অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ের চতুর্থ সমাবর্তন, থাকছেন দুই নোবেলজয়ী অধ্যাপক

১০ ফেব্রুয়ারি, ২০২১, কলকাতা : পূর্ব ভারতের অন্যতম সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসাবে চিহ্নিত অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ের চতুর্থ সমাবর্তন অনুষ্ঠান আয়োজন করা হয়েছে আগামী ১২ ফেব্রুয়ারি, ২০২১। সম্পূর্ণ ইভেন্টটি অ্যাডামাসের ফেসবুক এবং ইউটিউব চ্যানেলে সরাসরি সম্প্রচারিত হবে।অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন এমিনেন্ট প্রফেসর রোল্ড হফম্যান। তিনি ফ্র্যাঙ্ক এইচ টি রোডস প্রফেসর অফ হিউম্যান লেটারস, এমেরিটাস, কর্নেল ইউনিভার্সিটি, নিউ ইয়র্ক এবং ১৯৮১ সালে রসায়নে নোবেল প্রাইজ জয়ী।সমাবর্তনে দীক্ষান্ত ভাষণ দেবেন অধ্যাপক ক্লড কোহেন তন্নৌদজী।তিনি ১৯৯৭ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরষ্কার পান। বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর অধ্যাপক সমিত রায় অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন।

মহামারীর উত্থানের সঙ্গে সঙ্গে অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ের বহু কার্যকারিতাও ডিজিটাল রূপ নিয়েছে।এই পরিস্থিতিতেও ছাত্র-ছাত্রীদের ভবিষ্যতের কথা ভেবে একাধিক উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।এবারও তাই কোভিড সুরক্ষা প্রোটোকল অনুযায়ী পড়ুয়াদের নিরাপত্তার কথা চিন্তা করে সমাবর্তন অনুষ্ঠানে অতিরিক্ত জমায়েত যাতে না হয় সেদিকে লক্ষ্য রাখা হয়েছে।এবছর তাই শুধুমাত্র স্বর্ণ ও রৌপ্য পদক বিজেতারা অনুষ্ঠানে এসে পুরষ্কার গ্রহণ করবেন।বাকি ছাত্র-ছাত্রীদের সকলকে জুম কল মারফত যুক্ত রাখা হবে এই অনুষ্ঠানের সঙ্গে।এটি সরাসরি বিশ্ববিদ্যালয়ের ফেসবুক অ্যাকাউন্ট ও ইউটিউব চ্যানেলেও সম্প্রচারিত হবে।সমাবর্তন অনুষ্ঠানে মোট ৬৮৪ জন কৃতী ছাত্র-ছাত্রীকে (ব্যাচেলর, মাস্টার্স, ডিপ্লোমা) সম্মানিত করা হবে।

অনুষ্ঠান প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর প্রফেসর সমিত রায় বলেন, “কোভিড মহামারীটি শিক্ষাব্যবস্থাকে বিশেষ প্রভাবিত করেছে। আমি আমার ছাত্র এবং শিক্ষকদের কাছে তাদের অবিরাম সমর্থন এবং সহযোগিতার জন্য কৃতজ্ঞ।গত বছরটি আমাদের কাছে খুবই চ্যালেঞ্জিং ছিল, যা আমাদের শিখতে এবং শেখানোর সুযোগ দিয়েছে।এই বছর আমরা ভাল কিছুর জন্য আশাবাদী।এই সমাবর্তন অনুষ্ঠান আমাদের ছাত্র-ছাত্রীদের স্বীকৃতি দেওয়ার একটা উপযুক্ত প্ল্যাটফর্ম। অধ্যাপক রোল্ড হফম্যান এবং অধ্যাপক ক্লড কোহেনের মতো নোবেলজয়ী ব্যক্তিত্ব এই অনুষ্ঠানের অংশ হতে রাজি হয়েছেন।আমি তাঁদের প্রতি কৃতজ্ঞ। আমি নিশ্চিত যে তাদের উপস্থিতি পড়ুয়াদের মধ্যে একটি নতুন দৃষ্টিভঙ্গি তৈরি করবে।”

পূর্ব ভারতের অন্যতম সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসাবে বিশেষ খ্যাতি অর্জন করেছে অ্যাডামাস বিশ্ববিদ্যালয়।বিজ্ঞানসম্মত তথা যুগোপযোগী শিক্ষালাভের ক্ষেত্রে অনন্য ভূমিকা পালন করছে এই বিশ্ববিদ্যালয়।ইঞ্জিনিয়ারিং থেকে শুরু করে এমবিএ, বিজ্ঞান থেকে আইনি পড়াশোনা-সবই রয়েছে এখানে একই ছাতার তলায়। বিশ্ববিদ্যালয়ের মূল উদ্দেশ্য এমন একটি পরিবেশ তৈরি করা যা শুধুমাত্র শিক্ষাগত নয়, পড়ুয়াদের মানসিক স্বাস্থ্যেরও উন্নতি ঘটাবে।প্রফেশনাল স্টাডিজ-সহ মোট ১০ টি আলাদা আলাদা বিভাগীয় স্কুল রয়েছে এখানে।
শিক্ষার্থীদের দক্ষতা বিকাশের পাশাপাশি তাদের বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্যও প্রস্তুত করা হয় এখানে। ডিপ্লোমা থেকে ডক্টরেট পর্যন্ত বিভিন্ন বিস্তৃত প্রোগ্রামের মিশেলে এই শিক্ষাপ্রতিষ্ঠানের নাম অন্যতম সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকায় সংযোজিত হয়েছে।

Advt

Previous articleড্রোনের সাহায্যে এবার দেশের মানচিত্র তৈরি হবে
Next articleউচ্চ আদালতে ফের অস্বস্তিতে রাজ্য সরকার, নজরে বন দফতরের মেধাতালিকা