কলকাতায় অভিনব ৫ ম্যারাথন, উদ্যোগে সিআইআই-ওয়াইআই

খেলার মাঠে হয় না কোনও ভেদাভেদ। তাই মানুষকে একতার বার্তা কিংবা কাছাকাছি আনার জন্য ক্রীড়াক্ষেত্রকে অনেক সময় তুলে ধরা হয় প্রতীক হিসেবে। ফুটবল এবং ক্রিকেটপ্রেমীদের শহর কলকাতার আনাচে-কানাচে কত যে প্রতিযোগিতা চলেছে প্রতিনিয়ত। তারই মাঝে সিআইআই-ওয়াইআই (CII-YI )-এর উদ্যোগে আয়োজিত ৫ কিলোমিটার দীর্ঘ ম্যারাথন সবার নজর কেড়েছে।

এটাকে ঠিক ম্যারাথন বলা চলে না। বরং বলা ভালো একটি সম্প্রীতির দৌড়। যেখানে পাশাপাশি দৌড়েছেন অভিজ্ঞ, অনভিজ্ঞ থেকে শুরু করে সমাজের সকল স্তরের মানুষ। অনুষ্ঠানে যেমন যোগ দিয়েছেন তারকারা তেমনই ছিলেন বিশেষভাবে সক্ষম ব্যক্তিরাও। ‘দ্য নাইল মাইল’-এর ভাবনায় করা ৫ কিলোমিটার দৌড় প্রতিযোগিতায় ছিল একাধিক বিভাগ। যেমন- বিশেষভাবে সক্ষম প্রতিযোগীদের জন্য Yi accessibility Vertical-এর উদ্যোগে এলিট ৫কে, ওপেন ৫কে, ওপেন ৫কে (গ্রুপ রাউন্ড, দলে ৩ জন পুরুষ প্রতিযোগী), ওপেন ৫কে (গ্রুপ রাউন্ড, দলে ৩ জন মহিলা প্রতিযোগী)। এই প্রতিযোগিতার মাধ্যমে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের সম্মান জানানো ছিল Yi accessibility Vertical’র অন্যতম লক্ষ্য। এই ইভেন্টের প্রধান অতিথি হিসেবে আসন আলোকিত করেছেন বিশেষভাবে সক্ষম ভারতের জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক শুভ্র জোয়ারদার। এছাড়াও উপস্থিত ছিলেম ইভেন্টের ব্র‍্যান্ড অ্যাম্বাসাডর মহম্মদ আসিফ ইকবাল। দৃষ্টিশক্তি বিশেষভাবে কর্মক্ষম হওয়া স্বত্ত্বেও তিনি অংশ নিয়েছিলেন ৫ কিলোমিটার দির্ঘ এই দৌড় প্রতিযোগিতায়। মহাদেবী সেবা সদন এবং রোটারি প্রেসিডেন্সি থেকে যথাক্রমে শুরু করা হয়েছিল বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের দৌড় প্রতিযোগিতা।

শহর কলকাতার অভিনব এই ভাবনাকে আরও আকর্ষণীয় করে তুলেছিল আয়োজকদের বিশ্বমানের পরিকল্পনা। জাতীয় স্তরেও যাতে সম্প্রীতির বার্তা ছড়িয়ে দেওয়া যায় তাই জোর দেওয়া হয়েছিল ‘লোকাল ফর ভোকাল’-এও। ধুতি এবং শাড়ি পরিহিতদের নিয়ে আয়োজন করা হয়েছিল ‘দ্য ভোকাল ফর লোকাল’ দৌড়। মানব সচেতনতার ব্যাপারেও দেওয়া হয়েছিল গুরুত্ব। অঙ্গদানের ব্যাপারে শহরের অনেকেই এখনও নিরুৎসাহি। দৌড়ে নাম লেখানো প্রত্যেক ব্যক্তি যাতে অঙ্গদানে আগ্রহী হন সে ক্ষেত্রেও করা হয়েছিল আয়োজন।

আরও পড়ুন:বাস-ট্রাকের সংঘর্ষে মৃত্যু ১৪ জনের, দুঃখ প্রকাশ প্রধানমন্ত্রীর

Advt

Previous articleভোটের ময়দানে স্লোগান নিয়ে কাড়াকাড়ি: ‘খেলা হবে’
Next articleবাস-ট্রাকের সংঘর্ষে মৃত্যু ১৪ জনের, দুঃখ প্রকাশ প্রধানমন্ত্রীর