কৃষি আইনের প্রশংসা ও লালকেল্লায় বিক্ষোভের নিন্দায় রাষ্ট্রপতি

প্রজাতন্ত্র দিবসের(Republic day) দিন লালকেল্লায় কৃষক বিক্ষোভের(farmer protest) ঘটনাকে কেন্দ্র করে ইতিমধ্যেই সমালোচনা শুরু হয়েছে গোটা দেশে। শুক্রবার কার্যত বিরোধীশূন্য সংসদের বাজেট অধিবেশনে ভাষণ দিতে গিয়ে সেই ঘটনারই নিন্দা করলেন দেশের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ(Ramnath Kovind)। পাশাপাশি কেন্দ্রীয় সরকারের(central government) উদ্যোগে যে তিনটি কৃষি আইন তৈরি হয়েছে এবং যাকে কেন্দ্র করে এত কিছু, সেই আইনের প্রশংসা শোনা গেল রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের মুখে।

এদিন সংসদ অধিবেশনে বক্তব্য রাখতে গিয়ে রাষ্ট্রপতি বলেন, ‘যে গণতন্ত্র শান্তিপূর্ণভাবে অহিংস বিক্ষোভ দেখানোর অধিকার দেয়, অভিব্যক্তির স্বাধীনতা দেয়। সেই সংবিধানই আইনশৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখার কথাও বলে। সাধারণতন্ত্র দিবসে যে হিংসার ঘটনা ঘটেছে এবং তেরঙ্গার অপমান হয়েছে, তা দুর্ভাগ্যজনক।’ শুধু তাই নয়, যে তিন আইনকে কেন্দ্র করে গোটা দেশ বিক্ষোভের আগুনে পুড়ছে, রাষ্ট্রপতি বোঝানোর চেষ্টা করলেন এই তিন আইন ক্ষুদ্র প্রান্তিক কৃষকদের জন্য অত্যন্ত উপকারী। এবং কৃষি আইন নিয়ে বিরোধীরা বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করছে।

নিজের ভাষণে এদিন রাষ্ট্রপতি বলেন, ‘সময়ের দাবি মেনে আমাদের ক্ষুদ্র এবং প্রান্তিক কৃষকদের অবস্থার পরিবর্তনের প্রয়োজন। দেশের ৮০ শতাংশ কৃষক এই শ্রেণীর মধ্যে পড়ে। এঁদের সংখ্যা ১০ কোটিরও বেশি। প্রচুর আলোচনার পর ৭ মাস আগে তিনটি কৃষি আইন পাশ করিয়েছিল সরকার। এই তিনটি আইনের সবচেয়ে বড় সুবিধা এই ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরাই পাবেন। সেটা বুঝতে পেরে অনেক রাজনৈতিক দলও এটাকে সমর্থন করেছে। এই কৃষি আইন নিয়ে যে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে, আমাদের সরকার তা দ্রুত দূর করার চেষ্টা করবে।’

আরও পড়ুন:করোনার রিপোর্ট নেগেটিভ ভারতীয় ক্রিকেটারদের

পাশাপাশি সুপ্রিম কোর্টের তরফে সম্প্রতি তিনটি আইনের ওপর স্থগিতাদেশ জারি করা হয়েছে। নিজের ভাষণে সে প্রসঙ্গও তুলে আনেন দেশের রাষ্ট্রপতি। তিনি জানিয়ে দেন, সুপ্রিম কোর্ট যে নির্দেশ দিয়েছে তা অক্ষরে অক্ষরে পালন করা হবে। একইসঙ্গে পুরনো আইনে কৃষকরা যা যা সুবিধা পেতেন তা একটুও কমানো হবে না বলেও জানান তিনি। উল্লেখ্য, কৃষি আইন ও কৃষকদের আন্দোলনকে কলুষিত করার চেষ্টার প্রতিবাদে এবার বাজেট অধিবেশনের আগে রাষ্ট্রপতির ভাষণ বয়কট করেছে তৃণমূলসহ দেশের ১৯টি বিরোধী দল। ফলস্বরূপ কার্যত বিরোধীশূন্য ফাঁকা সংসদে এদিন ভাষণ দেন দেশের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

Advt

Previous articleকরোনার রিপোর্ট নেগেটিভ ভারতীয় ক্রিকেটারদের
Next articleরাজ্যপালের ভাষণ ছাড়াই বিধানসভার অধিবেশন! ফের টুইট-তোপ ধনকড়ের