করোনার ভ্যাকসিন সার্টিফিকেট থেকে প্রধানমন্ত্রীর ছবি সরাল স্বাস্থ্যমন্ত্রক

তাহলে কি কোভিশিল্ড নিয়ে বিতর্কের পরই এই পদক্ষেপ নেওয়া হয়েছে, সন্দেহ দেখা দিয়েছে

করোনার ভ্যাকসিন সার্টিফিকেট থেকে উধাও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি! কোভিড সময় কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন টিকাই দেশে দেওয়া শুরু হয়। যারা ভ্যাকসিন নিয়েছেন তাদের কেন্দ্রীয় সরকারের তরফে সার্টিফিকেট দেওয়া হয়েছিল। টিকা সংক্রান্ত বিশদ তথ্য ছাড়াও তাতে ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি। কিন্তু এখন একাধিক সোশ্যাল মিডিয়া পোস্টে দাবি করা হচ্ছে, কোভিড ভ্যাকসিন সার্টিফিকেট থেকে সরিয়ে দেওয়া হয়েছে মোদির ছবি। তাহলে কি কোভিশিল্ড নিয়ে বিতর্কের পরই এই পদক্ষেপ নেওয়া হয়েছে, সন্দেহ দেখা দিয়েছে।

অবশ্য ইতিমধ্যেই বিবৃতি দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। তারা জানিয়েছে, এখন চলছে লোকসভা নির্বাচন। তাই আদর্শ নির্বাচনী আচরণবিধি মেনেই কোভিড ভ্যাকসিন সার্টিফিকেট থেকে প্রধানমন্ত্রী মোদির ছবি সরিয়ে দেওয়া হয়েছে। এর আগে ২০২২ সালে একাধিক রাজ্যের বিধানসভা ভোটের সময়ও এই পদক্ষেপ নেওয়া হয়েছিল বলে জানানো হয়েছে। লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশের পর প্রশ্ন উঠেছিল করোনা টিকার শংসাপত্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি কেন?বিরোধী দলগুলির তরফে এ নিয়ে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জানানো হয়েছিল বলেও সূত্রের খবর। ২০১৫ সালে সুপ্রিম কোর্ট একটি নির্দেশে জানিয়েছিল, সরকারি খরচে প্রকাশিত বিজ্ঞাপনে কোনও নেতা-মন্ত্রীর ছবি দেওয়া চলবে না। কেন্দ্র এবং বেশ কয়েকটি রাজ্য সরকারের আবেদনের ভিত্তিতে তা পুনর্বিবেচনা করা হয়। ২০১৬ সালে শীর্ষ আদালত জানায়, প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রী, এবং কেন্দ্রীয় ও রাজ্য সরকারের মন্ত্রীদের ছবি বিজ্ঞাপনে দেওয়া যাবে। সেই সুযোগের সদ্ব্যবহার করেই কোভিড টিকার শংসাপত্রে গত চার বছর ধরে মোদির ছবি দেওয়া হচ্ছিল বলে অভিযোগ।

অ্যাস্ট্রজেনেকার তৈরি টিকা নেওয়াদের অনেকের মধ্যে থ্রম্বোসিসের সঙ্গেই থ্রম্বোসাইটোপেনিয়া সিনড্রোম দেখা দিয়েছে। অর্থাৎ একদিকে রক্তনালিতে রক্ত জমাট বাঁধতে শুরু করেছে, অন্যদিকে দ্রুত কমেছে প্লেটলেটের সংখ্যা। এই বিরল রোগে কারণেও মৃত্যুও হয়েছে বলে দাবি। তারপরেই ব্রিটেনের আদালতে এই টিকার বিরুদ্ধে মামলা দায়ের হয়। এই সংস্থার সঙ্গে হাত মিলিয়েই ভারতে কোভিশিল্ড টিকা তৈরি করে সিরাম ইনস্টিটিউট।




 

Previous articleযত ভোট পাব তত গাছ লাগাবো, মনোনয়নের দিন বৃক্ষরোপনের বার্তা দেবের!
Next articleসামনে মুম্বই, ফাইনালের প্রস্তুতি শুরু বাগানের