শীঘ্রই ছুটবে দক্ষিণেশ্বর মেট্রো, রেল বোর্ডের সবুজ সংকেতের অপেক্ষা

দক্ষিণেশ্বর মেট্রো স্টেশন চালু হওয়া এখন শুধু সময়ের অপেক্ষা। রেলওয়ে সেফটি কমিশনারের ছাড়পত্র পাওয়ার পর এমনটাই মনে করছে মেট্রোরেল কর্তৃপক্ষ৷ আপাতত রেল বোর্ডের সবুজ সংকেতের অপেক্ষা৷ রেলের পক্ষ থেকে সম্মতি মিললেই সাধারণের জন্য খুলে দেওয়া হতে পারে কলকাতা মেট্রোর নর্থ-সাউথ ডিভিশনের নবতম এই স্টেশনকে।

আগামী দিনে কলকাতা মেট্রোরেলের তালিকায় যুক্ত হতে চলেছে একাধিক নতুন স্টেশন। তবে দক্ষিণেশ্বর মেট্রো স্টেশন নিয়ে আগ্রহ সর্বস্তরে। সেফটি কমিশনারের পক্ষ থেকে ছাড়পত্র দেওয়া হলেও রয়েছে কিছু শর্ত। অর্থাৎ শর্তসাপেক্ষে মেট্রোভবনে এই সম্মতি পত্র দেওয়া হয়েছে বলে খবর। শর্তে কী বলা হয়েছে? অনভিজ্ঞ কোনও চালককে দেওয়া যাবে না পরিচালনের দায়িত্ব। নুন্যতম জুনিয়র অ্যাডমিনিস্ট্রেটিভ গ্রেডে কাজ করেছেন এমন চালককে দায়িত্ব দেওয়া যেতে পারে প্রয়োজনে। মেট্রো ছুটতে পারে ঘন্টায় সর্বাধিক ৮০ কিলোমিটার বেগে।

যাত্রী পরিষেবা, সিগন্যালিং, রেক রক্ষণাবেক্ষণের দিকে রাখতে হবে বাড়তি নজর। প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে রাখার পরামর্শ দেওয়া হয়েছে অগ্নিনির্বাপণ ব্যবস্থার ক্ষেত্রেও। জরুরি অবস্থায় যাত্রীরা যাতে সহজে থেকে বাইরে বেরিয়ে আসতে পারেন তার জন্য স্টেশনে নির্দেশিকা থাকা আবশ্যক করতে হবে। নোয়াপাড়া ও দক্ষিণেশ্বর, এই স্টেশনে দু’টিতে আপৎকালীন পরিস্থিতি মোকাবিলায় ‘এমার্জেন্সি ট্রিপ’ সুইচে বিশেষ অডিও অ্যালার্ম বসানোর কথা বলা হয়েছে কমিশনারের তরফে। আগামী ৬ মাসের মধ্যে কার্যকর করতে হবে ট্রেন প্রোটেকশন ওয়ার্নিং ব্যবস্থা।

এছাড়াও আগামী দিনের কথা ভেবে ‘ডেটা লগার’ ব্যবস্থা রাখার কথা বলা হয়েছে বলে খবর। এর ফলে বোঝা যাবে কোথায় রয়েছে প্রত্যাশিত মেট্রোরেলটি। বাংলায় ভোটের আবহে গুরুত্বপূর্ণ এই স্টেশন নিয়ে দ্রুত কোনও সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। নোয়াপাড়া- দক্ষিণেশ্বর মেট্রোপথ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে উদ্বোধন করার সম্ভাবনা রয়েছে বলে অনুমান ওয়াকিবহাল মহলের।

Advt

Previous articleদেশে ‘সংখ্যালঘু’-র সংজ্ঞা কী? নোটিশ পাঠিয়ে কেন্দ্রের বক্তব্য তলব সুপ্রিম কোর্টের
Next articleজোট আলোচনার আগেই মান্নান সাক্ষাৎ এড়ালেন আব্বাস, জল্পনা তুঙ্গে