এই প্রথম বার প্রজাতন্ত্র দিবস পালিত হল বিদেশি অতিথি ছাড়া, কেন?

৭২ তম সাধারণতন্ত্র(72nd republic day) দিবস ইতিহাসের পাতায় নজির করে রাখল। এই প্রথমবার রাজধানীর রাজপথে মহাসমারোহে সাধারণতন্ত্র দিবস পালিত হল। কিন্তু এই প্রথমবার এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না কোনও বিদেশী রাষ্ট্রনায়ক(celebrated without foreign delegates)।

Advt

ব্রিটিশ প্রধানমন্ত্রী (British prime minister)বরিস জনসনকে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু করোনা অতিমারীর (cancelled due to Covid situation)জন্য সফর বাতিল হয় । এরপর সুরিনামের ভারতীয় বংশোদ্ভূত রাষ্ট্রপতি চন্ডিকা প্রসাদ সন্তোষীকে আমন্ত্রণ জানানো হয়েছিল প্রজাতন্ত্র দিবসের অতিথি হিসেবে। শেষ পর্যন্ত তার সফরও বাতিল হয়।

রীতি অনুসারে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে বিদেশি অতিথিকে বিশেষ অতিথির সম্মান দেওয়া হয়। প্রধান অতিথিকে রাষ্ট্রপতি ভবনে গার্ড অফ অনার দেওয়া হয়।সকালে রাজপথে প্রজাতন্ত্র দিবসের ভবনে অনুষ্ঠানে তাঁকে অভ্যর্থনা জানানো হয়। সম্ভবত ভারতের ইতিহাসে এই প্রথম সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজ হলো প্রধানমন্ত্রী সাক্ষী রইলেন। কিন্তু উপস্থিত হলেন না কোনও বিদেশি অতিথি। সবকিছুরই কারণ করোনাভাইরাস।

Previous articleশৃঙ্খলাভঙ্গ’! , ‘বাগী’ বিধায়ক প্রবীর ঘোষালকে শো-কজ করলো তৃণমূল
Next articleকোভিড বিধি মেনে মহাসমারোহে পালিত হল সাধারণতন্ত্র দিবস