জুড়ে গেল শহরের দুই কালীক্ষেত্র, দক্ষিণেশ্বর মেট্রোর উদ্বোধন নরেন্দ্র মোদির

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে জুড়ে গেল শহরের ২ কালীক্ষেত্র কালীঘাট(Kalighat) ও দক্ষিণেশ্বর(Dakshineswar)। সোমবার রিমোট কন্ট্রোলের মাধ্যমে দক্ষিণেশ্বর-নোয়াপাড়া মেট্রো(metro) রুটের উদ্বোধন করলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। এদিন ডানলপের(Danlop) ময়দান থেকে জনসভা সেরে মেট্রো উদ্বোধন কর্মসূচিতে যোগ দেন প্রধানমন্ত্রী। সেখানেই নতুন এই প্রকল্পের উদ্বোধন করার পাশাপাশি সবুজ পতাকা উড়িয়ে শুরু করেন মেট্রো যাত্রা। প্রধানমন্ত্রীর উদ্বোধনের পরই দক্ষিণেশ্বর মেট্রো স্টেশন ছেড়ে কবি সুভাষের উদ্দেশ্যে রওনা দেয় নয়া রুটের প্রথম মেট্রো। মঙ্গলবার অর্থাৎ ২৩ ফেব্রুয়ারি থেকে পুরোদমে শুরু হয়ে যাবে এই রুটে যাত্রী পরিবহন।

নতুন মেট্রো রুটের উদ্বোধন করে এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘আজ থেকে কলকাতার ২ কালীক্ষেত্র এক সুতোয় জুড়ে গেল। নতুন এই মেট্রোর ফলে যোগাযোগ ব্যবস্থা আরো গতি পাবে শহরের। দীর্ঘ আড়াই ঘন্টার সড়ক পথের দূরত্ব এবার মাত্র ১ ঘন্টায় পৌছে যাবে মানুষ। এই রুট শুরু হওয়ার ফলে পড়ুয়াদের বিশেষ সুবিধা হবে। কলকাতার মানুষের পাশাপাশি এই পরিষেবার সুবিধা পাবেন হুগলি হাওড়া উত্তর ২৪ পরগনার মানুষ।’ মেট্রো প্রকল্পের পাশাপাশি সোমবার ডানলপ থেকে আরও একাধিক রেল প্রকল্পের সূচনা করেন প্রধানমন্ত্রী। যে তালিকায় রয়েছে, কলাইকুন্ডা ও ঝাড়গ্রামের মধ্যে তৃতীয় লাইন, আজিমগঞ্জ ও খাগড়াঘাট রোড শাখার দ্বিতীয় লাইন, হাওড়া-বর্ধমান কর্ড লাইনে ডানকুনি ও বারুইপাড়ার মধ্যে চতুর্থ লাইন, হাওড়া-বর্ধমান মেন লাইনে রসুলপুর ও মগরার মধ্যে তৃতীয় লাইন।

অন্যদিকে দক্ষিনেশ্বর থেকে নয়া মেট্রো পরিষেবা সম্পর্কে মেট্রো কর্তৃপক্ষের তরফে আগেই জানিয়ে দেওয়া হয়েছে, এই রুটে সোম থেকে শুক্র পর্যন্ত ৫ দিনে মোট ২৪৪টি মেট্রো চলবে। অফিস টাইমে ৬ মিনিট অন্তর অন্তর চলবে মেট্রো। শনিবার মেট্রো চলবে ২২৮ টি। পাশাপাশি এটাও জানা গিয়েছে, নয়া রুটে নতুন স্টেশন জুড়লেও সর্বোচ্চ ও সর্বনিম্ন ভাড়ায় কোনও পরিবর্তন হচ্ছে না। দক্ষিনেশ্বর থেকে কবি সুভাষ পর্যন্ত ভাড়া থাকবে ২৫ টাকা। নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত ৪.১ কিলোমিটার দূরত্বের এই নয়া রুটের উদ্বোধনে এদিন প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির পাশাপাশি উপস্থিত ছিলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল, মেট্রোর জেনারেল ম্যানেজার মনোজ জোশী, রাজ্যপাল জগদীপ ধনকড় সহ অন্যান্য আরও অনেক অতিথি।

Advt