‘দুর্নীতিগ্রস্থ’কে অঞ্চল সভাপতি পদ দেওয়ার অভিযোগ, সরব তৃণমূলেরই পঞ্চায়েত প্রধান

দলের নেতা দুর্নীতিগ্রস্ত(corruption)। চাকরি দেওয়ার নাম করে বেকার যুবকদের কাছ থেকে লক্ষ লক্ষ টাকা নিয়েছেন বলে অভিযোগ থাকা সত্ত্বেও তাঁকেই তৃণমূলের অঞ্চল সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে। রীতিমতো সাংবাদিক বৈঠক(press meet) ডেকে এমনই বিস্ফোরক অভিযোগ তুলল মালদহের হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের তুলসিহাটা গ্রাম পঞ্চায়েত প্রধান(Panchayat Pradhan) ও তাঁর অনুগামীরা। এখানেই শেষ নয়, ওই নেতাকে অঞ্চল সভাপতি করা হলে গোটা পঞ্চায়েতকে নির্দল ঘোষণা করা হবে বলেও হুমকি দেওয়া হয়েছে।

গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষের দাবি, তুলসিহাটা অঞ্চল সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে মনোজ রামকে। দলের তরফে ঘোষণা করা না হলেও তারা নেতৃত্বের মারফত তা জানতে পেরেছেন। মনোজ রামের একাধিক দুর্নীতির প্রসঙ্গ তুলে কয়েকমাস ধরে একাধিকবার কর্তৃপক্ষকে তা জানানোও হয়েছিল বলে দাবি গ্রাম পঞ্চায়েত কতৃপক্ষের। তারপরেও তাকেই ফের কেন অঞ্চল সভাপতি করা হল সেই প্রশ্ন তুলে ক্ষুব্ধ শাসকদলের প্রধান, উপপ্রধান থেকে শুরু সব সদস্যই। নির্বাচনের মুখে দলের নেতার বিরুদ্ধে শাসকদলের গোটা গ্রাম পঞ্চায়েতের এহেন নজিরবিহীন প্রতিবাদ-বিক্ষোভে অস্বস্তিতে পড়েছেন তৃণমূল নেতৃত্ব। আর এমন ঘটনাকে স্বাভাবিকভাবেই কটাক্ষ করতে ছাড়েননি বিরোধীরা।

১৭ আসনের তুলসিহাটা গ্রাম পঞ্চায়েতে তৃণমূল ৪, বিজেপি ৬ ও বাম-কংগ্রেসের ৭টি আসন ছিল। কিন্তু বিজেপি বাদে সকলেই পরে শাসকদলে যোগ দেওয়ায় বোর্ড গড়ে তৃণমূল! প্রধান হন শকুন্তলা সিংহ ও উপপ্রধান হন মহবা বিবি। এর আগে তুলসিহাটা অঞ্চল তৃণমূলের সভাপতি ছিলেন মনোজ রাম। জেলায় সব কমিটি ভেঙে দেওয়ার পর ফের নতুন কমিটি তৈরি হয়েছে। তুলসিহাটায় ফের মনোজকে সভাপতি করা হয়েছে বলে দলীয় সূত্রে তারা জানতে পেরেছেন।

পঞ্চায়েত প্রধানের অভিযোগ, মনোজের মতো দুর্নীগ্রস্থ নেতা এলাকায় আর কেউ নেই। পঞ্চায়েতের পাশাপাশি স্থানীয় নেতৃত্বের তরফে মনোজকে সভাপতি যাতে না করা হয় তা জানানো হয়েছিল। মনোজ বাদে যে কাউকে তারা মেনে নেবেন বলেও নেতৃত্বকে জানানো হয়েছিল! তারপরেও মনোজকে সভাপত করা হয়েছে জানতে পেরে কার্যত বিদ্রোহ শুরু করেছেন তারা।

প্রধান শকুন্তলা সিংহ বলেন, মনোজের জন্য এলাকার মানুষ তৃণমূলের দিক থেকে মুখি ফিরিয়ে নিয়েছে। ও অনেকের কাছ থেকে চাকরি দেওয়ার নাম করে টাকা নিয়েছে। ফলে সামনে নির্বাচন। কীভাবে মানুষের কাছে ভোট চাইতে যাব। তাই ও পদে থাকলে আমরা পঞ্চায়েতকে নির্দল ঘোষণা করে দেব। নির্দল হয়েই ভোটে মানুষের কাছে ভোট চাইতে যাব। উপপ্রধান মহবা বিবির স্বামী আব্বাস আলি বলেন, ও থাকলে কেউ ভোট দেবে না। এত অভিযোগ থাকা সত্বেও ওকে অঞ্চল সভাপতি কেন করা হল বুঝতে পারছি না।

যদিও মনোজ রামের দাবি, চাকরি দেওয়ার নামে টাকা নেওয়ার অভিযোগ ভিত্তিহীন। আর ওরা যা বলছেন তা দলবিরোধী কথা। সমস্যা থাকলে সেটা দলকে জানাক। দল যে ব্যবস্থা নেবে তা মাথা পেতে নেব।

আরও পড়ুন:সিডনি টেস্টে বর্ণবিদ্বেষী ঘটনা স্বীকার করে নিল ক্রিকেট অস্ট্রেলিয়া

তৃণমূলের জেলার কো-অর্ডিনেটর হেমন্ত শর্মা এই প্রসঙ্গে বলেন, আমরা স্থানীয় নেতৃত্বের সঙ্গে কথা বলব! ব্লক নেতৃত্ব সমস্যা না মেটাতে পারলে কীভাবে সমস্যা মেটে তা জেলা নেতৃত্ব দেখবে। বিজেপি নেতা অজয় গাঙ্গুলি বলেন, নিজের দলের লোকই সভাপতিকে মানতে চাইছেন না। গোষ্ঠী রাজনীতি, দুর্নীতি তৃণমূলে নতুন কিছু নয়। আর এভাবেই ওরা মানুষের কাছ থেকে দূরে সরে গিয়েছে।

Advt

Previous articleফের অসুস্থ মহারাজ
Next article‘চ্যাম্প’-এর নায়িকা এবার বলিউডে, উচ্ছ্বসিত দেব