কৃষক আন্দোলন: সিংঘু সীমান্তে অশান্তির জেরে গ্রেফতার ৪৪ বিক্ষোভকারী

প্রজাতন্ত্র দিবসে কৃষকদের ট্রাক্টর মিছিলের(tractor tally) পর গত শুক্রবার ফের একবার হিংসার আগুন ছড়ায় সিংঘু সীমান্তে(Singhu border)। সেই হিংসার ঘটনায় এক তলোয়ারধারী কৃষকসহ(Farmer) মোট ৪৪ জনকে গ্রেফতার করল পুলিশ। সরকারি কর্মীর কাজে বাধা দেওয়া হত্যা সহ ভারতীয় দণ্ডবিধি একাধিক ধারায় মামলা দায়ের করা হয়েছে অভিযুক্তদের বিরুদ্ধে।

প্রসঙ্গত, শুক্রবার দুপুর নাগাদ একদল যুবক সিংঘু সীমান্তে এসে উপস্থিত হয়। নিজেদের স্থানীয় বাসিন্দা বলে দাবি করে তারা জানায় অবিলম্বে আন্দোলন স্থল খালি করে দেওয়ার জন্য। বিক্ষোভকারী কৃষকদের উদ্দেশ্যে তারা স্লোগান দেয় ‘খালিস্থান মুর্দাবাদ’, ‘তিরঙ্গার অপমান সইবে না হিন্দুস্থান।’এই ঘটনাকে কেন্দ্র করে কৃষকদের সঙ্গে বচসা বাধে অজ্ঞাতপরিচয় ওই যুবকদের। কৃষকদের অভিযোগ, সকাল থেকেই স্থানীয় বাসিন্দার নাম করে ওই ব্যক্তিরা তাদের ওপর চড়াও হন। ইট পাথর ছোড়ার পাশাপাশি তাদের তাঁবুও ছিড়ে দেওয়া হয়। পরিস্থিতি সামাল দিতে মাঠে নামে পুলিশ ও সশস্ত্র বাহিনী। ব্যারিকেড ভেঙে কৃষকদের ওপর ছড়া হওয়ার চেষ্টা করলে বাধ্য হয়ে লাঠিচার্জ ও কাঁদানো গ্যাস ব্যবহার করে পুলিশ। পুলিশ, উত্তেজিত জনতা ও কৃষকদের সংঘর্ষের জেরে এক পুলিশ কর্মী আহত হন। তার উপর আন্দোলনকারীরা কৃষক তলোয়ার নিয়ে চড়াও হন বলে অভিযোগ ওঠে। আহত ওই অফিসারের নাম প্রদীপ পালিওয়াল।

আরও পড়ুন:অমিতের পাঠানো বিমানে দিল্লি যাচ্ছেন রাজীব-সহ চারমূর্তি, আজই যোগদান: সূত্র 

অন্যদিকে শুক্রবার মুজাফফরনগরে কৃষকদের মহা পঞ্চায়েত বসে সেখানে আলোচনার পর সিদ্ধান্ত নেওয়া হয় প্রশাসনের বাধা সত্ত্বেও গাজীপুর সীমান্তে আন্দোলনকারী রাখবেন তারা আইন প্রত্যাহার না হওয়া পর্যন্ত কোনো ভাবেই পিছু হটার প্রশ্ন নেই। পাশাপাশি আজ শনিবার মহাত্মা গান্ধীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে সকাল ন’টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত অনশন করার সিদ্ধান্ত নিয়েছে দেশের কৃষকরা।

Advt

Previous articleঅমিত শাহ পরিবর্তে শনিবার ঠাকুর নগরে যাচ্ছেন মুকুল, কৈলাস,শুভেন্দু
Next articleফের মার্কিন মুলুকে অসম্মানিত জাতির জনক, ভেঙে ফেলা হল গান্ধীজীর মূর্তি