রাজ্যপালের ভাষণ ছাড়াই বিধানসভার অধিবেশন! ফের টুইট-তোপ ধনকড়ের

ফের তোপ ধনকড়ের৷

এবার রাজ্যপালের ভাষণ (Inaugural speech ) দিয়ে বিধানসভার অধিবেশন শুরু হয়নি৷ বেনজির এই ঘটনা নিয়ে এবার প্রশ্ন তুলেছেন পশ্চিবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকড় (Jagdeep Dhankhar)৷ শুক্রবার এক টুইটবার্তায় সংবিধানের (Indian Constitution) ধারা উল্লেখ করে এ সংক্রান্ত ‘প্রকৃত’ নিয়ম মনে করিয়ে দিয়েছেন ধনকড়।

টুইটে রাজ্যপাল বলেছেন, “সংবিধানের ১৭৬ ধারা অনুযায়ী, বছরের প্রথম বিধানসভা অধিবেশন (Assembly session) শুরু হয় রাজ্যপালের ভাষণ দিয়ে৷ এর অন্যথা হয় না। অথচ শুধু পশ্চিমবঙ্গে বিধানসভাতেই এবার তা হচ্ছে না।” জগদীপ ধনকড় জানিয়েছেন,
মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সরকার কোনওভাবেই সংবিধানের এই নিয়ম এড়িয়ে যেতে পারে না।

একুশের নির্বাচনে আগে গত বুধ ও বৃহস্পতিবার বিধানসভার অধিবেশনে রাজ্যপাল জগদীপ ধনকারের ভাষণ হয়নি। দু’দিনের বিশেষ অধিবেশনের পর আগামী ৫ ফেব্রুয়ারি বিকেল ৪ টার সময় ফের বিধানসভার অধিবেশন বসবে। ওইদিন ২০২১-২২ আর্থিক বছরের ‘ভোট অন অ্যাকাউন্টস’ পেশ করবেন অর্থমন্ত্রী অমিত মিত্র। এবং ৮ ফেব্রুয়ারি ওই বাজেটের উপর আলোচনা হবে। ওদিকে, স্পিকারের এই সিদ্ধান্ত নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠেছে। এই সিদ্ধান্তের বিরোধিতা করেছে বাম ও কংগ্রেস। এই দুই দলের প্রশ্ন, কেন সংবিধান মেনে অধিবেশনের শুরুতে রাজ্যপালের ভাষণ হবে না? এর ব্যাখ্যা দিয়েছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। তিনি যুক্তি দিয়েছেন, বিধানসভার যে অধিবেশন গত ৯ সেপ্টেম্বর অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দেওয়া হয়, সেটাই বুধবার চালু করা হয়েছে। সংবিধানের ১৭৬ ধারা অনুসারে যা নিয়ম-লঙ্ঘন নয়। গত বছর যে অধিবেশন ডাকা হয়েছিল তার সমাপ্তি ঘোষণা করা হয়নি। সেই অধিবেশন পুনরায় চালু করা হয়েছে। তাই নতুন বছরের প্রথম অধিবেশনকে নতুন অধিবেশন বলে ধরা যাবে না। তাই এবারের অধিবেশনের সূচনায় রাজ্যপালের ভাষণের প্রয়োজন ছিলো না। উদাহরণ হিসাবে ১৯৬৩ ও ২০০৩ সালে সংসদের দু’টি অধিবেশনের কথা উল্লেখ করেন তিনি।

এদিকে, রাজনৈতিক মহলের বক্তব্য, গতবারের অধিবেশনে শুরুতে ভাষণ দেওয়ার পর রাজ্যপাল জগদীপ ধনকড় জানিয়েছিলেন, রাজ্যের লিখে দেওয়া সবটা তিনি পড়লেও তার সবকিছুর সঙ্গে তিনি সহমত নন। এরপর গত এক বছরে মমতা সরকারের নানা কাজের সমালোচনা করেছেন রাজ্যপাল। তাই এবার অধিবেশনের সূচনা ভাষণ থেকেই বাদ দেওয়া হল রাজ্যপালকে।

আরও পড়ুন:কৃষি আইনের প্রশংসা ও লালকেল্লায় বিক্ষোভের নিন্দায় রাষ্ট্রপতি

Advt

Previous articleকৃষি আইনের প্রশংসা ও লালকেল্লায় বিক্ষোভের নিন্দায় রাষ্ট্রপতি
Next articleশুভেন্দুর তৈরি করা ‘স্ক্রিপ্টই’ অনুসরণ করলেন রাজীব