবি করেছেন।

গত লোকসভা ভোটে তাঁর জেলায় অর্পিতা ঘোষ হেরে যাওয়ার পরে অন্তর্ঘাতের অভিযোগ তোলায় ক্ষুব্ধ-বিরক্ত হয়ে তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন বিপ্লব মিত্র। কিন্তু অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishesk Benarjee) ও পি কে জুটির দৌত্যের পরে গত বছর ৩১ জুলাই ফের তৃণমূলে ফেরেন। তবে, এতদিন কোনও পদ না মেলায় তাঁর অনুগামীরা কিছুটা হতোদ্যম হয়ে পড়েছিলেন। সম্প্রতি বিপ্লব জেলা তৃণমূলের চেয়ারম্যান করেছেন মমতা বন্দ্যাপাধ্যায় (Mamata Banerjee)। আগের চেয়ারম্যান শঙ্কর চক্রবর্তীকে (Shankar Chakravorty) রাজ্য নেতৃত্বে নিয়ে যাওয়া হয়েছে।

  1. এর পরেই দক্ষিণ দিনাজপুর জেলার রাজনীতি ভিন্ন মাত্রা নিয়েছে। কারণ, বাম জমানার শেষ দিকে মূলত বিপ্লব মিত্রের লাগাতার প্রচেষ্টায় দক্ষিণ দিনাজপুরে সংগঠন জোরদার করেছে তৃণমূল। এক সময়ে লাল দুর্গ হিসেবে পরিচিত দক্ষিণ দিনাজপুরের বাম শিবিরের বহু নেতা-কর্মী বিপ্লবের ডাকে সাড়া দিয়ে তৃণমূলে সামিল হন। জেলা সদর থেকে গ্রাম, বিপ্লবকে কেন্দ্র করে তৃণমূল জমাট সংগঠন গড়ে তোলে।

দল সূত্রের খবর, অর্পিতা ঘোষ (Arpita Ghosh) কে দক্ষিণ দিনাজপুরে লোকসভায় প্রার্থী করার পরেই বিপ্লবের অনুগামীরা হতাশায় ভুগতে থাকেন। গত লোকসভা ভোটে অর্পিতা হেরে যান বিজেপির প্রার্থীর কাছে। তার পরে অর্পিতা ঘোষকেই দক্ষিণ দিনাজপুরে তৃণমূলের দায়িত্ব দেওয়া হয়।

তৃণমূলের অন্দরের খবর, তা সত্ত্বেও জেলায় সংগঠনের প্রচার-আন্দোলন দানা বাঁধছিল না। বিধানসভা ভোটের মুখে তাই বিপ্লবাবুকে দ্বিতীয়বার দক্ষিণ দিনাজপুরের সব কেন্দ্রে ঘাসফুল ফোটানোর গুরুদায়িত্ব দেওয়া হয় বিপ্লব মিত্রকে।

যদিও বিজেপির জেলা নেতাদের দাবি, বিপ্লব যতই চেষ্টা করুন, বিজেপি থেকে কাউকে টানতে পারবেন না। বিজেপির কয়েকজনের দাবি বরং বিপ্লব-বিরোধী ফের বিজেপিতে সামিল হবে।

 

Previous articleমেট্রো সফরে আর লাগছে না ই-পাস, তবে টোকেন কি মিলবে?
Next articleশপথগ্রহণের প্রথম দিনেই ট্রাম্পের চাপানো একাধিক নীতি বাতিল করবেন বাইডেন