কেন্দ্রীয় বাজেটে বঞ্চিত বাংলা, তথ্য তুলে ধরে তোপ শশীর

সম্প্রতি ২০২১-২২ অর্থবর্ষের জন্য বাজেট(Budget) পেশ করেছে বিজেপি সরকার(BJP government)। আর সেই বাজেটে রেল সহ নানান খাতে একরাশ বরাদ্দ রাখা হয়েছে পশ্চিমবঙ্গের জন্য। যদিও নির্বাচনের উত্তাপে পুড়তে থাকা পশ্চিমবঙ্গের(West Bengal) জন্য এই ঢালাও বরাদ্দ বঙ্গে বিজেপির মসৃণ করার জন্য, এমনটাই দাবি করেছেন বিরোধীরা। সেই ধারা অব্যাহত রেখে এবার তৃণমূলের তরফে জানিয়ে দেওয়া হল, বরাদ্দ যেটুকু হয়েছে তা আসলে নির্বাচনকে মাথায় রেখে। আদতে কেন্দ্রের বাজেটে বাংলাকে বঞ্চনা করা হয়েছে। রবিবার তৃণমূল ভবনে সাংবাদিক বৈঠকে তথ্য পেশ করে এমনটাই জানালেন তৃণমূল(TMC) বিধায়ক শশী পাঁজা(Shashi paja)।

এদিন সংবাদিক বৈঠক করে শশী পাঁজা বলেন, ‘মমতা বন্দ্যোপাধ্যায়ের যখন রেলমন্ত্রী ছিলেন তখন গোটা দেশে রেলের জন্য একটি সুন্দর পরিকল্পনা তিনি তৈরি করে দিয়েছিলেন। যা ছিল ‘Vision 2020′ তবে তা কেন্দ্রীয় সরকার ব্যবহার করে না।’ এরপরই তিনি বলেন, ‘২০১৯, ২০ ও ২১ পরপর বাজেটে এই বছর গুলো যদি দেখেন তাহলে কেন্দ্রীয় সরকার তার কথা রাখেনি। অর্থাৎ প্রত্যেক বছরের ঘোষণা পরিপূর্ণতা বা বাস্তব হয় না। এই বছরেও তাই বঞ্চনার শিকার পশ্চিমবাংলা। গতবছর যেটা ঘোষণা হল এ বছর সেখানে নামমাত্র বরাদ্দ অর্থাৎ বন্ধের মুখে। উদাহরণস্বরূপ গতবছর কাঁচরাপাড়া নতুন রেল কোচ ম্যানুফ্যাকচারিং ইউনিট যেটা ছিল তার জন্য ৭৪ লাখ টাকা বরাদ্দ করা হয়। এই বছর মাত্র ১০০০ টাকা।’

পাশাপাশি তিনি আরো বলেন, ‘টিকিয়াপাড়ার কোচিং এবং রিমডেলিং খাতে বরাদ্দ হয়েছে মাত্র ৫ লাখ টাকা। রানাঘাটে ১৫টি কামরার এবং ব্যান্ডেলে ১২টি কামরার মেরামতি কেন্দ্রের জন্য একটি টাকাও দেওয়া হয়নি। লিলুয়ার ওভারর্যালিং ইউনিটের জন্য মাত্র ১ কোটি টাকা এবং কাঁচরাপাড়া ট্রাক মেশিন ওভারর্যালিং ইউনিটের জন্য গত বছর সাড়ে ৩ কোটি টাকা পেলেও এবছর বরাদ্দ হয়েছে ১ কোটি ২৫ লক্ষ টাকা। সাঁতরাগাছিতে রেলের একটি প্রকল্প গতবছর ১.৩৫ কোটি টাকা পেলেও এবছর কিছুই দেওয়া হয়নি। খড়্গপুরের ড্রাগন ওয়ার্কশপে গত বছর দু’কোটি টাকা দেওয়া হয়েছিল এ বছর শূন্য। অথচ গুজরাট থেকে মধ্যপ্রদেশ পর্যন্ত একটি রেলপথের জন্য ৫০৭ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র সরকার। কিন্তু একই সময়ে দক্ষিণ-পূর্ব রেলে ২০০ কিলোমিটার লাইনের জন্য যেখানে বাংলা-ঝাড়খন্ড-ওড়িশা যুক্ত হয় সেখানে মাত্র ৭.৭ কোটি টাকা। আর এই বছর এই প্রকল্পের জন্য ১০০ টাকা বরাদ্দ করেছে সরকার।’ এদিনের সাংবাদিক বৈঠক থেকে শশী পাঁজা এটা স্পষ্ট করে বুঝিয়ে দেন সরকার বাজেটে বাংলার জন্য যা ঘোষণা করেছে তা শুধুমাত্র ভোটকে নজরে দেখে আসলে এরা উন্নয়ন চায় না। শুধু ভোটের জন্য অর্থ ব্যয় করে।

আরও পড়ুন:ডোমজুড়ে রাজীবের পদযাত্রায় কালো পতাকা, উত্তেজনা তুঙ্গে

উল্লেখ্য, সাম্প্রতিক বাজেটে পশ্চিমবঙ্গের শুধুমাত্র রেলের জন্য ৬৬৩৬ কোটি টাকা বরাদ্দ ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। পশ্চিমবঙ্গে ইতিহাসে এত বিশাল বরাদ্দ নিশ্চিতভাবে এই প্রথম। যার গালভরা প্রশংসা করে টুইট করেছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল। তিনি বলেন, ‘ভারতীয় রেলের ইতিহাসে পশ্চিমবঙ্গের জন্য বরাদ্দ সর্বাধিক। ২০২১-২২ সালে ব্যয় হতে চলেছে, ৬,৬৩৬ কোটি টাকা। এটি গত বছরের তুলনায় ২৬% বেশি। পশ্চিমবঙ্গ সরকারকে জমি দেওয়ার বিষয়টি সহজলভ্য করার বিষয়ে অনুরোধ করব। যাতে রেলওয়ের প্রকল্পগুলি দ্রুত বাস্তবায়িত করা যায়।’। এদিন শশী পাঁজা যে তথ্য তুলে দিলেন তাতে এটা স্পষ্ট বাজেটে অর্থ বরাদ্দ করা হলেও পরবর্তী বছর যেখানে প্রকল্প খাতে অর্থ আরও বাড়ানোর কথা, সেখানে পুরনো ক্ষেত্রে বরাদ্দ কমিয়ে বা একেবারে শূন্যে নামিয়ে প্রকল্পগুলিকে বন্ধ করার তোড়জোড় শুরু করে সরকার।

Advt

Previous articleকমল দৈনিক মৃত্যুর সংখ্যা, ২৪ ঘণ্টায় রাজ্যে করোনায় মৃত ১
Next article৬ বছর ধরে দিলীপের কাছে খবর ছিল শুভেন্দু গেরুয়া শিবিরে আসছেন!