দক্ষিণ মেরু জয়ী মহিলা আইপিএস অপর্ণা কুমারের নেতৃত্বে চলছে দেবভূমের উদ্ধারকাজ

‘লড়াইটা কঠিন ঠিকই তবে অসম্ভব নয়’। এই মন্ত্রকে হাতিয়ার করেই একের পর এক মাইলফলক ছুঁয়ে এসেছেন তিনি। -৪০ ডিগ্রী ঠান্ডায় ৩০ থেকে ৪০ কেজির বোঝা পিঠে নিয়ে মাইলের পর মাইল হেঁটে ছুঁয়ে এসেছেন হিমশীতল দক্ষিণ মেরু(South pole)। সাহসিকতার জন্য দেশের রাষ্ট্রপতির(president) হাত থেকে তিনি নিয়েছেন তেনজিং নোরগে পুরস্কার। এই অদম্য সাহসী নারীই এবার নেতৃত্ব দিচ্ছেন প্রকৃতির রোষে লন্ডভন্ড হয়ে যাওয়া দেবভূমিতে উদ্ধারকাজে। ভারতের মাটিতে প্রথম মহিলা আইপিএস(IPS) অফিসার হিসেবে দক্ষিণ মেরু জয় করে আসা এই সাহসিনীর নাম অপর্ণা কুমার(Aparna Kumar)।

প্রকৃতির রোষে কার্যত তছনছ হয়ে যাওয়া দেবভূমিতে বরফ ধসে যাওয়ার কারণে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে বহু মানুষের। ২০০র বেশি মানুষ নিখোঁজ। তাদের উদ্ধারে যৌথভাবে কাজ করে চলেছে এনডিআরএফ, এসডিফ, সেনা। উত্তরাখণ্ডের তপবন সুড়ঙ্গে এখনো চলছে উদ্ধার কাজ। আর একেবারে সামনে থেকে সেই উদ্ধারকাজকে নেতৃত্ব দিচ্ছেন দক্ষিণ মেরু ছুঁয়ে আসা আইটিবিপি প্রথম মহিলা ডিআইজি ৪৫ বছর বয়সী অপর্ণা কুমার। তার নেতৃত্বেই এই অঞ্চলে উদ্ধার কাজ চালাচ্ছেন আইটিবিপির জওয়ানরা। একেবারে মাঠে নেমে উদ্ধারকাজে অংশ নিয়েছেন তিনিও।

আরও পড়ুন:লক্ষ্য আন্তর্জাতিক মান, অন্ডালে বাড়ছে আরও উড়ান

জানা গেছে, ২০১৮ সালে আইটিবিপিতে যোগ দিয়েছিলেন অপর্ণা। এরপর থেকে একের পর এক পাহাড়ে নানান বিপদজনক উদ্ধারকাজে(rescue operation) অংশ নিয়েছেন তিনি। ২০১৯ সালে তিনি অংশ নেন দক্ষিণ মেরু অভিযানে। ভয়ঙ্কর প্রাকৃতিক দুর্যোগের মধ্যেও সাফল্যের সঙ্গে শেষ করেন তার ওই অভিযান । দক্ষিণ মেরুর বরফঢাকা উপত্যকায় তিনি তুলে ধরেছিলেন ভারত ও আইটিবিপির পতাকা। শুধু দক্ষিণ মেরু নয় তিনি জয় করেছেন পর্বতারোহীদের স্বপ্ন সেভেন সামিট। ফলে পাহাড় ও পাহাড়ি আবহাওয়া সম্পর্কে অত্যন্ত অভিজ্ঞ ও দক্ষ আইপিএস অপর্ণা কুমার। ফলে তাঁর নেতৃত্বে বিধ্বস্ত দেবভূমিতে নিশ্চিন্তে উদ্ধারকাজ সামলাচ্ছেন আইটিবিপি জওয়ানরা।

Advt

Previous articleলক্ষ্য আন্তর্জাতিক মান, অন্ডালে বাড়ছে আরও উড়ান
Next articleরাজ্যে ফের বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা