দীর্ঘ ক্ষোভের প্রকাশ, লালকেল্লা কাণ্ড নিয়ে সাফাই বিজেপি ঘনিষ্ঠ দীপ সিধুর

কৃষক আন্দোলনকে (farmers protest) বদনাম করার দায়ে সংযুক্ত কিষাণ মোর্চা তাঁর বিরুদ্ধে অভিযোগের আঙুল তুলতেই আত্মপক্ষ সমর্থনে নেমে পড়লেন পাঞ্জাবি অভিনেতা তথা বিজেপি ঘনিষ্ঠ দীপ সিধু (deep sidhu)। এক ভিডিও বার্তায় তিনি লালকেল্লা কাণ্ড (red fort incident) নিয়ে সাফাই দেওয়ার চেষ্টা করলেন। বিজেপি সাংসদ সানি দেওলের এই প্রাক্তন প্রচারসঙ্গী বললেন, লালকেল্লায় জাতীয় পতাকার অবমাননা করার মত কোনও কাজ করা হয়নি। মঙ্গলবার যা ঘটেছে তা কৃষকদের দীর্ঘদিনের পুঞ্জিভূত ক্ষোভের বহিপ্রকাশ।

আন্দোলন হিংসাত্মক হয়ে ওঠার দায় এড়িয়ে দীপ সিধু বলেছেন, লালকেল্লায় যাওয়ার কোনও পরিকল্পনা ছিল না আমাদের। পরে যৌথ সিদ্ধান্তেই সেখানে যাওয়া হয়েছে। ভারতীয় পতাকা নামিয়ে দেওয়া হয়েছে বলে যে অভিযোগ তোলা হয়েছে, সেটিও ভুয়ো। ওখানে ভারতীয় পতাকার নীচে নিশান সাহিব উড়িয়ে দিয়েছিলেন কৃষকরা। এতে জাতীয় পতাকার মর্যাদা ক্ষুণ্ণ হয়নি। তাঁর ব্যাখ্যা, সাধারণ মানুষের অধিকার যখন লঙ্ঘিত হয়, যখন দিনের পর দিন তাকে পাত্তা না দিয়ে ফেলে রাখে প্রশাসন, তখন এমন রাগ হওয়া খুবই স্বাভাবিক। এরই পরিণতি এই আন্দোলন।

তবে কৃষক আন্দোলনের পক্ষে ভাল ভাল কথা বললেও দীপ সিধুর রাজনৈতিক পরিচয় জেনে শুরু থেকেই তাঁর সঙ্গে দূরত্ব বাড়ান আন্দোলনকারী কৃষক নেতারা। গতকালের হিংসাত্মক কাজকর্মে তিনি প্রত্যক্ষভাবে মদত দিয়ে কার্যত কেন্দ্রের শাসক দলের সুবিধা করার চেষ্টা করেছেন বলে মত একাধিক কৃষক নেতার। এই আন্দোলনের প্রথম সারিতে থাকা স্বরাজ ইন্ডিয়া দলের নেতা যোগেন্দ্র যাদব বলেছেন, প্রথম থেকেই আন্দোলনকারীরা দীপ সিধুর থেকে দূরত্ব বজায় রেখেছেন। সিঙ্ঘু সীমানায় যখন তিনি প্রথমবার আন্দোলনে যোগ দিতে আসেন, তখনই তাঁর দলবলের কাজকর্ম দেখে প্রতিবাদরত কৃষকরা তাঁর সঙ্গ ত্যাগ করে সরে এসেছিলেন।

যদিও তাঁর বিরুদ্ধে অভিযোগ ওঠার পরেও গণতান্ত্রিক অধিকারের কথা ভিডিও বার্তায় বলেছেন দীপ সিধু। তাঁর কথায়, আমরা সরকারি সম্পত্তি নষ্ট না করে দিল্লিতে শান্তিপূর্ণ মিছিল করেছি। প্রত্যেক মানুষেরই নিজের গণতান্ত্রিক অধিকার প্রকাশ করার অনুমতি রয়েছে। আর একজনের পক্ষে কীভাবে লক্ষ লক্ষ কৃষককে সংগঠিত করা সম্ভব, সেটা ভাবা উচিত।

আরও পড়ুন-পার্টি অফিস নিয়ে হরিনাভিতে বিজেপির দু’গোষ্ঠীর সংঘর্ষ, দর্শক দিলীপ ঘোষ

Advt

Previous articleজোরকদমে যুদ্ধের প্রস্তুতি! আন্দামান সাগরে একযোগে মহড়ায় স্থল-বায়ু-নৌসেনা
Next articleআবহাওয়ার খামখেয়ালিপনা, ফের জাঁকিয়ে শীত