আধুনিকীকরণে বিশেষ জোর দিয়ে কয়েক গুণ বাড়ানো হলো রেল বাজেট

রেল (Rail) দেশের সবচেয়ে বড় জাতীয় সম্পত্তি। তাই স্বাধীনতার পর থেকে কেন্দ্রীয় ও রেল বাজেট (Rail Budget) পৃথকভাবে পেশ করা হতো। রেল বাজেট পেশ করতেন রেলমন্ত্রী ও কেন্দ্রীয় বাজেট পেশ করতেন অর্থমন্ত্রী। এটাই ছিল রীতি। নরেন্দ্র মোদি সরকারই প্রথম ক্ষমতায় এসে ট্র্যাডিশন ভেঙে আলাদা করে রেল বাজেট পেশ করার রীতি তুলে দিয়েছিল। তারপর থেকে মূল বাজেেটর সঙ্গেই পেশ করা হয়ে থাকে রেল বাজেট। এবং সেটা করেন অর্থমন্ত্রী। এবারও সেই একই নিয়মে রেলের বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী (Finance Minister) নির্মলা সীতারমন (Nirmala Sitaraman)।

সেই বাজেটে ভারতীয় রেলের আধুনিকিকরণে বিশেষ জোর দেওয়ার চেষ্টা করেছে মোদি সরকার। এবার বাজেটে ১ লক্ষ ২৫ হাজার কোটি টাকা রেলের জন্য বরাদ্দ করেছেন সীতারমন। গতবছর বাজেটে ১৮,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল রেলের জন্য। এবার সেটা অনেকটাই বাড়ানো হলো। রেলের জন্য জাতীয় রেল প্ল্যান তৈরি হয়েছে। খড়গপুর থেকে বিজয়ওয়াড়া ফ্রেট করিডর তৈরি হবে। রেলের মূলধন খাতে ১ লক্ষ কোটি টাকা ব্যয় হবে।

মেট্রো লাইট, মেট্রো নিউ-দুটি নতুন প্রকল্প চালু হবে। নাসিকেও মেট্রো রেল তৈরি হবে। বিদ্যুৎ সরবরাহে একের বেশি সংস্থাকে বন্টনের দায়িত্ব দেওয়া হবে। ব্যবস্থাপনায় থাকবে বেসরকারি সংস্থা। এই খাতে সরকার কিছু ভর্তুকি দেবে।

তবে কেন্দ্রীয় বাজেটে অর্থমন্ত্রী রেলের জন্য যে ঘটনাগুলি করেছেন তার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য, ৪৬ হাজার কিলোমিটার রেল লাইনে ট্রেন ইলেক্ট্রিসিটিতে চলবে ৷ এছাড়া ন্যাশনাল রেল প্ল্যান National Rail Plan ২০২৩ এর উপরে দ্রুত গতিতে কাজ চলছে ৷

রেল নিয়ে গুরুত্বপূর্ণ কিছু ঘোষণা:

৪৬ হাজার কিলোমিটার রেল লাইনে বিদ্যুতে চলবে ট্রেন

২০৩০ কে মাথায় রেখে ন্যাশনাল রেল প্ল্যান তৈরি করা হচ্ছে

পর্যটন রেলওয়ে ট্র্যাকে নতুন ও আধুনিক কোচ

চেন্নাই মেট্রোর দ্বিতীয় পর্যায়ের জন্য ৬৩ হাজার কোটি বরাদ্দ

তবে ২০১৯-২০২০ বাজেটে সরকার ঘোষিত ‘কিষান রেল’-এর আওতায় এখন অবধি দেশজুড়ে ১৮ টি রুটে কিসান রেল চালু করা হয়েছে। এর মাধ্যমে স্বল্প পরিবহন ব্যয়ে কৃষকরা যে ফলমূল ও শাকসব্জি উৎপাদন করেন সেগুলি দেশের বড় শহরগুলিতে পৌঁছচ্ছে। ২০২০-২১ এর বাজেট ঘোষণার পরে, গত বছরের অগাস্টে, কিষাণ রেল এই রুটে চালানো হয়েছিল এবং এখনও পর্যন্ত ১৮ টি রুটে এই ট্রেন চলছে। এই বিষয় নিয়ে নতুন কিছু বলেননি অর্থমন্ত্রী।

আরও পড়ুন-মেয়ের ছবি পোস্ট বিরুষ্কা দম্পতির

Advt

 

Previous articleবেসরকারিকরণের জোর দিয়ে অর্থনীতির হাল ফেরাতে মরিয়া নির্মলা
Next articleবাজেটে স্বাস্থ্য-শিক্ষা: কোভিডের টিকায় বরাদ্দ ৩৫ কোটি টাকা, লাদাখে উচ্চশিক্ষায় জোর