খালিস্তানি জঙ্গিদের বিশেষ ট্রেনিং দিচ্ছে ISI-এর সাইবার বিশেষজ্ঞরা: গোয়েন্দা রিপোর্ট

দেশে লাগাতার চলতে থাকা কৃষক আন্দোলনের মাঝে একটি শব্দ বারবার ঘুরে আসছে, তা হল ‘খালিস্তান'(Khalisthan)। এবার এই খালিস্থানী গতিবিধি সংক্রান্ত এক চাঞ্চল্যকর তথ্য এল ভারতীয় গোয়েন্দাদের হাতে। জানা গেছে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে কিছু খালিস্থানী সমর্থককে পঞ্জাবে(panjab) বিস্ফোরক বানানো এবং তা জোড়ার লিঙ্ক পাঠানো হচ্ছে। সূত্রের খবর, পাকিস্থানে নিবাসী ‘শিখ ফর জাস্টিস’ সংস্থার অন্যতম মাথা তানভীর কাদির(Tanvir Kadir) পঞ্জাবে থাকা খালিস্তানি সমর্থকদের বিস্ফোরক তৈরীর এই লিংক পাঠাচ্ছে।

শুধু তাই নয়, সর্বভারতীয় হিন্দি সংবাদ মাধ্যম ‘আজতক’-এ প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, পাকিস্তানের আইএসআই ‘খালিস্তান জিন্দাবাদ ফোর্স'(KJF), ‘শিখ ফর জাস্টিস'(SFJ) এবং ‘খালিস্তানি টাইগার ফোর্সে’র (KTF)কমান্ডারদের সঙ্গে গোপন মিটিং করেছে। এরপর সাইবার এক্সপার্টদের মাধ্যমে সোশ্যাল মিডিয়ায় বিস্ফোরক তৈরির সমস্ত রকম কলাকৌশল পঞ্জাবের খালিস্তানি সমর্থকদের পাঠানোর প্রক্রিয়ায় জোর দেওয়া হয়েছে। তথ্য অনুযায়ী, এই গোটা প্রক্রিয়ার পেছনে রয়েছে পাকিস্তানের গোয়েন্দা বিভাগ আইএসআই। শুধু তাই নয় ‘শিখ ফর জাস্টিস’কে বিশাল অংকের অর্থ পাঠানো হচ্ছে অনুদানের মাধ্যমে। স্পেন, কানাডা, ইংল্যান্ড এবং থাইল্যান্ডে এই সংস্থার একাধিক সেন্টার খোলা হয়েছে।

আরও পড়ুন:পঞ্চাশোর্ধ্ব ব্যক্তিরা কবে পাবেন ভ্যাকসিন? আভাস দিল কেন্দ্র

সূত্রের খবর অনুযায়ী, ভারতের মাটিতে বড়সড় নাশকতা ঘটাতে জঙ্গি সংগঠন বব্বর খালসা এবং খালিস্তানি জিন্দাবাদ ফোর্স পাকিস্তানি হ্যান্ডেলারের মাধ্যমে পঞ্জাবে নানান অস্ত্রশস্ত্র স্মাগলিংয়ের চেষ্টা চালাচ্ছে। সাম্প্রতিক সময়ে রাজস্থান, হরিয়ানাতেও খালিস্তানি সমর্থকদের নানাবিধ কার্যকলাপ গোয়েন্দাদের নজরে এসেছে। গোয়েন্দা সূত্রে পাওয়া খবরের ভিত্তিতে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে বিএসএফ, এনআইএ এবং আইবিকে খালিস্থান সম্পর্কিত সমস্ত কার্যকলাপের ওপর কড়া নজর রাখার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি পাকিস্তান সীমান্তবর্তী পাঞ্জাবে নজরদারি বাড়ানো হয়েছে যাতে কোনরকম অস্ত্র পাচারের চেষ্টা রুখে দেওয়া সম্ভব হয়। পাকিস্তান সীমান্তের যে সমস্ত জঙ্গি ক্যাম্প গুলি গড়ে উঠেছে সেখানেও নজরদারি চালাচ্ছে গোয়েন্দারা। অনুমান করা হচ্ছে, ওই ক্যাম্পগুলিতে খালিস্তান সমর্থিত জঙ্গিদের ভারতের উপর জঙ্গি হামলা চালানোর জন্য ট্রেনিং দেওয়া হচ্ছে।

Advt

Previous articleপঞ্চাশোর্ধ্ব ব্যক্তিরা কবে পাবেন ভ্যাকসিন? আভাস দিল কেন্দ্র
Next articleভারতে জেলবন্দিদের ২৭ শতাংশ নিরক্ষর, রিপোর্টে প্রকাশ