হিন্দু বিধবার সম্পত্তিতে অধিকার তাঁর বাপের বাড়ির পরিবারেরও: রায় সুপ্রিম কোর্টের

হিন্দু বিধবার সম্পত্তি শুধুমাত্র তাঁর নয়,  সেই সম্পত্তিতে তাঁর বিবাহ-পূর্ব পরিবারের সদস্যদেরও অধিকার রয়েছে। বৃহস্পতিবার এমনটাই রায় দিল সুপ্রিম কোর্ট। এই রায় দানের ফলে ওই সম্পত্তি তাঁদের মধ্যেও বণ্টন করায় আর কোনও বাধা রইল না। সেইসঙ্গে এ বার থেকে আইনি পরিভাষায় বিবাহ-পূর্ব পরিবারের সদস্যদের ‘অপরিচিত’ বলে অভিহিত করা যাবে না। অর্থ্যাৎ বিধবার সম্পত্তিতে বাপের বাড়ির পরিবারেরও এর অংশীদার।

বৃহস্পতিবার হিন্দু উত্তরাধিকার আইনেই ১৫(১)(ডি)-র ধারা উল্লেখ করে দেশের শীর্ষ আদালতের বিচারপতি অশোক ভূষণ এবং বিচারপতি আর সুভাষ রেড্ডির বেঞ্চ এই রায়দান করেছে। বেঞ্চ জানিয়েছে, হিন্দু বিধবার বাপের বাড়ির উত্তরাধিকারীরাও তাঁর সম্পত্তির ভাগীদার হওয়ার যোগ্য। বেঞ্চ জানিয়েছে, ‘‘ওই ধারার পর্যলোচনা করে বোঝা যাচ্ছে যে হিন্দু বিধবার বাবা-মায়ের উত্তরাধিকারীরা তাঁর সম্পত্তি পেতে পারেন। যেহেতু ওই মহিলার বাবা-মায়ের উত্তরাধিকারীদের সম্পত্তির অধিকারী বলা যায়, সেহেতু তাঁদের আর ‘অপরিচিত’ বলা যাবে না। অর্থাৎ, তাঁরা ওই মহিলার পরিবারের সদস্য নন, এমনটাও বলা যায় না।’’

সুপ্রিম কোর্টের মতে, হিন্দু উত্তরাধিকার আইনের ১৫ ধারায় বলা হয়েছে, কোনও মৃতপ্রায় হিন্দু মহিলা দলিল বা স্বেচ্ছাপত্র করে না গেলে তাঁর সম্পত্তি বণ্টন করে দেওয়া হবে। ওই আইনের ১৬ নম্বর ধারায় বলা হয়েছে, প্রথমত, কোনও মহিলার স্বামীর সম্পত্তি সন্তানের মধ্যে ভাগ করা যাবে। দ্বিতীয়ত, স্বামীর উত্তরাধিকারীদের মধ্যে তা বণ্টন করা হবে। তৃতীয়ত, মা-বাবার মধ্যে তা ভাগ করা যেতে পারে। চতুর্থত, বাবার উত্তরাধিকারীরা তার যোগ্য। পঞ্চমত, মায়ের উত্তরাধিকারীও তা ভোগ করতে পারবেন।

Advt

Previous articleকলেজ-বিশ্ববিদ্যালয়ের একাধিক পদে অবসর গ্রহণের বয়স বাড়ল
Next articleজুটমিল কর্মী দেবনাথ যাদবের বাড়ি গিয়ে পাত পেড়ে ভাত খেলেন নাড্ডা