মহিষাদলের সভায় জনসমুদ্র, ‘গদ্দার’দের ধুয়ে দিলেন শতাব্দী-কুণাল

পূর্ব মেদিনীপুরে দাঁড়িয়ে ফের একবার দলত্যাগীদের বিরুদ্ধে তীব্র আক্রমণ শাণালেন দলের মুখপাত্র কুণাল ঘোষ(Kunal Ghosh)। তাঁর সঙ্গে সুর মিলিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Bandopadhyay)উন্নয়নমূলক কাজের খতিয়ান তুলে ধরলেন তৃণমূলের রাজ্য কমিটির সহ সভাপতি তথা সাংসদ শতাব্দী রায় (Shatabdi Roy)।

তৃণমূল (Tmc)ছেড়ে যেসব নেতারা ভোটের আগে বিজেপিতে যোগ দিয়েছেন এদিন সভা থেকে তাদের নিশানা করেন কুণাল। তিনি স্পষ্ট জানান, বেআইনি টাকা লুকাতে বিজেপির (Bjp) শরণাপন্ন হয়েছেন দলবদলুরা। কুণাল ঘোষ তাঁদের সরাসরি ‘গদ্দার’ বলে অভিহিত করেন। তাঁর কথায় এতদিন দলের সব পদে থেকে, সব রকম সুযোগ-সুবিধা নিয়ে এজেন্সির ভয়ে এখন এঁরা বিজেপিতে গিয়ে নাম লিখিয়েছেন।

পূর্ব মেদিনীপুরে দাঁড়িয়ে তিনি নন্দীগ্রাম আন্দোলন একজন নেতা মধুসূদন মণ্ডলকে মঞ্চে উপস্থিত করেন। নিজের লেখা গান পরিবেশন করেন মধুসূদন। প্রাক্তন সাংসদ বলেন, ইদানীং একজন এই নন্দীগ্রাম আন্দোলনের কৃতিত্ব একাই নিচ্ছেন। তাঁর কথায় তিনিই একমাত্র নন্দীগ্রাম (Nandigram) আন্দোলনের নেতা ছিলেন। কুণাল ঘোষের প্রশ্ন তোলেন তাহলে এই মধুসূদন বাবুরা সেদিন কী করেছিলেন?

সদ্য তৃণমূল ছেড়ে বিজেপিতে যাওয়া শুভেন্দু অধিকারী (Shubhendu Adhikari) তৃণমূলে পরিবারতন্ত্রের বিরুদ্ধে সরব হচ্ছেন। তাঁর এই মন্তব্যকে এদিন কটাক্ষ করেন কুণাল ঘোষ। তিনি বলেন, শুভেন্দু অধিকারী অধিকারী পরিবারের সদস্যদের যতগুলি পদ ছিল এক নিঃশ্বাসে তা বলা যাবে না। এতগুলি পদ এবং সুবিধা নেওয়ার পরেও তিনি তৃণমূল নেত্রী তথা দলের বিরুদ্ধে কুৎসা রটাচ্ছেন।

তৃণমূল সাংসদ শতাব্দী রায় বলেন, এই রাজ্য সরকারের আমলে বাংলায় যথেষ্ট উন্নয়ন হয়েছে। নিরাপত্তা রয়েছে নারীদের। মোদি জমানায় দেশের উন্নয়নের খতিয়ানের সঙ্গে মমতার জামানায় রাজ্যের উন্নয়নের খতিয়ান তুলে ধরেন শতাব্দী। তিনি বুঝিয়ে দেন এই ক’বছরে মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে আমূল পরিবর্তন ঘটিয়েছেন। অথচ দলত্যাগীরা সেই তুলনায় না গিয়ে কুৎসা ও সমালোচনার রাস্তায় হাঁটছেন।

আরও পড়ুন:‘তাণ্ডব’ নির্মাতা ও শিল্পীদের আগাম জামিনের আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট

এদিন মহিষাদল এ শতাব্দী-কুণালের সভায় ভিড় ছিল চোখে পড়ার মতো। এক কথায় জনসমুদ্র দেখা যায়। শুভেন্দু যতই নিজেকে ভূমিপুত্র বলে দাবি করুন না কেন, তাঁর ইদানিংকার ভাষণে বাংলা বিরোধিতা নজরে পড়ছে। তাতে তাঁর পায়ের তলার জমি যে শক্ত নেই এদিন জনতার প্রতিক্রিয়াতেই তা স্পষ্ট।

Advt