‘চুপ থাকব না’, কৃষক সমর্থনে এবার কমলা হ্যারিসের ভাইজি মিনা

ভারতে লাগাতার চলতে থাকা কৃষক আন্দোলনের সমর্থনে সরব হয়েছেন আন্তর্জাতিক মহল। সেই ধারা অব্যাহত রেখে এবার তালিকায় যোগ হলো একটি নতুন নাম। ইনি আমেরিকার উপরাষ্ট্রপতি কমলা হ্যারিসের(Kamala Harris) ভাইজি মিনা হ্যারিস(Mina Harris)। সম্প্রতি কৃষক আন্দোলনের(Farmer protest) একটি ছবি টুইটারে শেয়ার করে আন্দোলনকে সমর্থন জানালেন তিনি। সব মিলিয়ে ফের একবার কৃষক আন্দোলন নিয়ে আন্তর্জাতিক মহল সরব হওয়ায় চাপ বাড়ল ভারত সরকারের।

বৃহস্পতিবার ভারতের কৃষকদের সমর্থন জানিয়ে একটি টুইট করেন মিনা হ্যারিস। যেখানে তিনি লেখেন, ‘আমি ভারতীয় কৃষকদের মানব অধিকারকে সমর্থন জানিয়ে তাদের পাশেই আছি। এবং আপনারা দেখুন এই ঘটনার জেরে আমি কী ধরনের প্রতিক্রিয়া পেয়েছি।’ এই টুইটের সঙ্গে তার মন্তব্যের বিরুদ্ধে ভারতে একটি বিক্ষোভের ছবি তুলে ধরেন তিনি। এরপর দ্বিতীয় আরো একটি টুইটে তিনি লেখেন, ‘আমি ভয় পেয়ে পিছিয়ে আসার পাত্রী নই। এবং কখনোই নীরব থাকব না।’ স্বাভাবিকভাবেই মিনা হ্যারিসের এই টুইটকে কেন্দ্র করে নতুন করে জল ঘোলা হতে শুরু করেছে পরিস্থিতি।

অন্যদিকে, কৃষক আন্দোলনকে কেন্দ্র করে আন্তর্জাতিক মহলের এভাবে সরব হওয়ার ঘটনায় ভারত সরকারের অস্বস্তিকে কটাক্ষ করেছেন লোকসভার বিরোধী দলনেতা কংগ্রেস সাংসদ অধীর রঞ্জন চৌধুরী(Adhir Ranjan Chowdhury)। এদিন টুইট করে তিনি লেখেন, ‘আমেরিকার নির্বাচন পূর্বে আমাদের কিছু নেতারা স্লোগান তুলেছিলেন, ‘আবকি বার ট্রাম্প সরকার’। এর অর্থ কি? জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনার পর এই নৃশংস মৃত্যুর প্রতিবাদে আমরা সকলেই জানিয়েছি। কই তখন তো কেউ প্রশ্ন তোলেনি। কিন্তু যখন গ্রেটা থুনবার্গ, রিহানারা যখন কৃষকদের দুর্দশা দেখে সরব হয়ে উঠেছে এবং তাদের পাশে দাঁড়িয়েছেন তখন আমরা কেন এত অস্বস্তিতে পড়েছি? ‘

পাশাপাশি তিনি আরও লেখেন, ‘আমরা প্রত্যেকেই একটি মহাবিশ্বে বাস করছি। কেন আমরা কোন রকমের সমালোচনাকে ভয় পাব? তবে আমাদের একটি অন্তর্দৃষ্টি থাকা উচিত। আমরা সকলেই আমাদের অন্নদাতাদের উৎপাদিত খাবার খেয়ে বড় হয়েছি। ভারতের কৃষকদের সম্মান প্রদর্শন এবং তাদের সাথে একাত্ম হওয়া প্রয়োজন ছিল।

 

উল্লেখ্য, সম্প্রতি ভারতে চলতে থাকা কৃষক আন্দোলনকে সমর্থন জানিয়েছে টুইট করেছেন পপ তারকা রিহানা ও আন্তর্জাতিক পরিবেশ আন্দোলনকারী গ্রেটা থুনবার্গ। তাদের ট্যুইটের পর করা বিবৃতি দিয়ে বিদেশ মন্ত্রকের তরফ জানানো হয়েছে এটা ভারতের আভ্যন্তরীণ বিষয়ে। এবং এই বিষয়ে নাক না গলানোর জন্য। পাশাপাশি গ্রেটা থুনবার্গ এর বিরুদ্ধে মামলাও দায়ের করেছে দিল্লি পুলিশ। এমন পরিস্থিতির মাঝেই এবার অস্বস্তি আরও বাড়িয়ে টুইট করলেন মার্কিন উপরাষ্ট্রপতি কমলা হ্যারিসের ভাইজি ৩৬ বছর বয়সী মিনা হ্যারিস।

Advt

Previous articleকলকাতার সিপি বদল: অনুজ শর্মার জায়গায় দায়িত্বে সৌমেন মিত্র
Next articleকপালে ১৭৫ কোটি টাকার দুর্মূল্য হিরে!